মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

আল্লাহ পাকের ১০ আহ্বান

এ.কে.এম ফজলুর রহমান মুনশী | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

সম্মানিত ও মর্যাদাপূর্ণ মাস মহররমে সকল মুমিন মুসলমানের উচিত আল্লাহ পাকের ১০ আহ্বানকে স্মরণে রেখে নিজ নিজ জীবনচলার পথকে পুণ্যাশ্রয়ী ও কলুষমুক্ত করা। হাদীসে কুদসিতে এসেছে, আল্লাহ পাক আহ্বান করেন :

১. হে আমার বান্দারা! আমি জুলুম করাকে আমার জন্য হারাম করেছি। তোমাদের পরস্পরের জন্যও তা হারাম করে দিয়েছে। সুতরাং তোমরা একে অপরের উপর জুলুম করো না।
২.
২. হে আমার বান্দারা! আমি যাকে হেদায়েত করি, সে ছাড়া অন্যরা সবাই পথভ্রষ্ট। সুতরাং তোমরা আমার কাছে হেদায়েত চাও, আমি তোমাদের হেদায়েত দান করব।

৩. হে আমার বান্দারা! আমি যাকে খাদ্য দান করি, সে ছাড়া তোমরা সবাই ক্ষুধার্ত। সুতরাং আমার কাছে খাবার চাও আমি তোমাদের খাবার দান করব। ৪. হে আমার বান্দারা! তোমরা সবাই বস্ত্রহীন। তবে সে ছাড়া যাকে আমি পরিচ্ছদ দান করি। সুতরাং তোমরা আমার কাছে বস্ত্র ও পরিচ্ছদ চাও। আমি তোমাদের পরিচ্ছদ দান করব।

৫. হে আমার বান্দারা! দিন-রাত তোমরা গোনাহে লিপ্ত যাক। আমি সকল গোনাহ মাফ করে দেই। সুতরাং তোমরা আমার কাছে ক্ষমা চাও। আমি তোমাদের ক্ষমা করে দেব।

৬. হে আমার বান্দারা! আমার কোনো ক্ষতি করার সাধ্য তোমাদের নেই। আর আমার কোনো উপকার করার সামর্থও তোমাদের নেই।

৭. হে আমরা বান্দারা! তোমাদের পূর্ববর্তী ও পরবর্তীকালের সকল মানুষ আর সকল জিন যদি তোমাদের মধ্যস্থিত সবচাইতে পরহেজগার লোকটার মতো আল্লাহ ভীরু হয়ে যায়, তাতে আমার সাম্রাজ্যের কোনো বৃদ্ধি বা উন্নতি হবে না।

৮. হে আমার বান্দারা! আর যদি তোমাদের পূর্ববর্তী ও পরবর্তীকালের সকল মানুষ আর জিন মিলে তোমাদের মধ্যকার সব চাইতে পাপী লোকটার মতো খারাপ হয়ে যায়, তবে তাতে ও আমার সাম্রাজ্যের কোনো প্রকার কমতি বা ঘাটতি হবে না।

৯. হে আমার বান্দারা! তোমাদের পূর্ববর্তী ও পরবর্তীকালের সকল মানুষ আর সকল জিন যদি একত্র হয়ে আমার কাছে (যার যার ইচ্ছামতো) ভিক্ষা চায়, আমি যদি তাদের সকলকে তাদের চাহিদা মাফিক দান করি, তবে শুচের অগ্রভাগ সমুদ্র থেকে যতটুকু পানি কমায় ততটুকু ছাড়া আমার ভান্ডার কিছুই কমবে না।

১০. হে আমার বান্দারা! তোমাদের আমল আমি গুনে গুনে সংরক্ষণ করি। অতপর, তোমাদের পরিপূর্ণ বিনিময় দান করব। সুতরাং তোমাদের মধ্যে যে কল্যাণ ও মঙ্গল লাভ করে, সে যেন আল্লাহর শোকর আদায় করে। আর যার ভাগ্যে অন্য কিছু জোটে সে যেন নিজেকে ছাড়া অন্য কাউকে তিরস্কার না করে। [উৎস-সহিহ বোখারি, সহিহ মুসলিম, জামেয়ে তিরিমিজি, সুনানে ইবনে মাজাহ। বর্ণনায় হজরত আবু যর (রা:)]

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন