শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ফুটবলের ৯ বিষয়ে মেসির পিএইচডি!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২১, ১২:০৪ এএম

না, লিওনেল মেসি পড়াশোনায় নতুন করে মনযোগী হয়ে ওঠেননি। তিনি অনার্স-মাস্টার্সের গন্ডিও পার করেননি। তাহলে তিনি কিভাবে পিএইচডি করলেন? তাও আবার নয়টি বিষয়ে! সত্যিই অবিশ্বাস্য। কিন্তু কাগজ-কলমের যুদ্ধে পিএইচডি না করলেও ৩৬০ ডিগ্রির ফুটবলের নাড়ি-নক্ষত্র সবকিছুর সাথেই তার পরিচয় যেন হৃদয়ের। ফুটবল আমাদের সামনে আসলে কি করবে? চুপচাপ নিজের স্থানে দাঁড়িয়ে থাকবে। কিন্তু এই একই ফুটবল কথা বলে এবং শোনে মেসি নামক ভিনগ্রহের ফুটবলারের সাথে!
সম্প্রতি একদিন আগে-পিছে শেষ হয়েছে ইউরো ও কোপা আমেরিকার আসর। দুই মহাদেশীয় সেরার মঞ্চে নিজেদের নাম স্বর্ণাক্ষরে লিখিয়েছে ইতালি ও আর্জেন্টিনা। আজ্জুরিদের সেরা তারকা খুঁজতে গেলে নিঃসন্দেহে কয়েকটি নাম সামনে আনতে হবে। কিন্তু আর্জেন্টিনার বেলায় প্রশ্নাতীতভাবেই চলে আসবে মেসির নাম। যে এই নিউজটা লিখেছে সে নিশ্চয়ই আর্জেন্টিনাভক্ত। মনে এমন সন্দেহ চলে আসলে তা ঝেড়ে ফেলে দিন। আপনি যে দলের বা খেলোয়াড়ের সমর্থক হোন না কেন, পরিসংখ্যানকে কি অস্বীকার করবেন? নিশ্চয়ই না।
ইউরো ও কোপায় ব্যক্তিগত নৈপুণ্য বিচারে ৯টি বিষয় সামনে নিয়ে আসি। প্রথমেই ইউরো। সেখানে সর্বোচ্চ গোল পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদোর (৫), অ্যাস্টিস্টে সেরা সুইজারল্যান্ডের স্টিভেন জুবের (৪), বেশি ফ্রি কিক ডেনমার্কের ড্যামসগার্ডের (১), সর্বোচ্চ কি পাস ইতালির মার্কো ভেরাত্তির (১৪), সবচেয়ে বেশি সুযোগ সৃষ্টি করেছেন বেলজিয়াম তারকা ডি ব্রæইনে (১৬)। এছাড়া ড্রিবলিংয়ে ইংল্যান্ডের পল স্টালিং (২৩), অ্যাকুরেট থ্রো বলে স্পেনের পেদ্রি (৪), সর্বোচ্চ শটের সুযোগ তৈরিতেও এগিয়ে পেদ্রি (২৭), গোল তৈরির সুযোগেও ইউরোপসেরা মঞ্চে এগিয়ে এই স্প্যানিশ তারকা। যার সংখ্যা ৫।
এবার আসুন কোপায় চোখ বুলাই। সেখানে ৯ বিভাগেই সেরা আর্জেন্টাইন জাদুকর মেসি। শতবর্ষী পুরোনো এ আসরে তার গোলসংখ্যা ৪, অ্যাস্টিস্ট ৫, ফ্রি কিক ২, কি পাস ২২, সুযোগ সৃষ্টি করেছেন ২৬ বার। এছাড়া ৩৬ বার সফল ড্রিবলিং করেছেন, অ্যাকুরেট থ্রো বল ৪ বার, শটের সুযোগ তৈরি করেছেন ৪৬ বার। শুধু তাই নয়-গোল তৈরির সুযোগ সৃষ্টি করছেন ৮ বার। যেখানে তার নিকটতম প্রতিদ্ব›দ্বীরাও আছেন বেশ দূরে। কিভাবে এগুলো সম্ভব। এর উত্তর অনেক বড়। তবে সহজে বললে- তিনি মেসি বলেই সম্ভব। যেখানে এক-দুই বিষয়ে পিএইচডি করাও কঠিন, সেখানে অনায়াসে ৯টি বিষয়ের স্পেশালিষ্ট তিনি। এবার নিজের ক্যারিয়ারে সপ্তম ব্যালন ডি’অরের দৌড়েও অনেকটাই এগিয়ে এ তারকা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (10)
Syed Ashad ১৪ জুলাই, ২০২১, ১:১৩ এএম says : 2
রোনালদিনহোর ছিলো ১৮টা বিষয় পিএইচডি....
Total Reply(1)
Bola jabena ১৬ জুলাই, ২০২১, ৫:১৭ এএম says : 0
Ronaldinho onek valo player chilo..tar dribbling osadharon chilo but overall messi ronaldinhor theke onektai egie ache bole ami mone kori
Ayaat Islam Adiba ১৪ জুলাই, ২০২১, ১:১৫ এএম says : 0
ব্রাজিল আর্জেন্টিনা ম্যাচ একদিন আমাদের সম্পর্ক চিরোদিন।সবাই সবার অবস্থান থেকে দায়িত্বশীল আচারণ করুন।দিনশেষে আমি আপনি একে অপরের আপনজন
Total Reply(0)
Bely Rahman ১৪ জুলাই, ২০২১, ১:২০ এএম says : 0
Mesi is the best player, My favorite person
Total Reply(0)
Iritra Ahmed ১৪ জুলাই, ২০২১, ১:২০ এএম says : 0
· নিঃসন্দেহে মেসি সর্বকালের সর্বশ্রেষ্ঠ ফুটবলার এতে কোনো সন্দেহ নাই
Total Reply(0)
নিরব ইসলাম ১৪ জুলাই, ২০২১, ১:২১ এএম says : 0
যারা মেসেির এই বিষয় গুলো বিশ্বাস অথবা মানতে রাজি না,, তাদের জন্য প্লিজ একটু গুগুলে দেখে আসুন সেরাদের মধ্যে আছে কিনা Who is the greatest player of all time The best three playmakers of all time Who is the best dribbler?
Total Reply(0)
Tanvir Hasan ১৪ জুলাই, ২০২১, ১:২১ এএম says : 0
মেসি নামে ফুটবলের অর্থ বুঝেছি। তাই মেসির সাথে তুলনা করার মতো অন্য কাউকে দেখিনি।
Total Reply(0)
Md Jonayed Islam ১৪ জুলাই, ২০২১, ১:২২ এএম says : 0
মেসি তো মেসিই। মেসিকে নিয়ে এই প্রতিবেদনটা সত্যিই প্রশংসার দাবিদার।
Total Reply(0)
Mizanur Rahman Mizan ১৭ জুলাই, ২০২১, ১১:২৯ এএম says : 0
Messi and cr7 both are best player
Total Reply(0)
Masum ১৮ জুলাই, ২০২১, ১০:২৬ এএম says : 0
Yes you r right Messi is the great player in the world
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন