বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

বিনোদন প্রতিদিন

কলকাতায় চলছে ‘জ্যাঁ কুয়ে ১৯৭১’ সিনেমার শুটিং

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২১, ১১:৪৯ এএম

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের জন্য বিমান ছিনতাই করেছিলেন ফরাসি তরুণ জ্যাঁ কুয়ে। সেই গল্প নিয়ে ‘জ্যাঁ কুয়ে ১৯৭১’ শিরোনামে বাংলাদেশে নির্মিত হচ্ছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। এটি নির্মাণ করছেন ‘ভুবন মাঝি’ ও ‘গণ্ডি নির্মাতা ফাখরুল আরেফীন খান। এটিই হতে যাচ্ছে মুক্তিযুদ্ধ নিয়ে ইংরেজিতে প্রথম পূর্ণাঙ্গ চলচ্চিত্র।

গত ১৮ সেপ্টেম্বর থেকে পশ্চিমবঙ্গের পৈলান স্টুডিওতে সেট ফেলে ছবির দৃশ্যধারণ শুরু হয়েছে। ছবির প্রথম দিনের দৃশ্যধারণে অংশ নেন মার্কিন যুক্তরাষ্ট্রের অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড এবং রাশিয়ান অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো ও অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি।

নির্মাতা সূত্রে জানা গেছে, এখানেই টানা ১৫ দিন ছবিটির চিত্রায়ন হবে। জ্যাঁ কুয়ে ১৯৭১ ছবির নাম ভূমিকায় অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সৌরভ শুভ্র দাশ। এছাড়াও অভিনয় করছেন সব্যসাচী চক্রবতী, ইন্দ্রোনীলসহ আরও প্রায় ৩৬ অভিনয়শিল্পী। আরো জানা গেছে, ছবির দৃশ্যধারণ শুরুর আগে বেশ কয়েক দিন টানা মহড়ায় অংশ নেন ছবির কলাকুশলীরা।

ফাখরুল আরেফিন খান আরও বলেন, ‘এটা আমাদের গড়াই ফিল্মসের প্রথম আন্তর্জাতিক কাজ। মুক্তিযুদ্ধের সময় দেশের বিপদে পড়া মানুষদের সাহায্য করার জন্যই জ্যা কুয়ে বিমান ছিনতাই করেছিলেন। যদিও অফিসারদের চালাকির কারণে তিনি আটকা পড়েছিলেন সেদিন। কিন্তু ঠিকই তার শর্ত ধরে ২০ টন ওষুধ বাংলাদেশে এসেছিল। আশা করছি বাংলাদেশের এই পরম বন্ধুকে নিয়ে নির্মিত সিনেমার কাজ ভালো ভাবেই শেষ করতে পারব।’

উল্লেখ্য, ১৯৭১ সালের ৩ ডিসেম্বর বেলা ১১টা ৫০ মিনিটে ফ্রান্সের প্যারিসের আর্লি বিমান বন্দরে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের (পিআইএ) একটি বিমান ছিনতাই করেন ফরাসি এক তরুণ। নাম জঁ ক্যা। পাকিস্তানের সেই বিমান ছিনতাই করে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ঐতিহাসিক বন্ধুতে পরিণত হন তিনি। বিমানটি ছিনতাই করার একটাই উদ্দেশ্য ছিল, বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের জন্যে ২০ টন ওষুধ ওই বিমানে তুলে দিতে হবে, তাহলেই কেবল মুক্তি পাবে বিমানের সব যাত্রী। কারণ, বাংলাদেশের যুদ্ধাহত মানুষদের বাঁচাতে চিকিৎসা সেবা প্রয়োজন। শেষমেশ ওষুধ বিমানে তোলার সময়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাকে গ্রেফতার করে। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঙ্গে এভাবেই জড়িয়ে গেছে সেই ফরাসি তরুণের নাম।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন