মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শান্তি ও সমৃদ্ধির পথ ইসলাম

ইমাম মাহদীকে নিয়ে বিভ্রান্তি ও বাস্তবতা

উবায়দুর রহমান খান নদভী | প্রকাশের সময় : ২৪ মে, ২০২১, ১২:০০ এএম

হাদিসের আলোকে এটা অবশ্যই প্রমাণিত এবং সত্য যে, কিয়ামতের পূর্বে নবী (সা.)-এর আহলে বাইতের মধ্য হতে এমন একজন ব্যক্তির আগমন হবে যার নাম ও পিতার নাম হবে নবী (সা.)-এর নাম ও পিতার নামের অনুরূপ। অর্থাৎ মুহাম্মাদ ইবনে আবদুল্লাহ। যার উপাধি হবে ‘মাহদী’। এবং তার আবির্ভাবের বিষয়টি অনেক সহীহ হাদীস দ্বারা প্রমাণিত এবং উম্মতের ‘তালাক্কী বিল কবুল’ দ্বারা সুপ্রতিষ্ঠিত। সাহাবা-তাবেয়ীন থেকে শুরু করে আহলে সুন্নত ওয়াল জামাতের প্রায় সকল আলেম এ বিষয়ে একমত।

রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, যদি কিয়ামত সংঘটিত হওয়ার মাত্র একদিনও বাকি থাকে তবুও-আল্লাহ তাআলা ওই দিনকে দীর্ঘ করবেন এবং আমার বংশের এক ব্যক্তিকে প্রেরণ করবেন। তার নাম আমার নামের সাথে এবং তার পিতার নাম আমার পিতার নামের সাথে মিলে যাবে। (সুনানে আবু দাউদ : ৪২৮১)।

ইমাম মাহদীর পরিচয় ও বৈশিষ্ট্য: উম্মে সালামা (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, মাহদী হবে ফাতেমার বংশধর। (সুনানে আবু দাউদ : ৪২৮৩)। আবু উমামা বাহেলী রা. থেকে বর্ণিত, এক হাদীসে রাসূলুল্লাহ (সা.) তাকে নেককার লোক বলে অভিহিত করেছেন। (সুনানে ইবনে মাজাহ : ৪০৭৭)। উম্মে সালামা (রা.) থেকে বর্ণিত এক হাদীসে রাসূলুল্লাহ (সা.) বলেছেন, হাজরে আসওয়াদ ও মাকামে ইবরাহীমের মধ্যবর্তী স্থানে মানুষ তার হাতে বাইয়াত গ্রহণ করবেন। (অর্থাৎ তার দিক নির্দেশনা অনুযায়ী চলার জন্য তার হাতে হাত রেখে শপথ করবে।)। (সুনানে আবু দাউদ : ৪২৮৫)।

আবু সাঈদ খুদরী (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, মাহদী আমার বংশের হবে। তার চেহারা উজ্জ্বল হবে। (তার দ্বারা) গোটা দুনিয়ায় ইনসাফ কায়েম হবে। যেমনিভাবে (ইতোপূর্বে) পুরো দুনিয়ায় অন্যায় প্রতিষ্ঠা হয়েছিল। তিনি সাত বছর খেলাফতের দায়িত্ব পালন করবেন। (সুনানে আবু দাউদ : ৪২৮৪)। হযরত আলী (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, মাহদী আমাদের আহলে বাইত থেকে হবে। আল্লাহ তা’আলা তাকে একরাতে খিলাফতের যোগ্য করবেন। (সুনানে ইবনে মাজাহ : ৪০৮৫)।

উপরোক্ত হাদীসগুলো থেকে ইমাম মাহদীর যে পরিচয় এবং বৈশিষ্ট্য পাওয়া যায়: ক) ইমাম মাহদী ফাতেমা (রা.) এর বংশে জন্মগ্রহণ করবেন। খ) মাহদী (আ.) এর নাম হবে নবীজির নামে এবং তার পিতার নাম হবে নবীজির পিতার নামে। (এখানে একটি বিষয় জেনে রাখা ভালো মাহাদী ওনার নাম নয়, মাহদী নামের অর্থ: ভালো নির্দেশিত, সৃষ্টিকর্তা দ্বারা পথপ্রদর্শিত, সুপথ প্রাপ্ত ইত্যাদি)।

গ) তিনি দেখতে সুদর্শন হবেন এবং ওনার কপাল হবে প্রশস্ত, নাক হবে লম্বা ও সরু। ঘ) মাহদী (আ.) নবী হবেন না। তিনি হবেন একজন নেককার ও ন্যায়পরায়ণ ব্যক্তি যিনি মুসলমানদের খলীফা হবেন। ঙ) মাহদী (আ.) এর আবির্ভাব হবে প্রাচ্য থেকে। ছ) মাহদী (আ.) সাত বছর (কোনো কোনো হাদিসে এসেছে নয় অথবা উনিশ বছর) খেলাফতের দায়িত্ব পালন করবেন এবং দুনিয়াতে ন্যায় বিচার প্রতিষ্ঠা করবেন। চ) তার মৃত্যুর পর মুসলমানগণ তার জানাযা পড়বেন।

অতএব উপরোক্ত হাদীসগুলো দ্বারা এটা প্রমাণিত যে, ইমাম মাহাদী আমাদের মাঝে অবশ্যই আসবেন। তবে যে বিষয়টি নিয়ে আমাদের মাঝে মতভেদ এবং বিভ্রান্তি তা হলো ইমাম মাহদী কবে আসবেন, তিনি কি ইতিমধ্যে চলে এসেছেন, বা তার আসার লক্ষণ গুলো কি?

ইমাম মাহদী কি এসেছেন, নাকি আসবেন, অথবা কবে আসবেন? যদিও ইমাম মাহদীর আগমনের নির্দিষ্ট কোনো দিনক্ষণ কোথাও উল্লেখ করা নেই তবে বেশ কিছু হাদিস পর্যালোচনা করলে আমরা জানতে পারবো উনার আগমনের বেশ কিছু আলামত পূর্বে পরিলক্ষিত হবে। তবে সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো উনার আগমন হলো কেয়ামতের পূর্বের বড় একটি আলামত। উনার আগমনের মধ্য দিয়ে পুরো বিশ্ব জুড়ে ইসলাম পুনরায় সগৌরবে প্রতিষ্ঠিত হবে। যেহেতু ইমাম মাহদীর আগমন এবং কেয়ামত ঘনিয়ে আসার মাঝে একটি সম্পর্ক রয়েছে সেহেতু কেয়ামতের বেশ কিছু আলামত ওনার আবির্ভাবের বার্তা প্রদান করবে।

আমরা সকল মুসলিম নর-নারী এটা জানি এবং মনেপ্রাণে বিশ্বাস করি যে হযরত মুহাম্মদ (সা.) আল্লাহর প্রেরিত শেষ নবী এবং তারপর আর কোনো নবী এই পৃথিবীতে আসবেন না। সাহাবায়ে কেরামগণ বিভিন্ন সময়ে নবীজির কাছে জানতে চেয়েছিলেন কিয়ামত কবে হবে, এ বিষয়ে নবীজি বলতেন, কিয়ামতের বিষয়টি একটি গায়েবী বিষয়। আল্লাহ তাআলা ব্যতীত অন্য কেউ কিয়ামতের নির্দিষ্ট সময় সম্পর্কে অবগত নয়।

আল্লাহ তাআলা বলেন, ‘তারা আপনাকে জিজ্ঞেস করছে যে, কিয়ামত কখন প্রতিষ্ঠিত হবে? আপনি বলে দিন যে, এই বিষয়ে আমার প্রতিপালকই জ্ঞানের অধিকারী। শুধু তিনিই কিয়ামতকে নির্দিষ্ট সময়ে প্রকাশ করবেন। আকাশ রাজ্যে ও পৃথিবীতে তা হবে একটি ভয়াবহ ঘটনা। তোমাদের ওপর তা হঠাৎ করেই চলে আসবে।’ (সূরা আরাফ : ১৮৭)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (15)
Md Reyad ২৪ মে, ২০২১, ২:২৯ এএম says : 0
আলহামদুলিল্লাহ আল্লাহপাক আমাদের সবাইকে ইমাম মাহাদির সৈনিক হিসেবে কবুল করুক আমিন
Total Reply(0)
Kabir Hossain ২৪ মে, ২০২১, ২:৩০ এএম says : 0
যদি প্রতি শতাব্দিতে এক জন করে দীন প্রচারক আসে। তবে এই শতাব্দির শ্রেষ্ট প্রচারক ডাঃ জাকের নায়েক। এক জন উপস্থিত থাকতে আল্লাহতালা কি অন্য আর এক জন কে পাঠাবে? আবু হুরাইরা (র:) যা বলেছেন এই আর কি?
Total Reply(0)
Sumaiya Hossain Surovi ২৪ মে, ২০২১, ২:৩০ এএম says : 0
এইযে প্যালেস্টাইন এ এত মুসলিম মারা যাচ্ছেন... করোনায় মারা যাচ্ছেন... এতে কি পৃথিবীর 2/3 মানুষ মারা যাবেন না? কি জানি আল্লাহ ভালো বলতে পারবেন
Total Reply(0)
Rashed Rowshan ২৪ মে, ২০২১, ২:৩১ এএম says : 0
ইতিমধ্যে কি কোন আলামত প্রকাশিত হয়েছে?
Total Reply(0)
Nazera Zahir Chowdhury ২৪ মে, ২০২১, ২:৩১ এএম says : 0
সহীহ হাদীছের বিবরণ থেকে অবগত হওয়া যায় যে, আখেরী যামানায় ইমাম মাহদীর আত্মপ্রকাশ কিয়ামতের সর্বপ্রথম বড় আলামত। তিনি আগমণ করে এই উম্মাতের নের্তৃত্বের দায়িত্বভার গ্রহণ করবেন। ইসলাম ধর্মকে সংস্কার করবেন এবং ইসলামী শরীয়তের মাধ্যমে বিচার-ফয়সালা করবেন। পৃথিবী হতে জুলুম-নির্যাতন দূর করে ন্যায়-ইনসাফ দ্বারা তা ভরে দিবেন। উম্মতে মুহাম্মাদী তাঁর আমলে বিরাট কল্যাণের ভিতর থাকবে।
Total Reply(0)
Kamrul Sharif ২৪ মে, ২০২১, ২:৩১ এএম says : 0
ইমাম মাহদীর আগমণের ব্যাপারে অনেক সহীহ হাদীছ রয়েছে। কোন কোন হাদীছে প্রকাশ্যভাবে তাঁর নাম উল্লেখ আছে। আবার কোন কোন হাদীছে তাঁর গুণাগুণ উল্লেখিত হয়েছে। তাঁর আগমণ সত্য হওয়ার জন্য এ সমস্ত হাদীছই যথেষ্ট।
Total Reply(0)
Badal Sikdar ২৪ মে, ২০২১, ২:৩২ এএম says : 0
আবু সাঈদ খুদরী (রাঃ) নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হতে বর্ণনা করেন, ‘‘আখেরী যামানায় আমার উম্মাতের ভিতরে মাহদীর আগমণ ঘটবে। তাঁর শাসনকালে আকাশ থেকে প্রচুর বৃষ্টিপাত হবে, যমিন প্রচুর ফসল উৎপন্ন করবে, তিনি মানুষের মাঝে সমানভাবে প্রচুর সম্পদ বিতরণ করবেন, গৃহপালিত পশুর সংখ্যা বৃদ্ধি পাবে এবং উম্মাতে মুহাম্মাদীর সম্মান বৃদ্ধি পাবে। তিনি সাত বছর কিংবা আট বছর জীবিত থাকবেন’’।[
Total Reply(0)
শুয়াইব ইবরাহীম ২৪ মে, ২০২১, ৬:৪৭ এএম says : 0
মাহদীকে চেনার বড় একটি আলামত হলো, ইমাম মাহদী নিজেকে মাহদী রূপে দাবি করবেন না। বরং তার অবস্থা ও গুনাবলী দেখে সমকালীন নেককার আল্লাওয়ালা ওলামায়ে কেরাম তাকে চিনতে পারবেন এবং গায়েব থেকেও একটি আওয়াজ আসবে ‘হা-জা খলীফাতুল্লাহিল মাহদী’ “এই যে আল্লাহর খলিফা মাহদী” যা হাদীসে বর্ণিত হয়েছে। পক্ষান্তরে ইতোপূর্বে যারা নিজেদেরকে মাহদী দাবি করেছে, যেমন মির্জা গোলাম আহমদ কাদিয়ানী আর বর্তমান সময়ে মাহাদী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার ষড়যন্ত্র করছে মুস্তাক মুহাম্মদ আরমান। তারা সকলেই মূলত দাবি করার মাধ্যমে নিজেকে ইমাম মাহদীরূপে প্রতিষ্ঠা করতে চাইছে, যা সম্পূর্ণ ভণ্ডামি ও প্রতারণা।
Total Reply(0)
Abdur Rahim ২৪ মে, ২০২১, ৯:০৪ এএম says : 0
আলহামদুলিল্লাহ আল্লাহপাক আমাদের সবাইকে ইমাম মাহাদির সৈনিক হিসেবে কবুল করুক আমিন
Total Reply(0)
shishir ২৪ মে, ২০২১, ১২:২৫ পিএম says : 0
amin
Total Reply(0)
Mohd.Rafiqul Islam ২৪ মে, ২০২১, ২:৩০ পিএম says : 0
Alhamduliillah
Total Reply(0)
MD. HAFIZUL ISLAM ২৪ মে, ২০২১, ৪:২৬ পিএম says : 0
আল্লাহ্ তায়ালা আমাদের সকলকে ইসলাম ও ইনসাফ প্রতিষ্ঠার কাজে আত্মনিয়োগ করার তৌফিক দিন।
Total Reply(0)
MD. HAFIZUL ISLAM ২৪ মে, ২০২১, ৪:২৯ পিএম says : 0
তথ্যবহুল ও গুরুত্বপূর্ণ আলোচনা। আল্লাহ্ তায়ালা লেখককে উত্তম প্রতিদান দিন।
Total Reply(0)
অাজাহারুল ইসলাম অাজাহার ২৪ মে, ২০২১, ১১:২৪ পিএম says : 0
অামার পরপর তিনটি স্বপ্ন যা কিছুদিন অাগে দেখেছি,,, ১.কাফিরদের সাথে মুসলমানদের যুদ্ধ চলছে, যুদ্ধে কাফিররা অামাকে মাটিতে ফেলে মারছে তবে অামার শরীলে ব্যাথা লাগছিলো না।হঠাৎ স্রোতের মত কি যেন অাসলো বলাবলি হচ্ছিল বা অামি মনে করলাম অাল্লাহর সাহায্য চলে এসেছে। কাফিররা অাতন্কিত হয়েগেল অামিও ওঠে কাফিরদের মারা শুরু করলাম। ২.কেউ যেন অামাকে বলছে ইমাম মাহদী অাসবে সালটা একদম সঠিক মনে করতে পারছি না তবে সম্ভবত ২০২১ বলা হয়েছিল। ৩. পরবতীতে দেখি অামি বসে আছি একজন নীল কালারের পাগরী জুব্বা পরীহিত এক ব্যক্তি অামার সামনে অাসলো অামি দেখলাম তার কপালে লেখা কাফ, ফা রা কাফির অামি বল্লাম এটাই দাজ্জাল। ব্যাখ্যাটা কি জানা যাবে,,,
Total Reply(0)
Principal NurunNabi ২৫ মে, ২০২১, ২:৩৪ পিএম says : 0
ইমাম মাহদীর কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল, (১) তিনি নিজের ঢোল নিজে বাজাবেন না। আবুদাউদ কিতাবুল মাহদী অধ্যায়ে আছে "ওয়া হুওয়া কারিহুন" অর্থাৎ তিনি নিজের পরিচয় প্রকাশকরাকে অপছন্দ করবেন। (২) তিনি আর ঈসা আঃ দুইজন সমসাময়িক হবেন। হাদীসে আছে, "ওয়া ইয়ুসাল্লি ঈসা খালফাহু" অর্থাৎ ঈসা আঃ তার (মাহদীর) পেছনে সালাত পড়বেন। (৩) ইমাম মাহদী প্রথম বাইয়াত গ্রহণ করবেন মক্কায় হাজরে আসওয়াদ এবং মাক্বামে ইবরাহিমের মধ্যবর্তী স্থানে। হাদীসে আছে, "ওয়া বাই'য়ুনাহু বাইনার রুকনি ওয়াল মাক্বামি"। দেখুন আবুদাউদ কিতাবুল মাহদী অধ্যায়। (৪) তিনি যুদ্ধ করবেন। তার বাহিনীর পাতাকা হবে কালো। তিনি বাইয়াত গ্রহণ করে সোজা খোরাসান যাবেন। সেখান থেকে তিনি এক বিশাল কালো পাতাকাধারী অশ্বারোহী বাহিনী সহ শামের উদ্দেশ্যে খ্রিস্টানদের মুকাবিলায় রওয়ানা হবেন। হাদীসে বর্ণিত, তখন ইমাম মাহদীর আবির্ভাবের সংবাদ শুনামাত্রই যেন তার হাতে বাইয়াত নিতে বরফের উপর হামাগুড়ি দিয়ে হলেও শাম দেশে ইমাম মাহদীর নিকট ছুটে যাওয়া হয়। মুটামুটি এ কয়েকটি পয়েন্ট মুখস্থ থাকলে আর কোনো ভন্ড মাহদীর খপ্পরে পড়তে হবেনা, ইনশাআল্লাহ। লিখক, প্রিন্সিপাল নূরুন্নবী।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন