শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

যশোরে চার দফা দাবিতে ডিপ্লোমা প্রকৌশলীদের মানববন্ধন

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২১, ৯:৫৫ পিএম

চার বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের মেয়াদ হ্রাস করে ৩ বছরে রূপান্তরে শিক্ষা মন্ত্রণালয়ের আত্মঘাতী উদ্যোগ বন্ধসহ চার দফা দাবিতে যশোরে মানববন্ধন ও সংবাদ সম্মেলন হয়েছে। বুধবার সকালে প্রেসক্লাবের সামনে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ যশোর শাখার উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়। এতে বক্তব্য রাখেন আইডিইবি যশোর জেলা শাখার সভাপতি নূরুল ইসলাম, বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ যশোর শাখার আহ্বায়ক রুহুল আমিন, সদস্য সচিব তরিকুল ইসলাম, আইডিইবি নেতা শহিদুল হক বাদল প্রমুখ।

চার দফা দাবির মধ্যে রয়েছে-একাধিক জাতীয় কমিটির সুপারিশের ভিত্তিতে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা অনুমোদিত চলমান ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সকে হ্রাস করে ৩ বছরে রূপান্তরে শিক্ষা মন্ত্রণালয়ের অযৌক্তিক ও আত্মঘাতী উদ্যোগ অবিলম্বে বন্ধ এবং ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় এই কোর্স আধুনিকায়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

২০১৮ সালের সদয় নির্দেশনা ও সরকারের আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশের আলোকে বিএনবিসি-২০২০ এর জনস্বার্থবিরোধী সংজ্ঞা ও ধারা-উপধারা সংশোধনকরণ এবং আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশের আলোকে ঢাকা ইমারত নির্মাণ বিধিমালা ২০০৮ সংশোধনপূর্বক গেজেট প্রকাশ করতে হবে।

প্রধানমন্ত্রীর সদয় প্রতিশ্রুতি অনুযায়ী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের স্পেশাল ইনক্রিমেন্ট প্রদান, পদোন্নতির কোটা ৫০% এ উন্নীতকরণ, সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত সংস্থা, পেট্রোবাংলা কর্পোরেশন ও বিদ্যুৎ বিভাগের বিভিন্ন কোম্পানিতে ডিগ্রি ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ার অনুপাত ১:৫ রেখে জনকল্যাণে অর্গানোগ্রাম প্রণয়ন, সকল বিদ্যুৎ কোম্পানিতে জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি প্রদানে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা, প্রাইভেট সেক্টরে কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ন্যুনতম বেতন নির্ধারণ ও পদবী প্রদান এবং শুধু চাকুরীর উপর নির্ভরশীলতা হ্রাস করতে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে সরকারি সহযোগিতা প্রদান করতে হবে।

পলিটেকনিক ইনস্টিটিউট ও টিভিইটি প্রতিষ্ঠানসসমূহের শিক্ষক স্বল্পতা, শ্রেণীকক্ষ, ল্যাব, ওয়ার্কসপ সংকটসহ শিক্ষকদের পদোন্নতি ও শিক্ষক-কর্মচারীদের দ্বিতীয় শিফট ও দুর্যোগকালিন সময়ে দায়িত্ব পালনের সম্মানী প্রদান, STEP প্রকল্পের শিক্ষকদের নিয়মিতকরণ ও বেতন, পদোন্নতি প্রদান এবং ছাত্র ছাত্রীদের বৃত্তি ও ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ভাতা বৃদ্ধিসহ ২৯টি ইমার্জিং টেকনোলজির বেকার ডিপ্লোমা গ্রাজুয়েটদের কর্মসংস্থানের প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন