বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী

খেলাধুলা

পাকিস্তানের দাপটে ভারতের দর্পচূর্ণ

অলিখিত এক ফাইনাল দেখল ক্রিকেট বিশ্ব আম্পায়ারদের নির্লজ্জ পক্ষপাতিত্বও ঠেকাতে পারেনি ভারতের স্মরণীয় পরাজয় ভারত : ২০ ওভারে ১৫১/৭ পাকিস্তান : ১৭.৫ ওভারে ১৫২/০ ফল : পাকিস্তান ১০ উইকেটে

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২১, ১২:০৬ এএম

ম্যাচশেষে ফেসবুক স্ক্রল করতেই একটি স্ট্যাটাস চোখে পড়ল। সেখানে লেখা ছিল, ‘ভারতের বিরুদ্ধে পাকিস্তানের এগারো উইকেটের জয়।’ ক্রিকেটীয় কোন হিসেবে কি এগারো উইকেটে জেতা যায়? পরক্ষণে বুঝলাম পাকিস্তানের ১০ উইকেটের জয়কে স্ট্যাটাসদাতা কেন এক উইকেট বাড়িয়ে বললেন। পাকিস্তানের রান তাড়ায় ভুবেনেশ^র কুমারের ওভারে একাধিক ওয়াইড বল থেকে আম্পায়ার বঞ্চিত করেছে পাকিস্তানকে। শুধু তাই নয়, হাই ফুলটস একটি বলে মোহাম্মদ রিজওয়ান উড়িয়ে ছক্কা মেরেছিলেন। নিশ্চিতভাবেই সেটা ছিল নো বল। কিন্তু ভারতের ‘দ্বাদশ খেলোয়াড়’ তা হতে দেননি। তবে আম্পায়ারের পক্ষপাতিত্ব যাই করা হয়েছে, তা অনেকটা অনুমেয়ই ছিল। শুধু দেখার বিষয় ছিল এবারের ধরনটা কি হয়। তাও দেখা হয়ে গেল। কিন্তু তাতে পাকিস্তানের জয় আটকানো যায়নি। ‘আনলাকি থার্টিন’কে ‘লাকি থার্টিন’ বানিয়ে ইতিহাস বদলে দিল পাকিস্তান।
ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ মিলিয়ে আগের ১২ দেখায় একবারও ভারতের বিপক্ষে জিততে পারেনি পাকিস্তান। বিশ্বমঞ্চে এই দুই দলের ১৩তম দেখায় এবার ভারতকে হারিয়ে দিল বাবর আজমের দল। গতকাল দুবাইয়ে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তান জিতেছে ১০ উইকেটে। শুধু বিশ^মঞ্চেই নয়, পাকিস্তান এর আগে টি-টোয়েন্টিতে কখনোই ১০ উইকেটের ব্যবধানে জেতেনি। আর যেকোন প্রতিপক্ষের বিরুদ্ধে ভারতের ১০ উইকেটে হারের রেকর্ডও এটাই প্রথম। এছাড়া তিন সংস্করণ মিলিয়ে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর মুখোমুখি ২০০তম ম্যাচের উপলক্ষটা রেকর্ড গড়া জয়ে রাঙাল পাকিস্তান। আরব আমিরাতের দুবাইয়ের সেই রোমাঞ্চের আঁচ একটু হলেও লেগেছে এশিয়ায়। ভারতের এই লজ্জাজনক পরাজয়ের সঙ্গে সঙ্গে আনন্দে উল্লোসিত হয়ে ওঠে বাংলাদেশের ক্রীড়ামোদীরাও। ঢাকাসহ সারাদেশের বিভিন্ন স্থানে সমর্থকদের পটকা ফোটাতেও দেখা যায়। এ যেন নিজেদের ক্ষতে কিছুটা প্রলেপ দেওয়ার মতো। একটু আগেই যে শ্রীলঙ্কার কাছে হেরে গেছে বাংলাদেশ, সেটি ভোলারই যেন ‘বায়বীয়’ চেষ্টা।
ভারত-পাকিস্তান ম্যাচ মানেই উত্তেজনা। সমর্থকদের দৃষ্টিতে ‘অলিখিত ফাইনাল’। উত্তেজনার পারদে ঠাসা ম্যাচটা দর্শকরা যেমন চেয়েছিল ঠিক সেরকমই হয়েছে। কোনভাবেই আটকে রাখা যায়নি পাকিস্তানকে। বাবর আজমের ক্রিকেটীয় দর্শনের কাছে হার মানল বিরাট কোহলি ব্রিগেড। ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত একক আধিপত্য দেখিয়ে দাপুটে জয় পেয়েছে পাকিস্তান। ম্যাচের প্রথম বল থেকে বাবর আজমদের শরীরী ভাষায় যেন ইতিহাস বদলানোর ইঙ্গিত দিচ্ছিল। দুবাইয়ে টস জিতে বিরাট কোহলিদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান বাবর আজম।
প্রথম ওভারে পাকিস্তানকে উৎসবের উপলক্ষ্য এনে দেন শাহিন আফ্রিদি। মাপা এক ইয়র্কারে রোহিত শর্মাকে এলবিডব্লুর ফাঁদে ফেলেন শাহিন। এক ওভার পর আবার শাহিন ঝলক। এবার শিকার ইনফর্ম লোকেশ রাহুল (৩)। দুর্দান্ত এক ইনসুইঙ্গারে বোল্ড হয়ে যান ভারতীয় ওপেনার। ৬ রানে দুই ওপেনারকে ফিরিয়ে ম্যাচের মোমেন্টাম নিজেদের দিকে নেয় পাকিস্তান। নতুন ব্যাটসম্যান সূর্যকুমার যাদব শাহিনের ওভারের শেষ বলে ছয় হাঁকিয়ে প্রতি আক্রমণের একটা আভাস দিয়েছিলেন। তবে সেটি মিলিয়ে যেতেও সময় লাগেনি। এবার ধাক্কাটা দেন হাসান আলী। দলীয় ৩১ রানে যাদবকে উইকেটের পেছনে ক্যাচ বানান এ পেসার।
৩১ রানের মধ্যে তিন টপ অর্ডার হারিয়ে দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন কোহলি। প্রথম দফায় ঋষভ পন্তকে নিয়ে ৪০ বলে ৫৩ রানের জুটি গড়ে প্রাথমিক ধাক্কা সামলান। পরে পন্ত শাদাব খানের বলে তার হাতেই ক্যাচ দিলে রবীন্দ্র জাদেজাকে নিয়ে ৩৩ বলে ৪১ রানের জুটি গড়ে ভারতকে ম্যাচে রাখেন কোহলি। তবে ভারতের ইনিংস দেখে অবশ্য একবারও মনে হয়নি ম্যাচ লক্ষ্য পাকিস্তানের নাগালের বাইরে চলে যাচ্ছে। ১২৫ রানে জাদেজা আউট হলে কোহলিও আর বেশিক্ষণ টিকতে পারেননি। শেষ ১৯ বলে ২৬ রান ভারত ১৫১ রানের লড়াইয়ের পুঁজি পায়। দলের পক্ষে সর্বোচ্চ ৫৭ করেন কোহলি। কোহলিকেও ফিরিয়েছেন শাহিন।
১৫১ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে শুরু থেকেই দারুণ আত্মবিশ্বাসী দুই পাকিস্তানি ওপেনার বাবার আজম আর মোহাম্মদ রিজওয়ান। প্রথম ওভারেই বুমরাকে এক ছয়, এক চার হাঁকিয়ে রিজওয়ান যেন বলতে চাইলেন দিনটা আজ আমাদেরই! সত্যিই সত্যিই দিনটা নিজেদের করে নিয়েছেন বাবার-রিজওয়ান। বুমরা, সামি, বরুণদের কোনো পাত্তায় দেননি ম্যাচের বাকি অংশে। আক্ষরিক অর্থেই যাকে বলে একক আধিপত্য! ভারতকে বিশ্বমঞ্চে হারাতে না পারা দলটা কোহলিদের একদম গুঁড়িয়ে দিয়ে ১০ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে পাকিস্তান। রিজওয়ান ৭৯ আর বাবর ৬৮ রানে অপরাজিত থাকেন। ম্যাচসেরার পুরস্কার উঠে আফ্রিদির হাতে। বিশ্বকাপে এর চেয়ে ভালো শুরু নিশ্চয়ই আর হতে পারত না আমূলে বদলে যাওয়া ‘নতুন’ পাকিস্তানের!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (16)
salman ২৫ অক্টোবর, ২০২১, ৪:৫৪ এএম says : 0
Pakistan k Ovi nondon, 12 porajoy er Protisod 1 Joy a nebar Jonno.
Total Reply(0)
মাসুদ করিম ২৫ অক্টোবর, ২০২১, ৬:০২ এএম says : 0
পাকিস্তানিরা পুর্ব থেকেই পাশান ১৭ অভার খেলেও একটা উইকেট দিতে মন চাইলো না। আহ্ কি নির্দয়!
Total Reply(0)
মুহাঃ আঃ রহমান সিরাজী ২৫ অক্টোবর, ২০২১, ৬:১১ এএম says : 0
লিটন দাস যখন শ্রীলঙ্কার হয়ে বাংলাদেশ কে হারিয়ে দিলো তার সেই রাষ্ট্রদোহীতা কিছুটা হলেও আফ্রিদি বাবর ও রিজওয়ান দায় মোচন করে দিলেন????
Total Reply(0)
আজাদ ২৫ অক্টোবর, ২০২১, ৬:৪৯ এএম says : 0
বিশ্ব ক্রিকেটে ভারতের সকল অহংকার চুর্ন হলো।করাচি,লাহোর আর পিন্ডির মিষ্টির দোকান গুলো খালি হয়েগেলো কিন্তু দিল্লি,কলকাতার মিস্টি এখন মাছিও ছোয় না।শেষ কথা ; অহংকার পতনের মুল।
Total Reply(0)
মো ফয়সাল ২৫ অক্টোবর, ২০২১, ৮:০১ এএম says : 0
ভারত পাকিস্তানের খেলা হলে সেটা খেলা পর্যন্ত সীমাবদ্ধ থাকেনা সেটা দেশের ওপর জয়-পরাজয় হিসেবে গণ্য করা হয়। অভিনন্দন পাকিস্তান টিম কে।
Total Reply(0)
Hasan Rashesul ২৫ অক্টোবর, ২০২১, ৮:২৯ এএম says : 0
এই বিশাল দুনিয়ার যেকোনো প্রান্তে, ক্রিকেটে ইন্ডিয়াকে কেউ বাশ দিলে, আমার এত্ত ভালো লাগে কেন?????
Total Reply(0)
H M Jonaed Ahmed ২৫ অক্টোবর, ২০২১, ১:২৭ এএম says : 0
বাংলাদেশ হারলেও,, পাকিস্তানের জয়ে কষ্টতা লাঘব হলো
Total Reply(0)
Md Solaiman Habib ২৫ অক্টোবর, ২০২১, ১:২৭ এএম says : 0
ইন্ডিয়া আজীবন মনে রাখবে।পাকিস্তানের উপহার দেওয়া, এই হাই এন্টিবায়োটিকের কথা।
Total Reply(1)
Hero ২৫ অক্টোবর, ২০২১, ৩:৫৯ পিএম says : 0
Great Pakistan
Ridoy Ahmed Ismail ২৫ অক্টোবর, ২০২১, ১:২৮ এএম says : 0
দাদাদেরকে এর আগে কখনো ক্রিকেট মাঠে এতটা অসহায় ভাবে দেখি নাই
Total Reply(0)
Al Amin Khan Saheb ২৫ অক্টোবর, ২০২১, ১:২৮ এএম says : 0
সাবাস পাকিস্তান এরকম খেলা আশা করছি তোমাদের কাছে, যাহোক অনেক দিন পর, ঈদ ঈদ মনে হচ্ছে আমার কাছে, ঈদ মোবারক!
Total Reply(0)
Al Amin Khan Saheb ২৫ অক্টোবর, ২০২১, ১:৪৪ এএম says : 0
সাবাস পাকিস্তান এরকম খেলা আশা করছি তোমাদের কাছে, যাহোক অনেক দিন পর, ঈদ ঈদ মনে হচ্ছে আমার কাছে, ঈদ মোবারক!
Total Reply(0)
Hm Abul Bashar ২৫ অক্টোবর, ২০২১, ১:৪৫ এএম says : 0
এটা বুঝতে পেরেই হয়তো রামবাবু বলেছিলো ভারত পাকিস্থান খেলা রাষ্ট্রদ্রোহীতা…!
Total Reply(0)
Md Rezaul ২৫ অক্টোবর, ২০২১, ১:৪৫ এএম says : 0
ইন্ডিয়া হেরে গেলে জিতে যায় বাংলাদেশ
Total Reply(0)
Foysal Ahmed ২৫ অক্টোবর, ২০২১, ১:৪৬ এএম says : 0
বারবে আজম,রিজিওন, আর শাহীন আফ্রিদি মুগ্ধতা ছড়াল আজ।বিশ্ব ক্রিকেট দেখল এক অবিস্মরণীয় জয়।অভিনন্দন রইল টিম পাকিস্তান কে।
Total Reply(0)
Mojib Rana ২৫ অক্টোবর, ২০২১, ১:৪৬ এএম says : 0
দুই জনের কাছে হেরে গেলো ১৩০ কোটি খেলোয়ার, হিন্দিরা অনেক লাফাইছিলো, ঈদ মোবারক দলমত নির্বিশেষে,
Total Reply(0)
Shikder Sohel ১ নভেম্বর, ২০২১, ৪:২৪ পিএম says : 0
এইতো কেবল শুরু আরো কতো পরাজিত তার কোনো হিসাব নাই
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন