শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশত্যাগে যখন-তখন দুদকের নিষেধাজ্ঞা নয়

নিতে হবে আদালতের অনুমোদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২১, ১২:০১ এএম

দুর্নীতি দমন কমিশন (দুদক) কোনো আসামির বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিতে পারবে না। এ জন্য প্রয়োজন হবে আদালতের অনুমোদন। আসামির বিদেশযাত্রায় নিষেধাজ্ঞার অনুমোদন দেন বিশেষ জজ আদালত। এক রিট পিটিশনের শুনানি শেষে গত মঙ্গলবার এ আদেশ দেন বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ডিভিশন বেঞ্চ। আদেশের বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মো. সারওয়ার হোসেন বাপ্পি জানান, দেশত্যাগে নিষেধাজ্ঞা দেয়ার বিষয়ে দুদকের নিজস্ব কোনো বিধি কিংবা গাইডলাইন নেই। এ বিষয়ে দ্রæত সুনির্দিষ্ট আইন বা বিধিমালা করা প্রয়োজন। হাইকোর্ট রিটের আদেশ দানকালে রায় প্রদানকালে এ বিষয়ে প্রয়োজনী গাইডলাইন দেবেন। আদালত বলেছেন, বিদেশ যাওয়ার ওপর নিষেধাজ্ঞা দেয়ার বিষয়ে দুদকের সুনির্দিষ্ট আইন বা বিধি নেই।

তিনি আরও জানান, বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দেয়ার বৈধতা চ্যালেঞ্জ করে নরসিংদীর আতাউর রহমান ওরফে সুইডেন আতাউর রহমান রিট করেন। তারপক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মুন্সি মনিরুজ্জামান। দুদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট একেএম ফজলুল হক।
প্রসঙ্গত : ২০২০ সালের ২৪ আগস্ট আতাউর রহমানের সম্পদের তথ্য চেয়ে নোটিশ দেয় দুদক। এ প্রেক্ষিতে ২২ অক্টোবর তিনি তার সম্পদ বিবরণী দাখিল করেন। এর ভিত্তিতে অনুসন্ধানে নামে দুদক। অনুসন্ধানকালে দুদক গত বছরের ২০ ডিসেম্বর আতাউর রহমানের বিদেশ যাওয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়ে পুলিশের বিশেষ শাখায় (এসবি) চিঠি দেয়।

ওই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন আতাউর রহমান। সেই রিটে জারি করা রুল শুনানি নিয়ে ১৬ মার্চ এ আদেশ দেন হাইকোর্ট। আদেশে ইমিগ্রেশনকে দেয়া দুদকের নিষেধাজ্ঞার চিঠি অবৈধ ঘোষণা করেন।
ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী বলেন, আদালতের এই আদেশের ফলে এখন কোনো ব্যক্তির বিদেশ যাওয়ার ওপর দুদক এককভাবে নিষেধাজ্ঞা দিতে পারবে না।

এই নিষেধাজ্ঞা দিতে হলে তাদের বিশেষ জজ আদালতে আবেদন দিতে হবে। আদালত যে সিদ্ধান্ত দেবেন তাই হবে। আর কোনো ব্যক্তির বিদেশ যেতে হলে তাকেও বিশেষ জজ আদালতের অনুমতি নিতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
MD Juned ১৮ মার্চ, ২০২১, ১:১৭ এএম says : 0
আমরা এই নির্দেশের কার্যকর দেখতে চায়
Total Reply(0)
সাকা চৌধুরী ১৮ মার্চ, ২০২১, ১:১৮ এএম says : 0
দুদকের কিছু পাওয়ার খর্ব করা উচিত।
Total Reply(0)
সজল মোল্লা ১৮ মার্চ, ২০২১, ১:১৮ এএম says : 0
সবার ক্ষেত্রে যেন এই রায় সমান ভাবে কার্যকর হয়।
Total Reply(0)
জন্মভুমি ছাতক ১৮ মার্চ, ২০২১, ১:১৯ এএম says : 0
দুদক আজ স্বাধীনভাবে কাজ করলে এই ধরনের নিয়ম দরকার হতো না।
Total Reply(0)
বিপুলেন্দু বিশ্বাস ১৮ মার্চ, ২০২১, ১:১৯ এএম says : 0
আদালতের অনুমোদন নিলেই ভালো হয়।
Total Reply(0)
Alsadi ২৯ মার্চ, ২০২১, ১০:৫১ এএম says : 0
এর মাধ্যমে কি পরোক্ষভাবে দুর্নীতিবাজদের সাহস বাড়িয়ে দেওয়া হলো? এখন সরকারি কর্মকর্তাদের দুর্নীতি করতেও আর সংকোচ হবে না হয়তো। এর মাধ্যমে পরোক্ষভাবে দুদককে নিষ্ক্রিয় করা হলো
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন