বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বরিশালের ফার্মেসি থেকে উধাও নাপা এক্সটেন্ড ও তার সিরাপ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২১, ১২:৪৪ পিএম

হঠাৎ করেই বরিশাল সহ দক্ষিণাঞ্চলের বাজার থেকে প্যারাসিটামল টেবলেট নাপা এক্সটেন্ড ও তার সিরাপ উধাও হয়ে গেছে। চিকিৎসকেরা যে কোন জ¦রের রোগীকে প্রথমেই এই ঔষধটি খেতে বলে থকেন। কিন্তু গত কয়েকদিন ধরে দক্ষিণাঞ্চলে তা দুষ্প্রাপ্য। জুনের মাঝামাঝি থেকে বেক্সিমকো সহ কয়েকটি কোম্পানীর এ ধরনের ওষুধ চাহিদা মতো পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ রয়েছে। অরদিকে করোনা চিকিৎসার ওষুধ হিসেবে ‘নাপা এক্সটেন্ড’কে ‘একমাত্র ওষুধ’ হিসেবে অপপ্রচার করছে সংঘবদ্ধ একটি চক্র। ফলে করোনা আক্রান্ত ব্যক্তিদের মাঝে ওষুধটি নিয়ে উদ্বেগ বাড়ছে।

একাধীক চিকিৎসা বিশেষজ্ঞ বলেছেন, মূল ওষুধ হচ্ছে প্যারাসিটামল। বাজারে নামীদামী বিভিন্ন ওষুধ কোম্পানীর প্যারাসিটামল ট্যাবলেটের কোনো অভাব নেই। কৃত্রিম সংকট তৈরি করে চাহিদা বৃদ্ধির জন্যই এমনটি করা হতে পারে।

বরিশাল নগরী ও জেলা উপজেলাগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে ১ জুলাই থেকে বাজারে একেবারেই পাওয়া যাচ্ছেনা নাপা এক্সটেন্ড ট্যাবলেট ও সিরাপ। বিষয়টি নিয়ে বিপাকে রয়েছেন বিক্রেতারাও।

বরিশালের রূপাতলী ঈশান মেডিকেল হলের স্বত্বাধিকারী শাহিনুর রহমান খান বলেন, চিকিৎসকেরা প্রেসক্রিপশনে নাপা এক্সটেন্ড লিখে দেন। ফলে রোগীর স্বজনরা অন্য কোনো কোস্পানীর ওষুধ আর নিতে চান না। এ কারণে আমরা বিপাকে। অন্য কোনো কোম্পানির ওষুধ দিলে তা নিয়ে অনেক সময়ই ঝামেলা পোহাতে হচ্ছে বলেও জানিয়েছেন একাধীক ফার্মেসী কতৃপক্ষ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন