শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

না থেকেও আছেন রোনালদো

গোল্ডেন বুটের লড়াই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ৩:১৫ পিএম | আপডেট : ৭:১৯ পিএম, ২ জুলাই, ২০২১

চলমান ইউরো চ্যাম্পিয়নশিপ এখন কোয়ার্টার ফাইনালের সামনে দাঁড়িয়ে। এই পর্বে সেরা আট দল উঠেছে সেমিফাইনালের লক্ষ্যে। বিদায় নিয়েছে মোট ১৬টি দল। এদের মধ্যে মধ্যে আছে জায়ান্ট পর্তুগাল, ফ্রান্স, নেদারল্যান্ডস, জার্মানি। ‘বড়’ দলগুলোর মধ্যে টিকে আছে স্পেন, ইংল্যান্ড, বেলজিয়াম ও ইতালি। শেষ দুই দলের একটি অবশ্য ঝরে যাবে শেষ আটেই।

আসরে ইতোমেধ্যে সম্পন্ন হয়েছে ৪৪টি ম্যাচ। যেখানে গোল হয়েছে ১২৩টি। ম্যাচ প্রতি গোল দেখেছে ২.৮টি। ব্যক্তিগতভাবে সবচেয়ে বেশি গোল করেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। পর্তুগিজ যুবরাজ চার ম্যাচে পাঁচ গোল করেছেন। বলা বাহুল্য, তার চারটি গোলই এসেছে পেনাল্টি থেকে। এবারের ইউরোতে গোল্টেন বুট জয়ে রোনালদোই সবচেয়ে এগিয়ে আছেন।

তার গোলসংখ্যা বাড়ানোর উপায় নেই। কারণ শেষ ষোলোতে বেলজিয়ামের কাছে ১-০ গোলে হেরে বিদায় নিয়েছে রোনালদোর দল পর্তুগাল। তবে পর্তুগিজরা চলমান ইউরো টুর্নামেন্টে না থাকলেও এখনো অস্তিত্ব আছে তাদের অধিনায়কের। গোল্ডেন বুট জয়ে সম্ভাবনা ভালোভাবেই জিইয়ে রেখেছেন ‘সিআর সেভেন’। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী তিনজন।

তারা হলেন- চেক প্রজাতন্ত্রের ফরওয়ার্ড প্যাট্রিক শিক, সুইডেনের অ্যাটাকিং মিডফিল্ডার এমিল ফর্সবার্গ ও ফ্রান্সের স্ট্রাইকার করিম বেনজেমা। তিনজনই চার ম্যাচে করেছেন সমান চারটি গোল। এদের মধ্যে ফর্সবার্গ ও বেনজেমার দল সুইডেন ও ফ্রান্স নক আউট পর্বের শুরুতেই বিদায় নিয়েছে। সেই হিসেবে রোনালদোর সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বীর নাম শিক।

শেষ ষোলোতে দশ জনের নেদারল্যান্ডসকে ২-০ গোলে হারানোয় সবচেয়ে বড় অবদান শিকের। রোনালদোকে টপকে গোল্ডেন বুট জয়ের লড়াইয়ে অন্তত আরো একটি ম্যাচ পাবেন তিনি। শিকের দল চেক প্রজাতন্ত্র কোয়ার্টার ফাইনালে ডেনমার্কের মুখোমুখি হবে। ওই ম্যাচে গোল করতে পারলে এবং চেকরা জিতলে সোনালি জুতা জয়ে তার সম্ভাবনা বেড়ে যাবে কয়েকগুণ।

তিনটি করে গোল আছে পাঁচজন ফুটবলারের। তারা হলেন- পোল্যান্ডের রবার্ট লেভানডফস্কি, বেলজিয়ামের রোমেলু লুকাকু, ইংল্যান্ডের রহিম স্টার্লিং, সুইজারল্যান্ডের হ্যারিস সেফেরোভিচ ও নেদারল্যান্ডসের জর্জিনিও ভিনালডাম। এই পঞ্চমুখের প্রথম ও শেষজনের দল টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে। তাই স্বর্ণালী বুটের লড়াইয়ে আছেন লুকাকু, স্টার্লিং ও সেফেরোভিচ।

দুটি করে গোল আছে ১৭ জন ফুটবলারের। ৪৮ জনের গোল আছে একটি করে। টুর্নামেন্টের বাকি নয় গোল হয়েছে আত্মঘাতী থেকে। দুর্ভাগা নয়জনের সর্বোচ্চ দুজন পর্তুগালের। এবারের ইউরো সর্বোচ্চ আত্মঘাতী গোলের রেকর্ড গড়ল। ২০১২ সালে এক আসরে সর্বোচ্চ তিনটি গোল হয়েছিল। গত দশ আসরে নয়টি আত্মঘাতী গোল হওয়া ইউরো এবার এক আসরেই দেখে ফেলল তা। টুর্নামেন্টের এখনো সাতটি ম্যাচ বাকি আছে। এই রেকর্ড কোথায় গিয়ে থামে সেটাই দেখার অপেক্ষা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন