সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ যিলহজ ১৪৪২ হিজরী

খেলাধুলা

সাইক্লিংয়ের সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২১, ৮:৩১ পিএম

জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) প্রজ্ঞাপন অনুযায়ী আগামী ২৪ জুন বাংলাদেশ সাইক্লিং ফেডারেশনের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত ভোটযুদ্ধ আর হচ্ছে না। কারণ কার্যনির্বাহী কমিটির ১৯ পদের বিপরীতে অতিরিক্ত কোনো মনোনয়নপত্র জমা পড়েনি। ১৯টি মনোনয়নই বৈধ হিসেবে গণ্য হয়েছে। নির্বাচনে ১৯ জন প্রার্থী হওয়ায় বৃহস্পতিবার শেষ দিনে কেউ মনোনয়নপত্র প্রত্যাহার করেননি। ফলে আর ভোটাভুটির প্রয়োজন পড়ছে না। শেষ পর্যন্ত সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। অ্যাডহক কমিটির অধীনেই এতদিন পরিচালিত হয়েছে সাইক্লিং ফেডারেশনের কার্যক্রম। শুধু তাই নয়, টেনিস ফেডারেশনও অ্যাডহক কমিটির অধীনেই চলছে। আর ভলিবল, হ্যান্ডবল ও আরচ্যারি ফেডারেশন নিজেদের কাজ চালাচ্ছে মেয়াদ উত্তীর্ণ কমিটি দিয়ে। তবে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির কারণে এসব ফেডারেশনে নির্বাচনের উদ্যোগ নিয়েও স্থগিত করেছে এনএসসি। ভলিবলে তো মনোনয়নপত্র বিতরণের পরেও নির্বাচন স্থগিত করা হয়। ব্যতিক্রম সাইক্লিং। করোনাকালেই সাইক্লিং ফেডারেশনের নির্বাচন প্রক্রিয়া প্রায় সম্পন্ন। এর কারণ সম্পর্কে এনএসসি সচিব মাসুদ করিম বলেন,‘সাইক্লিংয়ে তিন মাসের মধ্যে নির্বাচন সম্পন্ন করার একটি আইনি নির্দেশনা রয়েছে। এজন্য আমরা আইনি নির্দেশনা অনুসরণ করে নির্বাচন প্রক্রিয়া চালাচ্ছি।’

অ্যাডহক কমিটির সাধারণ সম্পাদক তাহের উল ইসলাম চৌধুরী স্বপনই নির্বাচিত কমিটির সাধারণ সম্পাদক হয়েছেন। অ্যাডহক কমিটির সহ-সভাপতি সাবেক তারকা ফুটবলার আব্দুল গাফফার নির্বাচনে একই পদে মনোনয়ন পেয়ে নির্বাচিত হলেও বাদ পড়েছেন সাবেক টেবিল টেনিস তারকা ও সাইক্লিষ্ট জোবেরা রহমান লিনু। যিনি জাতীয় চ্যাম্পিয়নশিপে টানা ১৬ বার সাফল্য পেয়ে গিনেস বুক অফ ওয়ার্ল্ডে নাম লিখিয়েছিলেন। লিনু অ্যাডহক কমিটির সহ-সভাপতি থাকলেও নির্বাচনের প্রজ্ঞাপন জারি হওয়ার কেউ তাকে প্যানেলভুক্ত করেনি।

নির্বাচনকে সামনে রেখে গত ৩০ মে প্রজ্ঞাপন জারি করে এনএসসি। ওইদিনই খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়। এই তালিকার উপর আপত্তি গ্রহণের তারিখ ছিল ৬ জুন। পরের দিন ছিল আপত্তির উপর শুনানির তারিখ। চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয় ৮ জুন। মনোনয়নপত্র বিতরণ ১০ জুন, দাখিল ১৩ জুন ও বাছাই কার্যক্রম ১৪ জুন অনুষ্ঠিত হয়। বাতিলকৃত মনোনয়নপত্রের আপত্তি গ্রহণের দিনধার্য ছিল ১৫ জুন এবং মনোনয়নপত্র বাতিল আপত্তির শুনানি ছিল পরের দিন। আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল বৃহস্পতিবার। এছাড়া ২০ জুন চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশের পর ২৪ জুন ভোটগ্রহণের দিনধার্য ছিল।

সাইক্লিং ফেডারেশনের নির্বাহী কমিটিতে তিন সহ-সভাপতি, এক সাধারণ সম্পাদক, তিন যুগ্ম-সম্পাদক, এক কোষাধ্যক্ষ ছাড়াও আছে ১১টি সদস্য পদ। এই ফেডারেশনের ভোটার মাত্র ৩৭ জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন