বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

শান্তি ও সমৃদ্ধির পথ ইসলাম

ইসলামে স্বাস্থ্যবিধি-১

তানভীর সাকী ভূঁইয়া | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

প্রাণঘাতী করোনাভাইরাস মহান আল্লাহ রাব্বুল আলামীনের পক্ষ থেকে মানবজাতির জন্য পরীক্ষাস্বরূপ। এই অদৃশ্য শক্তিশালী মহামারির সংক্রমণে জর্জরিত আজ গোটা দুনিয়া।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ সকল অভিজ্ঞ চিকিৎসক, গবেষকরা বলছেন, করোনা প্রতিরোধে সবচেয়ে কার্যকর দাওয়া হলো নিজেকে হামেশা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, মাস্ক পরিধান করা, নিয়মিত সাবান পানি দিয়ে হাত ধোয়া, সামাজিক ও শারীরিক দূরত্ব মেনে চলা, সাধ্যমতো হ্যান্ড সেনিটাইজার ব্যবহার করা এবং প্রয়োজনে আইসোলেশন ও কোয়ারেন্টিন এবং লকডাউন পালন করা।

লক্ষণীয় হলো, পরিষ্কার-পরিচ্ছন্নতা ইসলামের গুরুত্বপূর্ণ একটি ইবাদত এবং অবশ্যপালনীয় বিধান। পবিত্র থাকার ব্যাপারে কোরআন ও হাদিসের বিভিন্ন জায়গায় বারংবার উৎসাহিত করা হয়েছে, তাকিদ দেওয়া হয়েছে। এবং যারা পূতপবিত্র থাকবে, তাদের জন্য প্রতিশ্রুতি দেয়া হয়েছে প্রভূত কল্যাণ ও সওয়াবের।
মদিনার নিকটবর্তী কূবা এলাকার লোকজন পরিচ্ছন্ন জীবনযাপন করত। তাদের ভূয়সী প্রশংসা করে মহান আল্লাহ তায়ালা বলেন, ‘সেখানে এমন লোকেরা রয়েছে, যারা ভালোভাবে পবিত্রতা অর্জন করতে পছন্দ করে। আর আল্লাহ তা’য়ালা পবিত্রতা অর্জনকারীদের পছন্দ করেন।’ (সুরা তাওবা: ১০৮)। আরো বর্ণিত আছে, ‘নিশ্চয়ই আল্লাহ তায়ালা তাওবাকারীদের ভালোবাসেন এবং ভালোবাসেন অধিক পবিত্রতা অর্জনকারীদের।’ (সুরা বাকারা: ২২২)।

প্রিয়নবী (সা.) এরশাদ করেন, ‘তোমরা তোমাদের উঠান ও আঙ্গিনা পরিচ্ছন্ন ও পরিপাটি করে রাখো।’ অন্যত্র হযরত আবু মালেক আশআরি (রা.) বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘পরিষ্কার-পরিচ্ছন্নতা ঈমানের অর্ধেক।’ (মুসলিম)। আল্লাহ তায়ালা পবিত্রতা অর্জনের সরাসরি নির্দেশনা দিয়ে বলেন, ‘হে বস্ত্রাচ্ছাদিত, উঠুন, সতর্ক করুন; এবং আপনার প্রতিপালকের শ্রেষ্ঠত্ব ঘোষণা করুন। আপনার কাপড় পবিত্র রাখুন, অপবিত্রতা পরিহার করে চলুন।’ (সূরা মুদ্দাছছির: ১-৪)।

কোরআন ও হাদীসে বর্ণিত পবিত্রতা অর্জনের কথা ও বর্তমানে প্রচলিত স্বাস্থ্যবিধি মেনে চলার তাকিদ একে অপরের সম্পূরক। করোনাভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য আল্লাহ রাব্বুল আলামীনের ওপর খালেস তাওয়াককুল করা, পবিত্রতা অর্জন ও স্বাস্থ্যবিধি মেনে চলার বিকল্প কোনো উপায় নেই।

ইসলাম একটি সর্বাধুনিক, বিজ্ঞানসম্মত, পূর্ণাঙ্গ জীবনব্যবস্থা। গোটা মানবজাতির সব ধরনের সমস্যার সার্বিক ও সহজতর সমাধান ইসলাম দিয়েছে। আজ থেকে প্রায় চৌদ্দোশত বছর আগে অর্ধ জাহানের শাসনকর্তা, ইসলামের দ্বিতীয় খলিফা হজরত ওমর ইবনুল খাত্তাব (রা.)-এর খেলাফতকালে ফিলিস্তিনে ‘আমওয়াস’ নামক মহামারির প্রাদুর্ভাব দেখা দিলে মিসর বিজেতা সাহাবি হজরত আমর ইবনুল আস (রা.) সেখানে উপস্থিত মুসলমানদের উদ্দেশ্যে এক ভাষণ দেন। যেখানে তিনি ‘আইসোলেশন ও কোয়ারেন্টিন’র কথা উল্লেখ করে বলেন, ‘যখন এ ধরনের মহামারি দেখা দেয় তখন তা আগুনের মতো চারদিকে ছড়িয়ে পড়ে। এরপর তিনি (উপস্থিত) সবাইকে ছোট ছোট দলে ভাগ করে পাহাড়ে চলে যাওয়ার নির্দেশ দিলেন।

তাদের প্রতি এ মর্মে নিষেধাজ্ঞাও জারি করেন যে- কেউ কারো সঙ্গে মিশতে পারবে না। অতপর তারা পৃথক পৃথক দলে বিভক্ত হয়ে দীর্ঘদিন পাহাড়ে অবস্থান করেন। আর আক্রান্তদের অনেকে শাহাদাত বরণ করেন। একপর্যায়ে আল্লাহ তাআলা মহামারি তুলে নিলে সাহাবি আমর ইবনুল আস (রা.) জীবিতদের নিয়ে সুস্থ শরীরে শহরে ফিরে আসেন।’ (তারিখে দিমাশক)। অন্যত্র মহামারি কবলিত অঞ্চলের মানুষের জন্য বিশ্বনবি (সা.)-এর নির্দেশনায় এ রকম ইঙ্গিত পাওয়া যায়। হাদিসে এসেছে- আম্মাজান হজরত আয়েশা (রা.) বলেন, আমি রাসুলুল্লাহ (সা.)-কে মহামারি সম্পর্কে জিজ্ঞাসা করলে তিনি বলেন, ‘মহামারি হলো আল্লাহ প্রদত্ত একটি আজাব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
সোয়েব আহমেদ ৩০ আগস্ট, ২০২১, ৬:১৪ এএম says : 0
করোনার আক্রমণ থেকে আত্মরক্ষায় ধৈর্যের সঙ্গে পরিপূর্ণভাবে স্বাস্থ্যবিধি মেনে চলা ও ব্যক্তিগত সচেতনতার বিকল্প নেই। ইসলামের নির্দেশনাও এটি।
Total Reply(0)
মিরাজ আলী ৩০ আগস্ট, ২০২১, ৬:১৪ এএম says : 0
স্বাস্থ্য যদি ভালো না থাকে তাহলে আমার কোনো কিছুরই যোগ্য হব না। চাই তা ইবাদতের ক্ষেত্রে হোক কিংবা বাহ্যিক কাজকর্মই হোক। তাই ইসলাম স্বাস্থ্যবিধি মেনে জীবন পরিচালনার ক্ষেত্রে এবং স্বাস্থ্যের প্রতি বিশেষভাবে দৃষ্টি রাখার বিষয়ে জোর তাগিদ প্রদান করে
Total Reply(0)
জান্নাতুল নাঈম মনি ৩০ আগস্ট, ২০২১, ৬:১৪ এএম says : 0
আল্লাহ তাআলা মানুষকে তার ইবাদতের জন্য সৃষ্টি করেছেন। আর ইবাদত করার জন্য শারীরিক শক্তি আবশ্রক প্রয়োজন।
Total Reply(0)
নোমান মাহমুদ ৩০ আগস্ট, ২০২১, ৬:১৫ এএম says : 0
আমাদের স্বাস্থ্য ঠিক রাখতে হলে শরীরের প্রতি যত্নবান হতে হবে। শরীরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। বর্তমান করোনাভাইরাসের কারণে এ বিষয়ে আরও অধিক দৃষ্টি দেয়া জরুরি। স্বাস্থ্যবিধি মেনে আমরা যদি পরিস্কার-পরিচ্ছন্ন থাকি তাহলে আল্লাহও আমাদেরকে ভালোবাসবেন।
Total Reply(0)
গাজী ফজলুল করিম ৩০ আগস্ট, ২০২১, ৬:১৫ এএম says : 0
পবিত্র, পরিষ্কার-পরিচ্ছন্নতাকে ইসলামে যেভাবে গুরুত্ব দিয়েছে, অন্য কোনো ধর্মে তা দেয়া হয়নি।
Total Reply(0)
রফিকুল ইসলাম ৩০ আগস্ট, ২০২১, ৬:১৫ এএম says : 0
ইসলামে ব্যক্তির পরিচ্ছন্নতা থেকে শুরু করে ঘরের পরিচ্ছন্নতা, পরিবেশের পরিচ্ছন্নতা, চলাচলের রাস্তা-ঘাটের পরিচ্ছন্নতাসহ এমন কোনো দিক বাদ নেই যা নির্দেশ দেয়নি।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন