শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ফাটলের কারণ খুঁজছেন প্রকৌশলীরা

বহদ্দারহাট ফ্লাইওভার

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

নগরীর বহদ্দারহাট ফ্লাইওভারের র‌্যাম্পের পিলারে ফাটলের কারণ খঁজছেন প্রকৌশলীরা। কেউ বলছেন, নকশাগত এবং নির্মাণত্রæটির কারণে এমন ফাটল দেখা দিয়েছে। মূল ফ্লাইওভারের নকশায় চান্দগাঁও আবাসিক এলাকামুখী র‌্যাম্প ছিলনা। ফ্লাইওভারটি চালু হওয়ার চার বছর পর নকশা বদল করে র‌্যাম্প বসানো হয়। এ কারণে র‌্যাম্পটি দুর্বল হওয়ায় ফাটল দেখা দিয়েছে বলে মনে করছেন প্রকৌশলীরা।
সিডিএর প্রকৌশলীরা বলছেন, ওভারলোডে যানবাহন চলাচলের কারণে ফাটল দেখা দিয়েছে। তবে র‌্যাম্পটির নকশা প্রণয়নকারী প্রতিষ্ঠান ডিজাইন প্ল্যানিং অ্যান্ড ম্যানেজমেন্ট (ডিপিএম) কনসালট্যান্টস লিমিটেডের কারিগরি বিশেষজ্ঞরা বলছেন, যে ফাটল দেখা গেছে তা মূলত কনস্ট্রাকশন জয়েন্ট। আর সাটারিংয়ের জন্য দেয়া ফোম বের হয়ে গেছে।
গতকাল ফ্লাইওভার পরিদর্শন শেষে নগরীর আলমাস মোড়ে র‌্যাম্পের নির্মাণকারী ঠিকাদারি প্রতিষ্ঠান ম্যাক্সের প্রকল্প কার্যালয়ে সাংবাদিকদের সাথে কথা বলেন কর্মকর্তারা। ডিপিএমের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এম এ সোবহান বলেন, র‌্যাম্পটির পিলারসহ বিভিন্ন অংশ পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। প্রাথমিকভাবে মনে হয়েছে, সেখানে কোনো ফাটল নেই। এই অবস্থায় হালকা যান চলাচলেও কোনো বাধা নেই। তবে ভারী যানবাহন চলাচল করতে পারবে না। আরও পরীক্ষা-নিরীক্ষা করা হবে। এরপর পর্যবেক্ষণসহ প্রতিবেদন প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা সিডিএকে দেয়া হবে। পরিদর্শনের সময় কারিগরি বিশেষেজ্ঞ দলে ডিপিএমের পরিচালক শাহ জাহান আলম ও সিনিয়র স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার সামি মোহাম্মদ রেজা উপস্থিত ছিলেন।
এদিকে ফ্লাইওভারের একাংশে যানবাহন চলাচল বন্ধ থাকায় বহদ্দারহাট ও আশপাশের এলাকায় তীব্র যানজট অব্যাহত আছে। ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল ধরা পড়ায় সোমবার রাত থেকে যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হয়। সিটি কর্পোরেশনের পক্ষ থেকে দ্রæত ফ্লাইওভারটি সংস্কার করতে সিডিএকে চিঠি দেয়া হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন