মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

পোশাক শিল্প নিরাপত্তা, টেকসই উন্নয়ন ও শ্রমিকদের কল্যানে পদক্ষেপ গ্রহনের জন্য বৈশ্বিক স্বীকৃতি অর্জন করেছে : বিজিএমইএ সভাপতি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২১, ৮:২৮ পিএম

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, তৈরি পোশাক শিল্প অতীতের ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে আজ একটি শক্তিশালী শিল্পে পরিনত হয়েছে। এই শিল্পে টেকসই উন্নয়ন ক্ষেত্রে বিশেষ করে শ্রমিকদের কল্যান ও সুষম শিল্প সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে ব্যাপক অগ্রগতি সাধিত হয়েছে। ‘নব্বই দশকের মাঝামাঝিতে পোশাক শিল্প শিশুশ্রম অপসারণ এবং নি¤œতম মজুরি নিশ্চিত করে যথা সময়ের মধ্যে মজুরি পরিশোধ, কর্ম পরিবেশ স্বাস্থ্যসম্মত রাখা এবং এ ধরনের আরও অনেক কমপ্লায়েন্স প্রতিপালন শুরু করেছিলো। আজ এ শিল্পটি কমপ্লায়েন্স ও শ্রম অধিকারের সকল ইস্যুতেই নিবিড়ভাবে কাজ করছে’ বিজিএমইএ সভাপতি ফারুক হাসান অন্তর্ভূক্তমূলক ব্যবসা বিষয়ের উপর অনুষ্ঠিত এক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ বক্তব্য রাখেন। ডাচ-বাংলা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ (ডিবিসিসিআই) রোববার (১৮ জুলাই) স্থানীয় এক হোটেলে ‘অন্তর্ভূক্তমূলক ব্যবসা উদ্যোগের মাধ্যমে পোশাক শিল্পের শ্রমিকদের কল্যান শীর্ষক সেমিনার’ এর আয়োজন করে।

বিজিএমইএ সভাপতি তার বক্তব্যে বলেন, করোনা অতিমারী চলাকালেও যেন জীবন ও জীবিকার মধ্যে সমন্বয় সাধন করে শ্রমিকদেরকে করোনা সংক্রমণ থেকে রক্ষা করা যায়, সে বিষয়েও বিজিএমইএ অনেকগুলো পদক্ষেপ গ্রহন করেছে। বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রনালয়, আইএলও ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শের আলোকে বিজিএমইএ সদস্যভূক্ত কারখানাগুলোর জন্য স্বাস্থ্য বিধি/প্রটোকল প্রণয়ন করেছে এবং পোশাক কারখানাগুলো কঠোরভাবে এই স্বাস্থ্যবিধি মেনে পরিচালিত হচ্ছে। কারখানাগুলো যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চলছে কিনা তা বিজিএমইএ থেকেও প্রতিনিয়ত নিবিড়ভাবে মনিটরিং করা হচ্ছে। পোশাক শিল্পের শ্রমিক ভাইবোনদের সংক্রমণ পরীক্ষায় বিজিএমইএ গাজীপুরের চন্দ্রায় বিশ্বমানের পিসিআর ল্যাব স্থাপন করেছে। এ ল্যাবে শ্রমিক ভাইবোনেরা স্যাম্পল পরীক্ষা করছেন। এ সকল ব্যবস্থা নেয়ার কারনে শ্রমিক ভাইবোনদের মধ্যে করোনা সংক্রমণের হার ০.০৩ শতাংশে এ রাখা সম্ভব হয়েছে।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, ২০১৩ সালে রানা প্লাজা ভবন ধসের পর আমাদের সরকারের বলিষ্ঠ নেতৃত্বে শিল্পে স্থাপত্য, অগ্নি ও বৈদ্যুতিক নিরাপত্তা ক্ষেত্রে অনন্য অগ্রগতি সাধিত হয়েছে, যাতে আন্তর্জাতিক ব্র্যান্ডসমূহ, আইএলও এর মতো দাতাসংস্থা সহায়তা প্রদান করেছেন। অধিকন্তু, শ্রম আইন দু’বার ২০১৩ ও ২০১৮ সময়ে সংশোধিত হয়েছে এবং কর্মপরিবেশে শ্রমিকদের কল্যান ও নিরাপত্তা নিশ্চিত করতে ২০১৫ সালে শ্রম বিধি ঘোষনা করা হয়েছে। প্রত্যেক কারখানায় সেফটি কমিটি গঠন বাধ্যতামূলক করা হয়েছে। নির্বাচনের মাধ্যমে শ্রমিকদের পার্টিসিপেশন কমিটিও বাধ্যতামূলক করা হয়েছে। তিনি আরও বলেন, সরকারের তত্ত্বাবধানে কেন্দ্রিয় তহবিল গঠিত হয়েছে, যেখানে শ্রমিকদের কল্যানে ব্যয় করার জন্য পোশাক কারখানাগুলো তাদের রপ্তানি আয় প্রাপ্তির বিপরীতে ১০ মিলিয়ন মার্কিন ডলার প্রদান করছে।

ফারুক হাসান বলেন, বাংলাদেশের পোশাক শিল্প নিরাপত্তা, টেকসই উন্নয়ন ও শ্রমিকদের কল্যানে পদক্ষেপ গ্রহনের জন্য বৈশ্বিক স্বীকৃতি অর্জন করেছে। হংকংভিত্তিক সাপাøই চেইন কমপ্লায়েন্স সল্যুশনস প্রোভাইডার, “ছওগঅ” তার সাম্প্রতিক প্রতিবেদনে বাংলাদেশকে দ্বিতীয় সর্বোচ্চ ইথিক্যাল ম্যানুফ্যাকচারিং দেশ হিসেবে স্থান দিয়েছে। তৈরি পোশাক শিল্পে সবুজ শিল্পায়নে অনন্য নেতৃত্ব দেয়ার জন্য বিজিএমইএ “২০২১ ইউএসজিবিসি লিডারশীপ এ্যাওয়ার্ড” সম্মাননায় ভূষিত হয়েছে। ২০৩০ এর মধ্যে গ্রীনহাউজ গ্যাস নিঃস্বরণ ৩০% কমিয়ে আনার অভিপ্রায় নিয়ে বিজিএমইএ ইউএন ফ্যাশন ইন্ডাষ্ট্রি চার্টার ফর ক্লাইমেট একশন এর সাথে যুক্ত হয়েছে।

বিজিএমইএ সভাপতি তার বক্তব্যে স্বাধীনতা অর্জনের পর থেকে বাংলাদেশ ও নেদারল্যান্ডের মধ্যে গড়ে উঠা দ্বি-পাক্ষিক বানিজ্য সম্পর্ক, বাংলাদেশের জনগনের জন্য নেদারল্যান্ড সরকারের সহায়তা প্রদান প্রভৃতি বিষয়ের উপরও আলোকপাত করেন। তিনি বলেন যে নেদারল্যান্ড বাংলাদেশের পোশাক শিল্পে নিরাপদ কর্মপরিবেশ, শ্রম অধিকার ও বানিজ্য প্রভৃতি ক্ষেত্রে যে ভূমিকা পালন করছে, তা অসাধারণ। পোশাক শিল্পে সকল ধরনের সহায়তা প্রদানের জন্য ফারুক হাসান নেদারল্যান্ড সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের কল্যানে বিভিন্ন উদ্যোগ গ্রহনের জন্যও এসএনভি’কে ধন্যবাদ জানান। সেমিনারে ফাইয়াজ মুর্শিদ কাজী, মহাপরিচালক, পররাষ্ট্র বিষয়ক মন্ত্রনালয় সম্মানিত অতিথি (গেষ্ট অব অনার) হিসেবে অংশগ্রহন করেন। ডিবিসিসিআই এর সভাপতি মোঃ আনোয়ার শওকত আফসার সমাপনী বক্তব্য প্রদান করেন।

শেখ সাইফ আল রশিদ, সিইও, আপন ওয়েলবিং লিঃ; তৌহিদা শিরোপা, প্রতিষ্ঠাতা ও সিইও, মনের বন্ধু; মামুনুর রহমান, প্রতিষ্ঠাতা, এলা প্যাড; মোঃ জালালুল আজিম, সিইও, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিঃ; সাইফুল আলম মল্লিক, ঈড়সঢ়ষরধহপব গধহধমবৎ, ঝড়ঁঃয অংরধ, অঁপযধহ, সেমিনারে আলোচক হিসেবে অংশগ্রহন করেন। সেমিনারে জামাল উদ্দিন, অন্তর্ভূক্তমূলক ব্যবসা উপদেষ্টা (ইনক্লুসিভ বিজনেস এভাইজর), এসএনভি মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ শামিম খাঁন ৪ নভেম্বর, ২০২১, ৫:৩৯ এএম says : 0
আজ দিঘদিন জাবদ আমাদের বেতন দিচ্ছে না, এই বিষয়ে আমরা সকল শ্রমিক কি করতে পারি আপনাদের মতামত টা জানতে পারি।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন