শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

ছুটির দিনে ‘কার্নিভাল চেস ফেস্টিভাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২১, ৪:২৫ পিএম

দেশের তরুণ প্রজন্মের দাবা খেলোয়াড়দের বিকাশের লক্ষ্যে ছুটির দিনে রাজধানীতে অনুষ্ঠিত হলো ‘কার্নিভাল চেস ফেস্টিভাল। সম্প্রতি মিরপুরের পাবলিক অর্ডার ম্যানেজমেন্ট প্লে-গ্রাউন্ডে দাবা উৎসবে যোগ শতাধিক স্কুল শিক্ষার্থীরা। দিনব্যাপী আয়োজনে গ্র্যান্ডমাস্টারদের সাথে খেলার সুযোগ পান শীক্ষার্থীরা। পাশাপাশি ছিলো দাবা বিষয়ক কুইজ, পাজল সমাধান, দলগত দাবা খেলা (অংশগ্রহণকারী ও তার অভিভাবক) ।

বাংলাদেশে দাবা কে জনপ্রিয় করতে ডটলাইনস গ্রুপ কার্নিভাল চেস নামে একটি উদ্যোগ শুরু করেছে। বিশিষ্ট দাবা অনুরাগী খন্দকার কায়েস হাসান এর সুযোগ্য নেতৃত্বে কার্নিভাল চেস এর সাথে আছেন দেশের শীর্ষ তিন গ্রান্ড মাষ্টার রিফাত বিন সাত্তার, জিয়াউর রহমান, এবং এনামুল হোসেন।

কার্নিভাল চেসের প্রধান সমন্বয়ক খন্দকার কায়েস হাসান বলেন, দাবায় বাংলাদেশে নতুন কোনো সম্ভাবনা তৈরি হচ্ছে না, ২০০৮ সালের পর নতুন কোনো গ্রান্ড মাষ্টার ও তৈরি হয়নি। তিনি বলেন, অন্যান্য দেশে জনপ্রিয়তার শীর্ষে থাকা এই খেলাটি বাংলাদেশে ধীরে ধীরে তার উজ্জ্বলতা হারাচ্ছে যেন।

তৃণমূল পর্যায় থেকে দাবা খেলোয়াড় তৈরি করতে কার্নিভাল চেস স্কুল লেভেল, বিভাগীয় লেভেল, জাতীয় লেভেল, ও আন্তর্জাতিক লেভেলে দাবা প্রতিযোগিতার আয়োজন করবে। বাংলা ভাষায় দাবা নিয়ে কন্টেন্ট তৈরি, সারাদেশের বিভিন্ন স্কুল কলেজে গ্র্যান্ডমাস্টারদের সাথে নিয়ে দাবা কর্মাশালা আয়োজন রয়েছে পরিকল্পনায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন