শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

যশোর-ঝিনাইদহ ৬ লেন সড়ক নির্মাণে প্রতি কিলোমিটারে ব্যয় হবে ৮৬ কোটি টাকা

৪ হাজার কোটি টাকার প্রকল্প

যশোর থেকে শাহেদ রহমান | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২১, ৯:৩৫ পিএম

যশোরের চাঁচড়া থেকে ঝিনাইদহ পর্যন্ত রাস্তা ছয় লেন করা হবে। সড়কের উভয় পাশে সার্ভিস লেন রাখা হবে। ৬ লেনে উন্নীত করা ৪ হাজার কোটি টাকার কর্মযজ্ঞের প্রাথমিক কার্যক্রম হিসেবে সম্ভাব্য রাস্তার নকশা নিয়ে যশোরে অবস্থান করছেন কর্মকর্তারা।

যশোরে প্রকল্পের অফিস নেয়াসহ নিযুক্ত করা হয়েছে পরিচালক ও ব্যবস্থাপকসহ একটি অভিজ্ঞ প্রকৌশলী সেটআপ। ওয়েস্টার্ন ইকোনমিক করিডর ফেইজ ১ এর আওতায় ঝিনাইদহ যশোর মহাসড়ক উন্নয়ন প্রকল্পটি (এন-৭) বাংলাদেশ ও বিশ্ব ব্যাংকের যৌথ অর্থায়নে শুরু হচ্ছে বলে জানিয়েছে সড়ক ও জনপথ বিভাগ। ৪৮ দশমিক ৫০ কিলোমিটার সড়কের প্রতি কিলোমিটার রাস্তা সম্ভাব্য নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৮৬ কোটি টাকা।

সড়ক ও জনপথ সূত্র জানিয়েছে, ছয় লেন প্রক্রিয়া শুরুর মাধ্যমে দেশের উত্তর পশ্চিমাঞ্চলের সাথে বন্দরগুলোর যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করতে যাচ্ছে সরকার। বিশেষ করে বেনাপোল, ভোমড়া স্থলবন্দর ও মোংলা সমুদ্র বন্দরসহ এশিয়ান হাইওয়ে, সার্ক হাইওয়ে করিডোর, বিমসটেক রোড করিডোর ও সাউথ এশিয়ান সাব রিজিওনাল ইকোনমিক কোঅপারেশন (সাসেক) রোড করিডোরের সাথে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে এই কাজ করা হবে।

ধীরগতিসম্পন্ন যানবাহনের জন্য পৃথক লেন এবং ব্যস্ততম স্থানে ফ্লাইওভার নির্মাণ এবং ‘স্মার্ট হাইওয়ে’ নির্মাণের জন্য অপটিক ফাইবার ক্যাবল (ওএফসি) এবং সড়ক ব্যবস্থাপনার জন্য ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেমস (আইটিএস) স্থাপন করার লক্ষ্যমাত্রা রয়েছে এই উন্নয়ন প্রকল্পে।

সড়ক নির্মাণের অর্থের জোগান আসবে সরকারের অনুদান ও বিদেশি ঋণ থেকে। এর মধ্যে বাংলাদেশ সরকার ১ হাজার ৪৮২ কোটি ৪ লাখ ৯৯ হাজার টাকা এবং বিশ্বব্যাংক ঋণ হিসেবে দেবে ২ হাজার ৭শ’৫ কোটি ৬৫ লাখ ১৮ হাজার টাকা। উইকেয়ার ফেজ ১ এর আওতায় যশোর-ঝিনাইদহ মহাসড়ক (এন-৭) উন্নয়ন প্রকল্পটি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ/সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উদ্যোগে সড়ক ও জনপথ (সওজ) অধিদফতর বাস্তবায়ন করতে যাচ্ছে। গত ১০ ও ১১ অক্টোবর প্রকল্প ব্যবস্থাপক সড়ক ও জনপথ তেঁজগাওয়ের নির্বাহী প্রকৌশলী নকিবুল বারী যশোরে আসেন। তিনি সড়কের বিভিন্ন স্থান পরিদর্শন করেন। এ ছাড়া নকশা অনুযায়ী নতুন খয়েরতলা এলাকায় সম্ভাব্য বর্গাকৃতির সংযোগ টার্মিনালটি পরিদর্শন করেন।

তিনি বলেন, সরকারের নন্দিত উদ্যোগ এই ওয়েস্টার্ন ইকোনমিক করিডর ফেইজ ১ এর আওতায় যশোর- ঝিনাইদহ মহাসড়ক উন্নয়ন প্রকল্পটি (এন-৭)। এর প্রাথমিক কাজ শুরু হয়েছে। সরকারি জমির সর্বোচ্চ ব্যবহার, জমি অধিগ্রহণ প্রস্তুতি, উচ্ছেদ এবং বাধাহীন নির্মাণ কাজ এগিয়ে নিতে পূর্ব কাজগুলো শুরু করেছি। আশা করা হচ্ছে ২০২২ সালের ২২ জুন সরাসরি নির্মাণে যাওয়া সম্ভব হবে।

প্রজেক্টের সাব এসিন্ট্যান্ট ইঞ্জিনিয়ার আবুল কালাম আজাদ জানিয়েছেন, চাঁচড়া থেকে নতুন খয়েরতলামুখি বর্তমান সড়কের পূর্ব পাশ ধরেই সড়ক ও জনপথ বিভাগের জমি বেশি আছে। তবে সড়ক ও জনপথ বিভাগ যশোরের কাছ থেকে বর্তমান সড়কটি বুঝে নিয়ে কাজ শুরু হবে।

সড়ক ও জনপথ বিভাগের অপর একটি সূত্র জানিয়েছে, এটি একনেকে পাশ হওয়া প্রকল্প। সরকারের নীতি নির্ধারকরা এর সাথে সরাসরি সংশ্লিষ্ট। ব্যক্তি স্বার্থে নকশা পরিবর্তন করার কোনো সুযোগ নেই। প্রকল্প বাস্তবায়নে ১৫১ দশমিক ৪ হেক্টর ভূমি অধিগ্রহণ প্রয়োজন হতে পারে। ৪৮ দশমিক ৫০ কিলোমিটার পেভমেন্ট নির্মাণ (এসএমভিটি লেনসহ ৬ লেন), ৬৩ দশমিক ৪২ লাখ ঘনমিটার সড়কে মাটির কাজ, ১ হাজার ৬৪৭ দশমিক ২৯ মিটারের একটি ফ্লাইওভার, ১৯৮ দশমিক ১২ মিটারের চারটি ব্রিজ, ৫৫টি ১৯৮ দশমিক ১০ মিটারের কালভার্ট, ১২টি ৪৩৮ দশমিক ৯১২ মিটারের পথচারী ওভারব্রিজ, ১০ মিটারের একটি আন্ডারপাস এই প্রকল্পে রয়েছে।

বিষয়টি নিশ্চিত করে সওজের যশোর কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী এসএম মোয়াজ্জেম হোসেন জানান, যশের-ঝিনাইদহ সড়কটি ৬ লেনে উন্নীত করতে সরকার প্রকল্প নিয়েছে। আমাদের অংশের জমিও ওই প্রকল্পে দেয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মো: মাসুম হোসেন ২২ মার্চ, ২০২২, ১০:০৩ পিএম says : 0
কালীগঞ্জ হকচিড়ামিল এর পচ্চিম এর পাশে কতো ফুট করে রাস্তার জন্য জাইগা নিবে..?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন