শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

বিমানবন্দরে পরীক্ষার ল্যাব প্রস্তুত

টেস্ট করেই বিদেশ যাবেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

বিদেশগামী যাত্রীদের করোনা পরীক্ষার জন্য শতভাগ প্রস্তুত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বসানো ল্যাব। সিভিল এভিয়েশন এখন এয়ারলাইন্সগুলোর সঙ্গে কথা বলে ফ্লাইট শিডিউল ঠিক করলেই যেতে পারবেন দুবাই যাত্রীরা। গতকাল শনিবার এমনটি জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা। দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের টেকনিক্যাল টিম বিমানবন্দরের এক নম্বর টার্মিনালের ভেতরে বসানো ল্যাবগুলো পরীক্ষা করার পর এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

নাসিমা সুলতানা জানান, করোনা টেস্টের সব ধরনের প্রস্তুতি শেষ করা হয়েছে। শনিবার রাতে বিমানবন্দরে অবস্থানরত কর্মকর্তা কর্মচারী ১০০ জন যাত্রীর পরীক্ষামূলক করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে। এসবের চূড়ান্ত কার্যক্রম শেষে রাতেই সিভিল এভিয়েশনকে জানানো হয়েছে। সিভিল এভিয়েশন এয়ারলাইন্সগুলোর সাথে কথা বলে ফ্লাইট শিডিউল ঠিক করলে যাত্রীরা পরীক্ষা সাপেক্ষে বিদেশে যাবেন।

তিনি আরও বলেন, ৪৮ ঘণ্টা আগে একবার করোনা নেগেটিভ রেজাল্ট সাপেক্ষে যাত্রীরা দ্বিতীয়বারের মতো বিমানবন্দরে করোনা পরীক্ষা করাবেন। আরটিপিসিআর ও র‌্যাপিড পিসিআর দুই সুবিধায় পাবেন যাত্রীরা। যারা ৬ ঘণ্টা হাতে সময় নিয়ে আসবেন তারা আরটিপিসিআর ও যারা কম সময় নিয়ে আসবেন তারা পয়েন্ট অব কেয়ারে ১৫-২০ মিনিটে রিপোর্ট নিতে পারবেন। এছাড়া পরীক্ষার ফি ২০০০ টাকার নিচে সব প্রতিষ্ঠান একই মূল্যে পরীক্ষা করবে। ১০টি বুথের মাধ্যমে ১২টি আরটিপিসিআর ল্যাবে প্রতি তিন ঘণ্টায় ১ হাজার ৪৫২ জন যাত্রী করোনা পরীক্ষা করতে পারবেন। এক্ষেত্রে বিমানবন্দরে রেজিস্ট্রেশন করতে পূর্বের নেগেটিভ রেজাল্ট ফরম স্ক্যান করলেই অটোমেটিক রেজিস্টার হয়ে যাবে। পরীক্ষা শেষ হলে নমুনা দেয়ার স্থানেই মিলবে রিপোর্ট।

শনিবার থেকে পিসিআর পরীক্ষা শুরু হতে পারে বলে ইঙ্গিত দিয়েছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। শুক্রবার বিমান বন্দরে আরটি-পিসিআর ল্যাব স্থাপন কাজ পরিদর্শন শেষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ জানান, শনিবার থেকে পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষা শুরু করা হতে পারে।

উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে যেসব দেশ বাংলাদেশের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিল, তাদের মধ্যে কয়েক দেশ সম্প্রতি নিষেধাজ্ঞা শিথিলের ঘোষণা দেয়। তবে নিষেধাজ্ঞা শিথিল হলেও সেসব দেশে ভ্রমণের জন্য কিছু শর্ত দেয়া হয়েছে। তার মধ্যে অনেক দেশই ছয় ঘণ্টার মধ্যে বাংলাদেশের বিমানবন্দরে পিসিআর টেস্টের বাধ্যবাধকতার কথা জানিয়েছে। এসব দেশের মধ্যে উল্লেখযোগ্য হলো সংযুক্ত আরব আমিরাত, যেখানে বাংলাদেশের বিপুল সংখ্যক মানুষ কাজের জন্য যায়। দেশটি ভ্রমণের ক্ষেত্রে বাংলাদেশ থেকে যাওয়ার জন্য সব ধরণের ভিসা খুলে দিলেও ফ্লাইট ছেড়ে যাওয়ার অন্তত ছয় ঘণ্টা আগে বিমানবন্দরেই পিসিআর টেস্ট করানোর শর্ত জুড়ে দিয়েছে। তবে বাংলাদেশের বিমানবন্দরে এখন পর্যন্ত এই সুযোগ না থাকার কারণে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়ার পরও সেখানে যেতে পারছেন না বাংলাদেশীরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Burhan uddin khan ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১১:৩৫ পিএম says : 0
Mash Allah it is very good for us.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন