বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

স্তন ক্যান্সার সচেতনতা মাস উদযাপনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা প্রতি আট জনে একজন স্তন ক্যান্সার ঝুঁকিতে

প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নারীদের জন্য যে সব রোগ চিহ্নিত, স্তন ক্যান্সার সেগুলোর মধ্যে অন্যতম। প্রতি আট জনের একজন স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছে। ক্যান্সার আক্রান্ত নারীদের মধ্যে স্তন ক্যান্সার ২য় অবস্থানে আছে।
আহ্ছানিয়া মিশন ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল (এএমসিজিএইচ)-এর উদ্যোগে গতকাল উত্তরায় হসপিটাল প্রাঙ্গণে স্তন ক্যান্সার সচেতনতা মাস উদযাপনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা একথা বলেন।
তারা আরো বলেন, শুধু পশ্চিমা দেশগুলোতে নয় বাংলাদেশে এই রোগ বিস্তার করছে। দেশে প্রতি বছর প্রায় ২২ হাজার মহিলা স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকেন এর মধ্যে প্রায় ১৭ হাজার রোগী মারা যান। বিশ্বে প্রতিবছর প্রায় ১ মিলিয়ন স্তন ক্যান্সার রোগী শনাক্ত হয়ে থাকেন। ১৫ থেকে ৯০ বছরের মহিলাদের স্তন ক্যান্সার হতে পারে। এর মধ্যে ৪০ থেকে ৫০ বছরের মহিলাদের সবচেয়ে বেশি প্রায় ৩৩ শতাংশ স্তন ক্যান্সার হয়ে থাকে।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য এডভোকেট সাহারা খাতুন বলেন, ২০ বছর বয়স থেকে নিজে নিজে স্তন ক্যান্সার পরীক্ষা করা যায়। সুতরাং সচেতন থাকলে এ ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব। বিশেষ অতিথির বক্তব্যে শিশু ও মহিলা বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকী বলেন, এখনো সমাজে নারীরা অক্ষম। নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন দুর্বল। সেজন্য স্তন ক্যান্সারের মতো যেকোন রোগের চিকিৎসায় তারা নিজ থেকে এগিয়ে আসতে পারে না। সুতরাং নারীর ক্ষমতায়ন, শিক্ষা ও মুক্তি অত্যন্ত জরুরি।
সভাপতির বক্তব্যে ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলম বলেন, ক্যান্সার চিকিৎসায় এখন আর বিদেশে যেতে হবে না। দেশেই উন্নত প্রযুক্তি ব্যবহার করে ক্যান্সারের সঠিক চিকিৎসা সম্ভব। আহ্ছানিয়া মিশন ক্যান্সার এন্ড জেনারেল হসপিটাল অত্যন্ত কম ও সাশ্রয়ী মূল্যে রোগীদের চিকিৎসা সেবা প্রদান করে যাচ্ছে।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এএমসিজিএইচ-এর ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. সৈয়দ ফজলে রহিম (অব.)। স্তন ক্যান্সার ও প্রয়োজনীয় তথ্য উপস্থাপন করেন সিনিয়র কন্সালটেন্ট অনকোলজী ও বিভাগীয় প্রধান প্রফেসর (ডা.) এ.এম.এম. শরীফুল আলম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন