শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

আট মানি চেঞ্জারের লাইসেন্স বাতিল

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

বৈধ মানি চেঞ্জারের হালনাগাদ তালিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় ব্যাংক। শর্ত পরিপালনে ব্যর্থ হওয়ায় আটটি মানি চেঞ্জার প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করা হয়েছে। আর তালিকায় নতুন পাঁচটি প্রতিষ্ঠান যুক্ত হয়েছে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে মোট ২৩৫টি বৈধ মানি চেঞ্জারের তালিকা প্রকাশ করেছে। নতুন তালিকায় বাদ পড়া আট প্রতিষ্ঠান হলো- মতিঝিল বিসিআইসি সদনের এ জে মানি চেঞ্জার, নয়াপল্টনের অরচ্যার্ড মানি এক্সচেঞ্জ, দিলকুশার সোনার বাংলা, ঢাকার শেরাটন হোটেলের অমনি ব্যুরো দ্য চেঞ্জ, বনানী সুপার মার্কেটের এক্সেল মানি এক্সচেঞ্জ, মোহাম্মদপুর আল্লাহ করিম জামে মসজিদ সুপার মার্কেটের বি আর মানি চেঞ্জার, চট্টগ্রামের কোতোয়ালির ডাইনেস্টি মানি এক্সচেঞ্জ ও সিলেটের আম্বরখানার সুরমা সুপার মার্কেটের আলী মানি এক্সচেঞ্জ। মানি চেঞ্জার নগদ ডলারসহ বৈদেশিক মুদ্রার বেচাকেনা করে। এই কার্যক্রম চালাতে হলে কেন্দ্রীয় ব্যাংকের লাইসেন্স নিয়ে হয়। বাংলাদেশ ব্যাংক এখন পর্যন্ত মোট ৬০২টি মানি চেঞ্জারের লাইসেন্স দিয়েছে। তবে শর্ত পরিপালন করতে না পারা ও বিভিন্ন অনিয়মে জড়িয়ে পড়া, যথাসময়ে লাইসেন্স নবায়ন না করাসহ নানা কারণে বেশিরভাগ প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করা হয়েছে। নতুন তালিকা অনুযায়ী, বর্তমানে অনুমোদিত রয়েছে এমন বৈধ মানি চেঞ্জারের সংখ্যা ২৩৫টি। এসব প্রতিষ্ঠানের বেশিরভাগই ঢাকায়। রাজধানীর বাইরে চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, খুলনা, রংপুর, বরিশাল ও বগুড়ায় বৈধ মানি চেঞ্জার রয়েছে।

নিয়ম অনুযায়ী, যে ঠিকানায় মানি চেঞ্জারের লাইসেন্স দেয়া বা নবায়ন হবে শুধু সেখানেই ব্যবসা করতে হয়। মানি চেঞ্জারের কোনো শাখা খোলার সুযোগ নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
তারেক ২৬ নভেম্বর, ২০২১, ১২:২৯ পিএম says : 0
আমার একটা প্রশ্ন মনের ভিতর ঘোর পাক খাচ্ছে,ছাপস ধরুন আমি বিদেশ না যেয়েও ভাগ্যক্রমে পাচলাখ ডলার খুজে পেয়েছি এখন এটার কোন মালিক পাইনি,,এখন এটা আমি কি মানিচেন্জ্ঞার করতে পারবো কোন ব্যাংকে বা কোন মানিচেন্জ্ঞার দোকানে,,,পারবো নাকি চোর ভেবে বা চোরাচালকারি ভেবে আমাকে দিবেনা। কেউ বিষয়টা ভাল ভাবে একটু বুঝিয়ে দিবেন আশা করি গুরুজনদের কাছে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন