শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বন্ধ চিনিকল চালু করতে সংসদীয় কমিটির সুপারিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৭ এএম

ইউরিয়া সার কারখানাসমূহের ডিলারদের কাছ থেকে নিরাপত্তা জামানত হিসেবে পাওয়া ১শ’ ১১কোটি ৮৫ লাখ ৮০ হাজার টাকার হিসাব চেয়েছে সংসদীয় কমিটি। একই সাথে কমিটি অপ্রয়োজনীয় জনবল ছাঁটাই করে বন্ধ চিনিকলগুলো চালু করার প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথা বলেছে। গতকাল শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

কমিটির সভাপতি আমির হোসেন আমুর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য শিল্প মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, এ কে এম ফজলুল হক, আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন, মোহাম্মদ সাহিদুজ্জামান, কাজিম উদ্দিন আহম্মেদ ও মো. শফিউল ইসলাম অংশ নেন।
বৈঠকে বিসিআইসির অধীনস্থ ইউরিয়া সার কারখানাসমূহের ডিলারদের কাছ থেকে নিরাপত্তা জামানত হিসেবে প্রাপ্ত ১শ’ ১১কোটি ৮৫ লাখ ৮০ হাজার টাকা কোন কোন ব্যাংকে রাখা হয়েছে সে বিষয়ে বিস্তারিত জানতে চেয়েছে সংসদীয় কমিটি। এ ছাড়া বৈঠকে বন্ধ চিনিকলগুলো চালু করার প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া, চিনিশিল্পে লোকসানের মূল কারণ উদঘাটন, অপ্রয়োজনীয় জনবল ছাঁটাই এবং অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীর মতো ট্রেড ইউনিয়নের কর্মকর্তা ও কর্মচারীদেরও যথা নিয়মে কাজে উদ্বুদ্ধ করতে কমিটি সুপারিশ করেছে। আয়োডিনযুক্ত লবণ বিল-২০২১ এবং চিনি শিল্পের সার্বিক বিষয় নিয়েও বিস্তারিত আলোচনা হয়। ইতোপূর্বে জাতীয় সংসদে উত্থাপিত এবং পরীক্ষা নিরীক্ষাপূর্বক রিপোর্ট দিতে কমিটিতে প্রেরিত ‘আয়োডিনযুক্ত লবণ বিল, ২০২১’ সম্পর্কে পুঙ্খানুপুঙ্খভাবে আলোচনা এবং কতিপয় সংযোজন, সংশোধন ও পরিমার্জনের পর বিলটি জাতীয় সংসদে পাশের উদ্দেশ্যে সংশোধিত আকারে সংসদে রিপোর্ট দিতে কমিটি সুপারিশ করেছে।
বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের অধীন সকল অধিদপ্তরের কেনাকাটায় মন্ত্রণালয়ের অনুমোদন গ্রহণ এবং সকল কারখানায় ইউরোপ, আমেরিকা এবং জাপান থেকে যন্ত্রপাতি ক্রয়ের পাশাপাশি একই কোম্পানির অতিরিক্ত যন্ত্রাংশ (স্পেয়ার পার্স) ক্রয় করার জন্য সুপারিশ করে।
শিল্প মন্ত্রণালয়ের সচিব, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের যুগ্ম সচিব, বিভিন্ন সংস্থার প্রধানসহ শিল্প মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন