বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার অলিম্পিকের মশাল ওঠছে ১১৮ বছর বয়সী কানে তানাকা’র হাতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২১, ১:০৫ পিএম

অলিম্পিকের মশাল বহনের প্রস্তুতি নিচ্ছেন ১১৮ বছর বয়সী জাপানি নাগরিক কানে তানাকা। বিশ্বের সবচেয়ে প্রবীণতম ব্যক্তি কানে। আগামী মে মাসে তার হাতেই তুলে দেওয়া হবে অলিম্পিকের মশাল। -সিএনএন
ইতিমধ্যে দু’বার ক্যান্সারকে পরাস্ত করেছেন এই জাপানি নারী। কোভিড মহামারীতে বহাল তবিয়তে আছেন এবং ঠাণ্ডা পানীয় পান করতে ভালবাসেন। গত জানুয়ারি তার জন্মদিনে এক জোড়া নতুন স্টিকার্স কিনে দিয়েছেন পরিবারের সদস্যরা। তার একটিই মশাল বহনের দিন পরবেন। অলিম্পিকের মশালটি যখন তার শহর শিমে দিয়ে নিয়ে যাওয়া হবে তখন তিনি এটি তার হাতে তুলে দেওয়া হবে। কানে তানাকার পরিবার তাকে একটি হুইলচেয়ারে নিয়ে ১শ মিটার এগিয়ে যাবেন আর তার হাতে তখন শোভা পাবে প্রজ্বলিত অলিম্পিক মশাল।

মজার ব্যাপার হলো মশাল হাতে কিছু দূর হেঁটে যাবেন তানাকা এরপর তা আরেকজনের হাতে তুলে দেবেন। এখনো প্রতিদিন অঙ্কের খেলা খেলতে ভালবাসেন তানাকা। তার ষাট বছরের নাতি ইজি তানাকা বলেছেন এই বয়সে তার দাদি এখনো সক্ষমভাবে দিনযাপন করছেন এবং অলিম্পিকের মশাল বহনের সময় তাকে দেখে অনেকে অনুপ্রাণিত হবেন নিঃসন্দেহে। এর আগে ২০১৬ সালে রিও সামার গেমসে ব্রাজিলের ১০৬ বছরের আইদা জেমাঙ্কু অলিম্পিক মশাল বহন করেন। এছাড়া ২০১৪ সালে ১০১ বছরে রুশ টেবিল টেনিস খেলোয়াড় আলেজান্ডার ক্যাপতারেনকো শোচি শীতকালীন অলিম্পিকের মশহাল বহন করেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন