শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আচমকাই টেস্ট দলে মাহমুদউল্লাহ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২১, ১২:০০ এএম

জিম্বাবুয়েতে এক ম্যাচের জন্য ১৭ সদস্যের দল ছিল বাংলাদেশের। সেখানে যোগ করা হলো আরও একজন। হুট করেই টেস্ট দলে নেওয়া হলো মাহমুদউল্লাহ রিয়াদকে। গতকাল দুপুরে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে টি-টোয়েন্টি অধিনায়ককে টেস্ট দলে অন্তর্ভুক্ত করার কথা জানায় বিসিবি। যদিও সেখানে তাকে দলে নেওয়ার কারণ উল্লেখ করা হয়নি। পরে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানান, ঝুঁকি এড়াতেই এই সিদ্ধান্ত।

মাহমুদউল্লাহ তার ৪৯ টেস্টের সবশেষটি খেলেন গত বছরের ফেব্রুয়ারিতে, পাকিস্তান সফরে। রাওয়ালপিন্ডিতে সেই টেস্টের দ্বিতীয় ইনিংসে নাসিম শাহর হ্যাটট্রিক ডেলিভারিতে বাজে শটে আউট হওয়ার পর তিনি জায়গা হারান দলে। শুধু ওই ইনিংসে নয়, সবশেষ ৮ টেস্ট ইনিংসের তার ফিফটি নেই। ওই টেস্টের পর একটিই প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন তিনি। বাদ পড়ার পড়ার কদিন পরই বিসিএলের ম্যাচে করেন ১ ও ১৭।
গত বছর লাল ও সাদা বলের জন্য বিসিবির আলাদা কেন্দ্রীয় চুক্তিতে মাহমুদউল্লাহকে রাখা হয় শুধু সাদা বলের ক্রিকেটে। দীর্ঘ ১৬ মাস পর হুট করে তার টেস্ট দলে ফেরার কারণ হিসেবে আকরাম খান সাংবাদিকদের জানান, ‘তামিম ও মুশফিকের চোট আছে। আমরা ৮০ ভাগ নিশ্চিত ওরা খেলবে। তবে আমরা ঝুঁকি নিতে চাচ্ছি না। তাই মাহমুদউল্লাহকে টেস্ট দলে রাখা।’
হাঁটুর চোটের কারণে ঢাকা প্রিমিয়ার লিগের সুপার লিগে খেলছেন না তামিম। উইকেটকিপিং করতে গিয়ে আঙুলে চোট পেয়েছেন মুশফিকও। দুজনের চোট খুব গুরুতর বলছে না বিসিবির মেডিকেল বিভাগ। তবু ঝুঁকি না নিতে মাহমুদউল্লাহকে টেস্ট দলে সংযুক্ত করেছে বিসিবি।
গত জানুয়ারিতে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের সময় মাহমুদউল্লাহকে টেস্ট দলে নেওয়ার বিষয়ে কথা উঠেছিল। কিন্তু চোটের কারণে বোলিং না করায় নাকি তিনি বিবেচনায় ছিলেন না। এবার প্রিমিয়ার লিগে অবশ্য মাহমুদউল্লাহকে নিয়মিত বোলিং করতে দেখা গেছে। ১৪ ইনিংসে ১৭ উইকেট নিয়েছেন এই অভিজ্ঞ ক্রিকেটার।
২৯ জুন বাংলাদেশ টেস্ট দল উড়াল দেবে জিম্বাবুয়ের উদ্দেশে। ৭ জুলাই হারারে স্পোর্টস ক্লাবের মাঠে সিরিজের একমাত্র টেস্টটি খেলবে বাংলাদেশ।
জিম্বাবুয়ে সফরের টেস্ট স্কোয়াড : মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস, ইয়াসির আলি চৌধুরি, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ চৌধুরি, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরি ও শরিফুল ইসলাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন