বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

নতুন জনপ্রতিনিধির অপেক্ষা

দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

আজ দ্বিতীয় ধাপে ৮৩৬ টি ইউনিয়ন পরিষদে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। বিএনপি নির্বাচনে অংশ না নেয়ায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীদের মধ্যেই মূল লড়াই হবে দলীয় প্রার্থীর। তবে জানা গেছে, বিএনপি দলীয়ভাবে নির্বাচনে অংশ না নিলেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে দলের অনেক নেতা লড়ছেন। আমাদের সংবাদদাতাদের প্রতিবেদন।
সিলেট ব্যুরো জানায়, আজ দ্বিতীয় ধাপে সিলেট বিভাগের চার জেলার ৪৪টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। দলীয় প্রতীকে এ নির্বাচনে বিএনপি অংশ না নিলেও সিলেট অঞ্চলে তৃণমূলে ভোটের মাঠে বিএনপির ভিত্তি খুবই মজবুত। বিএনপি না থাকায় অনেকটা একপেশে ভোটের মাঠ। তবে দ্বিতীয় ধাপে সিলেটের বিভিন্ন ইউনিয়নে দলটির ২০ জনেরও বেশি নেতা-কর্মী স্বতন্ত্র প্রার্থী হিসেবে চেয়ারম্যান পদে লড়ছেন। শুধুমাত্র সিলেট জেলাতেই অন্তত ১৫ বিএনপি নেতা-কর্মী আছেন ভোটের মাঠে।
যশোর ব্যুরো জানায়, যশোরের ঝিকরগাছা-চৌগাছার ২২টি ইউনিয়ন পরিষদের ভোট গ্রহণ আজ। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন চলবে ভোটগ্রহণ। বিএনপি-জামায়াত দলীয়ভাবে নির্বাচন না করায় অধিকাংশ ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থীদের মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে মাঠে রয়েছে বিদ্রোহী প্রার্থী। ভোটের সমীকরণে নৌকার প্রার্থীদের সামনে বড় চ্যালেঞ্জ হিসেবে দাঁড়িয়েছে দলের বিদ্রোহীরা। ফলে ভোটের মাঠে আধিপত্য বিস্তারে মরিয়া হওয়ায় ইতোমধ্যে বেশ কয়েকটি ইউনিয়নে নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে সহিংসতা হয়েছে। ইউনিয়ন পরিষদ নির্বাচন ঘিরে টানটান উত্তেজনা বিরাজ করছে।
নোয়াখালী ব্যুরো জানায়, আজ নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার ১৪ ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। এরমধ্যে ২ ইউনিয়নে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। গতকাল সকাল থেকে উপজেলা নির্বাচন অফিস থেকে নির্বাচনী সরঞ্জাম বিতরণ করা হয়। পুলিশ সুপার শহিদুল ইসলাম জানান, নির্বাচনকে অবাধ,সুষ্ঠু ও নিরপেক্ষ করার জন্য ১০৯১জন পুলিশ, ২২৪৪জন আনসার, ৭ প্লাটুন বিজিবি, ৭ প্লাটুন র‌্যাব, ২১জন নির্বাহী ম্যাজিস্ট্রট, ৫জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবে।
বরিশাল ব্যুরো জানায়, দক্ষিণাঞ্চলের ৪৮টি ইউনিয়ন পরিষদে পরবর্তী ৫ বছরের জন্য চেয়ারম্যান ও সদস্য পদে নির্বাচনে আজ ভোট। গতকাল দুপুর থেকে ৪৪৯টি কেন্দ্রের ২ হাজার ৪৮৭টি বুথে ভোট গ্রহণের সব সরঞ্জাম পৌঁছে দেয়া হয়। ৫টি জেলার ৪৪৯টি কেন্দ্রের মধ্যে আড়াইশরও বেশি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ। যারমধ্যে ১০টি নদীবেষ্টিত কেন্দ্র রয়েছে বলে জানা গেছে।
খুলনা ব্যুরো জানায়, খুলনায় চার উপজেলার ২৫টি ইউনিয়ন পরিষদে আজ নির্বাচন অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ধাপের নির্বাচনকে কেন্দ্র করে ভোটারদের মাঝে নেই উৎসবের আমেজ। আছে উৎকন্ঠা ও সংশয়। প্রতিটি ইউনিয়নে আওয়ামী লীগের প্রতিপক্ষ আওয়ামী লীগ। এদিকে, নির্বাচনে দলীয় প্রার্থীর বিরোধিতা করায় গতকাল পর্যন্ত জেলার ১১৬ নেতাকে দল থেকে বহিস্কার করা হয়েছে। যাদের মধ্যে বিদ্রোহী প্রার্থীরাও রয়েছেন।
মাগুরা থেকে স্টাফ রিপোর্টার জানান, মাগুরা সদর উপজেলার ১২টি ইউনিয়নের নির্বাচন আজ। শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন করতে ইতিমধ্যে আইনশৃঙ্খলা বাহিনীসহ ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে র‌্যাব, বিজিবি নিয়োজিত রয়েছে। বগিয়া ইউনিয়নের নির্বাচন স্থগিত করায় এখানে নির্বাচন হচ্ছে না।
বরগুনা জেলা সংবাদদাতা জানান, আজ অনুষ্ঠিত হচ্ছে সদর উপজেলার এম বালিয়াতলী ইউনিয়ন পরিষদ নির্বাচন। একাধিক হামলা-মামলার ঘটনায় শঙ্কিত ভোটাররা। নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ না হওয়ার আশঙ্কাও করছেন স্বতন্ত্র প্রার্থীরা।
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, আজ দ্বিতীয় ধাপে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার ১৩টি ইউনিয়ন পরিষদের নিবার্চন অনুষ্ঠিত হচ্ছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাচন সমন্বয়কারী হালিমা খাতুন জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, সালথা ও নগরকান্দা উপজেলার ১৭টি ইউনিয়নে ভোট আজ।
ফরিদপুর জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, জেলার দুটি উপজেলা- সালথা ও নগরকান্দার ১৭ টি ইউনিয়নে সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত একটানা চলবে। এই দুই উপজেলার ১৭টি ইউনিয়নে মোট ২,৭৪,৯১০ জন ভোটার রয়েছে। এরমধ্যে সালথার ৮ ইউনিয়নে ১,২৯,৬৭৫ জন এবং নগরকান্দার ৯ ইউনিয়নে ১,৪৫,২৩২ জন।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান, নওগাঁর রাণীনগর উপজেলার ৮টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ। এই নির্বাচনে চেয়ারম্যান পদে ৪৮ জন এবং সাধারণ সদস্য ও সংরক্ষিত সদস্য পদে ৩৫৩জন প্রার্থী অংশগ্রহণ করছেন। উপজেলা নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, উপজেলার ৮টি ইউনিয়নের মধ্যে ৭টি ইউনিয়নের ৬৫টি কেন্দ্রে ব্যালটের মাধ্যমে ও ২নং কাশিমপুর ইউনিয়নের ৯টি কেন্দ্রে ইলেকট্রিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ৭৪টি কেন্দ্রের মধ্যে ৪৩টি কেন্দ্রই অতি গুরুত্বপূর্ণ বলে চিহ্নিত করা হয়েছে।
গলাচিপা (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, গলাচিপা উপজেলার ৮টি ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান, মেম্বার ও সংরক্ষিত মহিলা মেম্বার পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ৮টি ইউপির ৭৬টি কেন্দ্রের মধ্যে অতিঝুঁকিপূর্ণ ৩৪ টি, ঝুঁকিপূর্ণ ১১ টি ও সাধারণ কেন্দ্র রয়েছে ৩১ টি। উপজেলা নির্বাচন অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।
তিতাস (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, তিতাস উপজেলায় দ্বিতীয় ধাপের ৯ ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ এবং আইনশৃঙ্খলা বজায় রাখতে ৮৮টি ভোট কেন্দ্রে ২০ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট এবং ৩ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ৪টি বিজিবির টিম, ৩ টি র‌্যাবের টিম, ১৩টি মোবাইল টিম, ৩ ইউনিয়নে ১টি করে স্ট্রাইকিং ফোর্স, পুলিশের কর্মকর্তাসহ ৭০২ জন পুলিশ সদস্য, দেড় হাজার আনসার সদস্য দায়িত্ব পালন করবে।
মীরসরাই (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, মীরসরাই উপজেলার ১৬টি ইউনিয়নে নির্বাচন আজ। সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটাররা কেন্দ্রে উপস্থিত হয়ে তাদের পছন্দের প্রার্থী বাছাই করবেন।
এর আগে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১৩টি ইউনিয়নে চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় ভোটের উত্তাপ কিছুটা কমে এসেছিলো। তবে শেষ মুহূর্তে সাধারণ সদস্য ও সংরক্ষিত আসনে প্রার্থীদের প্রচারে ভোটারদের আগ্রহ কিছুটা বাড়ে। এবার ১৪৮ টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। সাধারণ সদস্য পদে ৪৮৯ জন এবং সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১৮ জন নির্বাচন করছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন