শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

ব্যাংকের দাপট

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২১, ১২:০০ এএম

ঈদের পর প্রথম কার্যদিবসে দেশের শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা গেছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দরপতনের পরও ব্যাংকের কল্যাণে এই ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যায়। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মধ্য দিয়ে। কিন্তু লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে দরপতন হয় একের পর এক প্রতিষ্ঠানের। এতে দিনের লেনদেন শেষে যে কয়টি প্রতিষ্ঠান দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে, পতনের তালিকায় স্থান করে নিয়েছে তার দ্বিগুণ। অবশ্য লেনদেনের পুরো সময় স্রোতের বিপরীতে ছিল তালিকাভুক্ত ব্যাংকগুলো। গতকাল একের পর এক প্রতিষ্ঠানের দরপতনের মধ্যে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখায় একের পর এক ব্যাংক।

ফলে দিনের লেনদেন শেষে তালিকাভুক্ত ৩১টি ব্যাংকের মধ্যে ২৬টির শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৪টির। আর একটির দাম অপরিবর্তিত রয়েছে।

অপরদিকে সব খাত মিলে ডিএসইতে ১১৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২৩৭টির। আর ২২টির দাম অপরিবর্তিত রয়েছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতনের পরও ডিএসইর প্রধান সূচক ডিএসই-এক্স আগের দিনের তুলনায় ১৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪২৪ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩৩৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-শরিয়াহ্ সূচক ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

সবকটি মূল্যসূচকের উত্থানের সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৩৫৪ কোটি ৭০ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ২৬৪ কোটি ৪৯ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৯০ কোটি ২১ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সাইফ পাওয়ারটেকের শেয়ার। কোম্পানিটির ৬৮ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ব্রিটিশ আমেরিকান টোবাকোর ৫১ কোটি ৩ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৯ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো। এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বিডি ফাইন্যান্স, ফু-ওয়াং সিরামিক, অ্যাক্টিভ ফাইন কেমিক্যাল, জিপিএইচ ইস্পাত, জিবিবি পাওয়ার, আইএফআইসি ব্যাংক এবং লাফার্জহোলসিম বাংলাদেশ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১০৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৪০ কোটি ৭৮ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৩০৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১০৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৭৮টির এবং ২২টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন