রোববার, ২৪ অক্টোবর ২০২১, ০৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

শেয়ারবাজার: বড় উত্থানে সূচক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২১, ৬:০৬ পিএম

দেশের শেয়ারবাজারে মূল্য সূচকের বড় উত্থান হয়েছে সপ্তাহের শেষ কার্যদিবসে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক বাড়ার পাশাপাশি বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।

বৃহস্পতিবার (১২ আগস্ট) লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে বড় উত্থানের আভাস পাওয়া যায়। প্রি ওপেনিং সিস্টেম চালু থাকায় লেনদেন শুরু হওয়ার আগেই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়িয়ে কেনার প্রস্তাব আসে বিনিয়োগকারীদের পক্ষ থেকে। ফলে শেয়ারবাজার খুলতেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২০ পয়েন্ট বেড়ে যায়।

লেনদেনের শুরুতেই দেখা দেয়া ঊর্ধ্বমুখী প্রবণতা সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে। একই সঙ্গে লেনদেনে অংশ নেয়া একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়তে থাকে। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইতে ২০৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৪৪টির। আর ২৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় দিনের লেনদেন শেষে ডিএসই’র প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৯৯ পয়েন্টে উঠে এসেছে, যা এ যাবতকালের মধ্যে সূচকটির সর্বোচ্চ অবস্থান। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২৯ পয়েন্ট বেড়ে দুই হাজার ৪২৭ পয়েন্টে অবস্থান করছে। ইসলামী শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট বেড়ে এক হাজার ৪৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এ দুইটি সূচকও এখন এ যাবতকালের মধ্যে সর্বোচ্চ অবস্থানে রয়েছে।

সব মূল্য সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে দুই হাজার ৬৬১ কোটি ৭০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় দুই হাজার ২১২ কোটি ৮৯ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৪৪৮ কোটি ৮১ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ২৫৯ কোটি ছয় লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফাইন্যান্সের ১২১ কোটি ৬২ লাখ টাকার লেনদেন হয়েছে। ৭৬ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে আইএফআইসি ব্যাংক।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- আলিফ ম্যানুফ্যাকচারিং, বেক্সিমকো ফার্মা, এবি ব্যাংক, মালিক স্পিনিং, ম্যাকসন স্পিনিং, ওরিয়ন ফার্মা এবং শাহিনপুকুর সিরামিক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ২৩৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৮৯ কোটি ৯৩ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৩২৩টি প্রতিষ্ঠানের মধ্যে ১৯২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০৪টির এবং ২৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন