বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পদ্মা চরের কৃষকের মুখে হাসি নেই

লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

উত্তরাঞ্চলের পদ্মা বিধৌত নাটোরের লালপুরে পদ্মাচরে চলতি মৌসুমে বাদামের বাম্পার ফলন হয়েছে। বাদামের আশানুরূপ ফলনে বাদাম চাষিদের বুকে নতুন করে আশার সঞ্চার হয়, হাসি ফুটে চরাঞ্চলের এই প্রন্তিক কৃষকদের মুখে। কিন্তু এই হাসি বেশিদিন টেকেনি, সর্বনাশা পদ্মা নদীতে হঠাৎ আগাম পানি ঢোকায় তলিয়ে গেছে চরাঞ্চলেরর অধিকাংশ ক্ষেতের বাদাম। ফলে বাম্পার ফলন হলেও জমি থেকে বাদাম ঘরে তুলতে না পারায় বাদাম চাষিদের হাসি যেন এক নিমেষেই মিলিয়ে গেছে।

লালপুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে লালপুরের পদ্মার চরাঞ্চলে ৩৭০ হেক্টর জমিতে বাদাম চাষের লক্ষমাত্রা থাকলেও চাষ হয়েছে ৪৪০ হেক্টর জমিতে। যা লক্ষমাত্রার চেয়েও ৭০ হেক্টর বেশি। এই সকল জমি থেকে হেক্টর প্রতি ২ মেট্রিকটন হিসেবে ৮৮০ মেট্রিক টন বাদাম উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে।

চরাঞ্চলের বাদাম চাষীরা জানায়, এক বিঘা জমিতে বাদাম রোপনের জন্য বীজ বাদাম ক্রয়, রোপন, শ্রমিক ও কীটনাশক থেকে শুরু করে বাদাম বিক্রয় পর্যন্ত তাদের বিঘা প্রতি ৭-৮ হাজার টাকা খরচ হয়। আর এক বিঘা জমি থেকে প্রায় ৭ মণ বাদাম উৎপাদন হয়। যা বাজারে বিক্রয় করে ১২-১৪ হাজার টাকা আয় হয়। খরচ বাদ দিয়ে বিঘা প্রতি ৫-৭ হাজার টাকা লাভ হয়। কিন্তু এবার হঠাৎ আগাম নদীতে পানি আসায় কৃষকের আশায় গুড়ে বালি পড়েছে।

কথা হয় পদ্মার চরাঞ্চলের বাদাম চাষী মানিক মন্ডল সঙ্গে। তিনি এবছর এনজিও থেকে ঋণ নিয়ে চরে ২ বিঘা জমিতে বাদাম চাষ করেছিলেন। এবার আবহাওয়া অনুক‚লে থাকায় বাদামও ভালো হয়েছিলো কিন্তু নদীতে আগাম পানি আসায় এক রাতে তার বাদাম ক্ষেত তলিয়ে গেছে। কোন রকমে তিনি দুই মণ বাদাম ঘরে তুলতে পেরেছেন। এখন কিভাবে এনজিওর ঋণ পরিশোধ করবনে। এবার তার অনেক টাকা ক্ষতি হয়েছে। তিনি আরো জানায়ন, তার মতো এই এলাকার অনেকেই চরে বাদাম চাষ করেছিলো। কিন্তু অধিকাংশ কৃষকই তাদের বাদাম ঘরে তুলতে পারেনি। এতে প্রায় কৃষকই ক্ষতিগ্রস্থ হয়েছেন।,

লালপুর উপজেলা কৃষি অফিসার রফিকুল ইসলাম জানায়, এবার পদ্মার চরে বাদামের বাম্পার ফলন হয়েছিলো। কিন্তু হঠাৎ নদীতে পানি আসায় চরাঞ্চালের কিছু বাদাম ক্ষেত তলিয়ে গেছে। এতে কিছু কৃষকের ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানান এই কর্মকর্তা। পদ্মার চরাঞ্চলের বাদাম চাষিরা তাদের এই ক্ষতি পুষিয়ে নিতে কৃষিবান্ধব বর্তমান সরকারের কাছে প্রণোদনার দাবি জানিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন