শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

নরসিংদী পানি উন্নয়ন বোর্ডে অনিয়ম দুর্নীতিবাজ সহকারী প্রকৌশলীকে এক আদেশে বদলি ৪৮ ঘণ্টার মধ্যে আবার বাতিল

প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মো: দ্বীন ইসলাম নামে একজন দুর্নীতিবাজ সহকারী প্রকৌশলীকে এক আদেশে বদলী আরেক আদেশে বদলী বাতিলের ঘটনা নিয়ে নরসিংদী পানি উন্নয়ন বোর্ডের অভ্যন্তরে তোলপাড় চলছে। সহকারী প্রকৌশলীকে বদলী করার পর তার স্থলে আরেকজন যোগদান করার ৪৮ ঘন্টার মধ্যে বদলীর আদেশ বাতিলের ঘটনায় পাউবো’র কর্মকর্তা-কর্মচারী, ঠিকাদারসহ সংশ্লিষ্ট সকলের মধ্যে ব্যাপক প্রশ্নের উদ্রেক করেছে। আলোচনা-সমালোচনার ঝড় বইছে সর্বত্র। সমালোচকরা এই ঘটনাটিকে একটি অস্বাভাবিক, অনিয়ম ও পানি উন্নয়ন বোর্ডের আভ্যন্তরীন হ-য-ব-র-ল বলে অভিহিত করেছে। জানা গেছে, সহকারী প্রকৌশলী মো: দ্বীন ইসলাম উপ-সহকারী প্রকৌশলী হিসেবে নরসিংদীতে দীর্ঘ কয়েক বছর কাজ করেছেন। এর আগে তিনি সিলেটের সুনামগঞ্জেও একই পদে চাকরি করেছেন। এই সময়ে তিনি স্বল্প বেতনভোগী কর্মকর্তা হয়েও বাড়ি-গাড়ির মালিক হয়ে যান।
নরসিংদীতে চাকরিকালে দ্বীন ইসলাম একটি রাজনৈতিক মহলের সুপারিশে পেয়ে হঠাৎ সহকারী প্রকৌশলী পদে পদোন্নতি লাভ করেন। সে সূত্রে তিনি নরসিংদী থেকে ঢাকায় বদলী হয়ে যান। সেখানে মাসদেড়েক চাকরি করে আবার রাজনৈতিক মহলের সুপারিশে নরসিংদী পানি উন্নয়ন বোর্ডের পর্যবেক্ষণ ও রক্ষণাক্ষেণ বিভাগের ভারপ্রাপ্ত উপ-বিভাগীয় প্রকৌশলী হিসেবে যোগদান করেন। এখানে যোগদান করেই তিনি অনিয়মের পথে পা বাড়ান। তার নেমপ্লেট ও অনার বোর্ডে পদবীর পূর্বে ভারপ্রাপ্ত না লিখে সরাসরি উপ-বিভাগীয় প্রকৌশলীর পদটি লিখে দেন। তিনি সপ্তাহে শুক্র শনি দুই দিনসহ প্রায় প্রতিদিনই উপ-বিভাগীয় প্রকৌশলীর জন্য বরাদ্দকৃত গাড়িটি (ঢাকা-মেট্রো-গ-১২১২) ঢাকায় তার নিজ বাড়িতে নিয়ে যান এবং সেখানে সরকারি গাড়িটিকে পারিবারিক কাজে ব্যবহার করেন। বছরে তার গাড়ির জন্য বরাদ্দ আছে ৭৫ হাজার টাকা। অথচ গত ৭ মাসেই তিনি খরচ করেছেন কমবেশী ৪ লাখ টাকা। এছাড়া তিনি একটি স্থানীয় রাজনৈতিক মহলের দোহাই দিয়ে প্রকল্পের টাকা কোটেশন ও ভাউচারে খরচ করেন।
ঠিকাদারদের নিকট তিনি মোটা অংকের টাকার বিনিময়ে কাজ বিক্রি করেন। শুধু তাই নয় তিনি বে-নামে পানি উন্নয়ন বোর্ডে ঠিকাদারী কাজ করে সরকারি টাকা আত্মসাৎ করেন বলে ঠিকাদারদের অভিযোগ রয়েছে। দ্বীন ইসলামের এসব অনিয়ম দূর্নীতির ঘটনা পাউবো’র মহা-পরিচালকের গোচরীভূত হলে তিনি নরসিংদীর এমপি ও পানিসম্পদ প্রতিমন্ত্রীর সাথে আলোচনাক্রমে তাকে বোর্ডের গড়াই নদী পূনরুদ্ধার প্রকল্পের (২য় পর্যায়) সহকারী প্রকৌশলী (পুর) হিসেবে বদলী করেন। পক্ষান্তেের সেই প্রকল্পের সহকারী প্রকৌশলী (পুর) মো: সামসুল আলমকে, দ্বীন ইসলামের স্থলে বদলী করেন।
গত ১৭ অক্টোবর পাউবো’র কর্মচারী পরিদপ্তর, ঢাকার উপ-পরিচালক-১ খবির উদ্দিন আহমেদ স্বাক্ষরিত দপ্তরাদেশপত্র পাওয়ার পর সহকারী সামসুল আলম নরসিংদীতে যোগদান করেন। কিন্তু মাত্র ৪৮ ঘন্টার মধ্যেই ১৯ অক্টোবর একই ব্যাক্তি স্বাক্ষরিত আরেক দপ্তরাদেশে আগের বদলীর আদেশ সারাসরি বাতিল করা হয়। এতে দুর্নীতিবাজ সহকারী প্রকৌশলী মো: দ্বীন ইসলাম স্বদম্ভে পুনরায় তার নরসিংদীস্ত কর্মস্থলে ফিরে আসেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন