শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মৌসুমি বায়ুমালা আনবে আবহাওয়ায় পালাবদল

ভ্যাপসা গরমের সাথে স্বস্তির বৃষ্টি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩১ মে, ২০২১, ১২:০৪ এএম

ভ্যাপসা গরমে বাড়ছে কষ্ট-দুর্ভোগ। দিনের তাপমাত্রার সঙ্গে পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে রাতের পারদও। এর পাশাপাশি দেশের বিভিন্ন স্থানে স্বস্তিদায়ক বৃষ্টিপাত হচ্ছে। আবহাওয়া বিভাগ জানায়, বর্ষারোহী মৌসুমী বায়ুপ্রবাহ জুনের প্রথম দিকে বাংলাদেশে এসে পৌঁছানো পর্যন্ত কাক্সিক্ষত অঝোর ধারায় বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। তবে দমকা থেকে ঝড়ো হাওয়ার সাথে বিক্ষিপ্ত বৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে। আজ তাপমাত্রা আরও কিছুটা হ্রাসের দিকে যেতে পারে।

পূর্বাভাসে জানা গেছে, এ সপ্তাহের শেষের দিকে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু তথা বর্ষারোহী বায়ুমালা কক্সবাজারের টেকনাফ উপকূলে অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়েছে। তখন আবহাওয়ায় স্বাভাবিক পালাবদল শুরু হতে পারে। গেল বছর (২০২০) বাংলাদেশসহ এই অঞ্চলে বর্ষারোহী মৌসুমী বায়ুর আগমন ঘটে বেশ আগেভাগে। আবার মৌসুমী বায়ু হয় দীর্ঘায়িত। এরফলে উজানে ভারতে প্রবল বর্ষণে দেশ দফায় দফায় বন্যা কবলিত হয়।
এদিকে গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল নোয়াখালী ও ফেনীতে ৩৬.৫ সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৫.৪ এবং সর্বনিম্ন ২৮ ডিগ্রি সেলসিয়াস। ভ্যাপসা তাপদাহের মধ্যেই দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত বৃষ্টি-বজ্রবৃষ্টি অব্যাহত রয়েছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় টাঙ্গাইল, ফরিদপুর, ময়মনসিংহ, নেত্রকোনা (সর্বোচ্চ ২৩ মিলিমিটার), রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, রংপুর, দিনাজপুর, তেঁতুলিয়ায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি ও বজ্রবৃষ্টি হয়েছে।

আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানান, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, খুলনা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায়, এছাড়া বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক স্থানে অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণও হতে পারে।
চলমান তাপপ্রবাহ পরিস্থিতি এবং এর পূর্বাভাসে আবহাওয়া বিভাগ জানায়, চাঁদপুর, ফেনী, নোয়াখালী, মৌলভীবাজার, খুলনা জেলাসমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ কমে আসতে পারে।
সারাদেশে দিনের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস এবং রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ায় সামান্য পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন