মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

খেলাধুলা

নেইমার জাদুতে উড়ে গেল উরুগুয়ে

আর্জেন্টিনার কষ্টের জয়ে মেসির ক্ষোভ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে জয়ের ধারা অব্যাহত রেখেছে দুই চিরপ্রতিদ্ব›দ্বী আর্জেন্টিনা-ব্রাজিল। গতকাল ভোরে ঘরের মাঠে লিওনেল মেসির আর্জেন্টিনা ১-০ গোলের জয় পেয়েছে পেরুর বিপক্ষে। আর্জেন্টিনার কষ্টার্জিত জয়ের দিনে উরুগুয়েকে রীতিমতো উড়িয়ে দিয়েছে ব্রাজিল। ঘরের মাঠে লুইস সুয়ারেজদের বিপক্ষে ৪-১ গোলের দুর্দান্ত এক জয় পেয়েছে সেলেসাওরা।

এই জয়ে কাতার বিশ্বকাপের টিকিটের পথে আরেক ধাপ এগিয়ে গেল আর্জেন্টিনা-ব্রাজিল। দিনের প্রথম ম্যাচে পেরুর বিপক্ষে জয় পেতে ঘাম ছুটেছে মেসি-লাওতারো মার্টিনেজদের। ঘরের মাঠ মনুমেন্তালে পেরুর বিপক্ষে যথারীতি ৪-৩-৩ ছকে মাঠে নামে আর্জেন্টিনা। গত ম্যাচে দুর্দান্ত খেলার পুরস্কার পেয়েছেন জিওভান্নি লো সেলসো। লিয়ান্দ্রো পারেদেস ও রদ্রিগো দি পলের পাশাপাশি লো সেলসো ছিলেন মূল একাদশে। শুরু থেকেই একাদশে ছিলেন অধিনায়ক মেসি, মার্টিনেজ ও আনহেল দি মারিয়া।

ম্যাচের শুরু থেকে আক্রমণাত্মক খেলার চেষ্টা করা আর্জেন্টিনা কয়েকটি সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি। এর মধ্যে একটি গোল বাতিল হয় অফসাইডের ফাঁদে কাটা পড়ে। তবে প্রথমার্ধের ৪২ মিনিটে কাক্সিক্ষত গোলের দেখা পায় আলবিসেলেস্তেরা। আর্জেন্টিনাকে এগিয়ে দেন মার্টিনেজ। ডান প্রান্ত থেকে রাইটব্যাক নাহুয়েল মলিনার ক্রসে মাথা ছুঁইয়ে গোল করে আর্জেন্টাইন দর্শকদের আনন্দে ভাসান এই ইন্টার মিলানের স্ট্রাইকার।

ম্যাচে ফেরার সুযোগ পেয়েছিল পেরু। দ্বিতীয়ার্ধের ৬৬ মিনিটে পেনাল্টি থেকে গোল করতে পারেননি ইয়োশিমার ইয়োতুন। এই জয়ে ১১ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে তালিকার দ্বিতীয় স্থানে আছে মেসির আর্জেন্টিনা।

তবে ১-০ ব্যবধানে জিতলেও মেসিরা প্রতিপক্ষের জালে বল জড়িয়েছে তিনবার। ক্রিশ্চিয়ান রোমেরো হেডে গোল করেছিলেন। তবে তিনি অফসাইডে থাকায় বাতিল হয়ে যায় সেটি। গোল করেছিলেন গুইদো রদ্রিগেজও। তার আগেই ফাউলের বাঁশি বাজান রেফারি। এছাড়াও পেনাল্টি দেওয়া হয়েছিল পেরুকে। যদিও সেখান থেকে গোল করতে পারেনি তারা। লাওতারো মার্টিনেজকে বক্সের ভেতর ফাউল করলে পেনাল্টির আবেদন করে আর্জেন্টিনা। সেটিও দেননি ব্রাজিলিয়ান রেফারি সাম্পাইও।

সবমিলিয়ে আর্জেন্টিনার ফুটবলাররা অসন্তুষ্ট রেফারির ওপর। ম্যাচশেষে সেটি লুকাননি দলটির অধিনায়ক লিওনেল মেসি। সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে পেরু ম্যাচের একটি ছবি আপলোড করেন তিনি। সেখানেই রেফারিং নিয়ে অভিযোগ জানিয়েছেন মেসি, ‘কঠিন ম্যাচ, খেলাটা কঠিন ছিল। অনেক বাতাস ছিল তারাও গভীরে গিয়ে খেলেছে, আমাদের জায়গা কম দিচ্ছিলো। রেফারি যখনই দায়িত্বে থাকেন আমাদের ম্যাচে, তখনই এমন করেন। সে তার উদ্দেশ্যে কাজ করেছে। কিন্তু যাই হোক, গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট আর আমরা আমাদের লক্ষ্যের খুব কাছে।’
অন্যদিকে আর্জেন্টিনা থেকে বড় হার নিয়ে ব্রাজিলে গিয়েছিল উরুগুয়ে দল। সাম্বার দেশেও বিধ্বস্ত লুইস সুয়ারেস-এদিনসন কাভানিরা। দেশের মানুষের সমালোচনায় আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ইঙ্গিত দেওয়া নেইমারেই ঘায়েল উরুগুয়ে। প্যারিস সেন্ট জার্মেই ফরোয়ার্ড নিজে এক গোল করেছেন। যা ছিল তার আন্তর্জাতিক ফুটবলে ৭০তম গোল। এছাড়া আরও তিনটি করিয়েছেন। যার দুটি রাফিনিয়াকে দিয়ে। তাদের যুগলবন্দিতে লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে সেলেসাওরা ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে উরুগুয়েকে।

একই দিন ভোরে মানায়াসের অ্যারেনা দা অ্যামাজোনিয়ায় আক্ষরিক অর্থেই উরুগুয়েকে নিয়ে খেলেছে ব্রাজিল। নেইমারের গোলে এগিয়ে যাওয়ার পর রাফিনিয়ার জোড়ায় ৩-০ গোলের লিড পায় স্বাগতিকরা। শেষ দিকে স্কোরশিটে নাম তোলেন গাব্রিয়েল বারবোসা। তার আগে সুয়ারেসের লক্ষ্যভেদে এক গোল শোধ দিলে সফরকারীদের ব্যবধান যা একটু কমে। এই জয়ে ১১ ম্যাচে ৩১ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা ব্রাজিল ২০২২ কাতার বিশ্বকাপের মূল পর্বের আরও কাছে চলে গেলো। সব ঠিক থাকলে আগামী মাসেই নিশ্চিত হয়ে যেতে পারে বিশ্বকাপের মূল পর্ব। অন্যদিকে ১২ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে নেমে গেছে উরুগুয়ে।

দিন দুয়েক আগে নেইমার এক ডকুমেন্টরিতে জানিয়েছেন, ২০২২ সালে কাতার দিয়েই হতে পারে তার শেষ বিশ্বকাপ। ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের পারফরম্যান্স নিয়ে ব্রাজিলিয়ানদের সমালোচনার শেষ নেই। কঠিন পরিস্থিতিতে তার জাতীয় দল সতীর্থরা পাশে দাঁড়িয়েছেন। উরুগুয়ে ম্যাচ দিয়ে নিন্দুকদের জবাবটাও দারুণভাবে দিলেন সাবেক বার্সেলোনা তারকা। জাদুময় ফুটবলে শুরুতে দলকে এগিয়ে নেওয়ার পর বাকি ৩ গোলেও রেখেছেন অবদান। অর্থাৎ, উরুগুয়ের বিপক্ষে পাওয়া ব্রাজিলের ৪ গোলেই ছোঁয়া আছে নেইমারের।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন