রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

ভারতে কাজ করতে ভয় পাচ্ছেন পাকিস্তানি তারকারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২১, ৬:৩৭ পিএম

২০১৭ সালে ‘রইস’ ছবিতে শাহরুখ খানের বিপরীতে অভিনয় করেছিলেন পাকিস্তানি অভিনেত্রী মাহিরা খান। কিন্তু ছবির প্রচারের জন্যও ভারতে আসতে পারেননি। তত দিনে চাপানউতর শুরু হয়ে গিয়েছিল দুই দেশের মধ্যে।

মাহিরা খান ছাড়াও আলি জফর, ফাওয়াদ খান প্রমুখ পাকিস্তানি শিল্পীরা বহু বছর ধরেই বলিউডে কাজ করছিলেন। কিন্তু ২০১৬ সালের উরি হামলা এবং ২০১৯ সালের পুলওয়ামা হামলার পরে দুই দেশের সম্পর্কে ছেদ ধরে। পুলওয়ামার পরে ‘অল ইন্ডিয়ান সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন’-এর তরফে ঘোষণা করা হয়, সে দেশের কোনও শিল্পী এ দেশে কাজ করতে পারবেন না।

সম্প্রতি বলিউডের এক সংবাদ সংস্থাকে সাক্ষাৎকার দেয়ার সময়ে মাহিরা খান জানিয়েছিলেন, ‘নিষেধাজ্ঞার পরেও একাধিক সুযোগ পেয়েছিলেন তিনি। ওটিটি প্ল্যাটফরর্মের জন্য তাকে ডাকা হয়েছিল। চিত্রনাট্যও পছন্দ হয়েছিল তার। ইচ্ছেও ছিল ষোল আনা। কিন্তু মনে ভয় কাজ করছিল মাহিরার। তাই সে সব সুযোগ ফিরিয়ে দেন।’ তার মতো পাকিস্তানের অনেক শিল্পীই ভারতে কাজ করা থেকে বিরত ছিলেন।

মাহিরার এই মন্তব্যের প্রতিক্রিয়া হিসাবে সম্প্রতি রাজ ঠাকরের ডানপন্থী সংগঠন মহারাষ্ট্র নবনির্মাণ সেনা (এমএনএস) একটি বিবৃতি জারি করেছে। সেখানে বলা হয়েছে যে, কোনও পাকিস্তানি শিল্পীকে ভারতে কাজ করতে দেয়া হবে না। এমএনএস চলচ্চিত্র শাখার সভাপতি আমেয়া খোপলার এক বিবৃতিতে বলেছিলেন, ‘আমরা মহারাষ্ট্র বা ভারতের অন্য কোনও জায়গায় মহিরা বা অন্য কোনও পাকিস্তানী শিল্পীকে এখানে কাজ করতে দেব না।’

যদিও পাকিস্তানি শিল্পীদের উপর ভারতে কাজ করা নিয়ে আনুষ্ঠানিকভাবে ভারত সরকারের পক্ষ থেকে কোনওদিনই কোনও নিষেধাজ্ঞা জারি করা হয়নি। তাই এই নিয়ে কোনও আইনি প্রতিবন্ধকতা নেই। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন, টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন