শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শাবি’র সমাবর্তন নিয়ে অনিশ্চয়তা

শাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২১, ১২:১৩ এএম

বিশ্বব্যাপী চলমান করোনা মহামারীর সংক্রমণ বৃদ্ধির সাথে সাথে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) চতুর্থ সমাবর্তন আয়োজনেও অনিশ্চয়তা বাড়ছে । গত বছরের ৮ জানুয়ারি তৃতীয় সমাবর্তন অনুষ্ঠানের পর একই বছরের ডিসেম্বরে চতুর্থ সমাবর্তন দেয়ার কথা ভেবেছিলো বিশ্ববিদ্যালয় প্রশাসন। কোভিড-১৯ এর ভয়ানক পরিস্থিতিতে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে গেলে তা আর সম্ভব হয়নি। পরবর্তীতে প্রেসিডেন্টের পরামর্শক্রমে এ বছরের এপ্রিল- জুন এর মাঝামাঝি সময়ে সমাবর্তন দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। তবে সম্প্রতি প্রাণঘাতী করোনার সংক্রমণ এবং মৃতের সংখ্যা অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ায় এ বছরেও সমাবর্তন হবে কি না তা নিয়ে দেখা দিয়েছে শঙ্কা।

বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, প্রেসিডেন্ট অফিস থেকে আমাদেরকে এপ্রিল থেকে জুন মাসের মাঝে একটি সময় নির্ধারণ করতে বলা হয়েছিল। তাই আমরা এপ্রিল থেকে জুন মাসের মধ্যে সময় দিয়েছিলাম। মাঝে করোনার সংক্রমণ হ্রাস পাচ্ছিলো দেখে ধারণা করেছিলাম আমরা এপ্রিল থেকে জুনের মাঝে কনভোকেশন দিতে পারবো। কিন্তু এখনকার পরিস্থিতিতে তা আর করা যাচ্ছে না। গত বছর আমরা ২০১১ সাল পর্যন্ত শিক্ষার্থীদের কনভোকেশন দিয়েছি। এ বছর আমরা চেয়েছিলাম ২০১৯-২০ সাল পর্যন্ত সকল শিক্ষার্থীদেরকে কনভোকেশন দিয়ে দিতে। গত ৮ এপ্রিল অনলাইনে রাজধানীর নর্থ সাউথ ইউনিভার্সিটি ২৩ তম সমাবর্তন দিয়েছে। এ প্রসঙ্গে অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আমরা হয়তো অনলাইনে একটা চেষ্টা করতে পারতাম।

এ মাসের প্রথম দিকে যেটা নর্থ সাউথ ইউনিভার্সিটি করেছে। তারা শিক্ষার্থীদের সার্টিফিকেট দিতে পারে না যদি না কনভোকেশন হয়। কনভোকেশন ছাড়া ওদের শিক্ষার্থীরা কোন সার্টিফিকেট পাবে না। আমাদের জন্য এটা মেন্ডেটরি ব্যাপার না, সেজন্যে এখন আমরা চাইলেও পারবো না। বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে মেয়াদ শেষের দ্বারপ্রান্তে এসে অনিশ্চিত সমাবর্তন নিয়ে তিনি বলেন, আমার টার্ম তো প্রায় শেষ। এরপর যে আসবে সে যদি করে, আরেকটা কনভোকেশন করলে পেন্ডিং শেষ হয়ে যাবে। এখন ২০২১ সাল চললেও সেকেন্ড ইয়ার, থার্ড ইয়ার ছাড়া প্রায় ৩-৪ বছর গ্যাপ আছে এখানে। পরবর্তীতে বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি আরেকটা কনভোকেশন দেয় সেটা প্রথমবার একটু বড় হবে। তারপরে প্রতি বছর করলে সেন্ট্রাল অডিতে (অডিটোরিয়ামে) করতে পারবে। করোনা নিয়ন্ত্রণে আসলে এ বছর কনভোকেশন দেয়ার সম্ভাবনা আছে কি না এমন প্রশ্নের জবাবে অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, এভাবে বলা আসলে মুশকিল। এখনকার যে অবস্থা আমরা কখন গিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরবো তা বলা যায় না।
তবে আমরা এটা বলতে পারি যে আমরা অবস্থা বুঝে ব্যবস্থা নিব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন