সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

খেলাধুলা

বেইজিং অলিম্পিকে অংশ নেওয়ার প্রতিশ্রুতি পুতিনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২১, ১২:২৭ পিএম

আসন্ন শীতকালীন বেইজিং অলিম্পিক ২০২২-এ অংশ নিতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে প্রতিশ্রুতি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। এর মধ্যে দিয়ে প্রথম কোনও রাষ্ট্রপ্রধান আসন্ন ইভেন্টটিতে উপস্থিত থাকার বিষয়টি নিশ্চিত হলো। বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।
এক ভিডিও কলে রুশ প্রেসিডেন্ট বলেছেন, চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে মিলিত হওয়ার জন্য তিনি অপেক্ষা করছেন।
এদিকে, মানবাধিকরা ইস্যুতে চীনের ওপর কূটনৈতিক চাপ বাড়াতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া কানাডা ইতিমধ্যে বেইজিং অলিম্পিক বয়কটের সিদ্ধান্ত জানিয়েছে। দেশগুলোর এমন সিদ্ধান্তে কড়া প্রতিক্রিয়া দেখিয়েছে চীনও।
ভিডিও কনফারেন্সে চীনের প্রেসিডেন্টকে পুতিন বলেন, আমি বলতে চাই যে খেলাধুলা ও অলিম্পিক নিয়ে রাজনীতিকরণের প্রচেষ্টার বিরুদ্ধে। আন্তর্জাতিক ক্রীড়া সহযোগিতার ক্ষেত্রে আমরা সব সময় একে অপরকে সমর্থন করি।
উল্লেখ্য, চীনের জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলমান সম্প্রদায়ের ওপর দমন-পীড়ন এবং দেশটির বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে অলিম্পিক-২০২২-এ কূটনীতিক পাঠানোর সিদ্ধান্ত থেকে সম্প্রতি সরে আসার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া। এদিকে জাপানও দ্রুত নিজেদের সিদ্ধান্ত জানাবে বলে জানিয়েছে টোকিও। তবে মানবাধিকার সম্পর্কিত ঘটনার অভিযোগ বরাবরের মতো এবারও অস্বীকার করেছে বেইজিং।
করোনার ধাক্কা সামলে আগামী বছরের ২২ ফেব্রুয়ারি থেকে চীনে অনুষ্ঠিত হতে চলছে শীতকালীন বেইজিং অলিম্পিক। বিশ্বের অনেক দেশের প্রতিযোগীরা এই ক্রিয়া ইভেন্টে অংশ নেবেন।
পুতিনকে চীনা প্রেসিডেন্ট বলেন, গণতন্ত্রের লেবাসে কিছু আন্তর্জাতিক শক্তি চীন ও রাশিয়ার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ এবং নির্মমভাবে আন্তর্জাতিক আইন ও স্বীকৃতি আন্তর্জাতিক সম্পর্কের রীতিনীতিকে বৃদ্ধাঙ্গুলি দেখাচ্ছে। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন