রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ডিএনসিসি খাল থেকে ৭৯ হাজার মেট্রিক টন বর্জ্য অপসারণ করেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২১, ৭:১৭ পিএম | আপডেট : ৭:২৯ পিএম, ২০ ডিসেম্বর, ২০২১

চলতি বছর ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উদ্যোগে খালগুলো থেকে ৭৯ হাজার মেট্রিক টনের বেশি বর্জ্য অপসারণ করা হয়েছে বলে জানিয়েছেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। আজ সোমবার (২০ ডিসেম্বর) গুলশান নগর ভবনে নিজ কার্যালয়ে ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে নগরীর বর্জ্য ব্যবস্থাপনাসহ বিভিন্ন বিষয়ে খোঁজ নিতে গিয়ে তিনি একথা জানান।

মেয়র আতিক বলেন, চলতি বছরের প্রথম ১১ মাসেই খালগুলো থেকে প্রায় ৬৯ হাজার ২৩৮ মেট্রিক টন ভাসমান বর্জ্য এবং নাব্যতা বৃদ্ধির জন্য আরও প্রায় ১০ হাজার মেট্রিক টন স্লাজ অপসারণ করা হয়েছে। ইতোমধ্যে যেসব খাল থেকে বর্জ্য অপসারণ করা হয়েছে সেসব খালের পানিপ্রবাহও বৃদ্ধি পেয়েছে। খালগুলো পরিষ্কার করার ফলেই গত বর্ষা মৌসুমে নগরবাসীকে জলজট ও জলাবদ্ধতা থেকে মুক্তি দেওয়া সম্ভব হয়েছে। আতিকুল ইসলাম বলেন, অপরিকল্পিত ঢাকার অধিকাংশ ভবনেই কার্যকর সেপটিক ট্যাংক ও সোক ওয়েল না থাকার কারণে অপরিশোধিত পয়ঃবর্জ্য সরাসরি ড্রেন কিংবা খালে গিয়ে জলাশয়ের পানিসহ সার্বিক পরিবেশ দূষিত হচ্ছে। তাই নগরীর বাসাবাড়িগুলোতে আধুনিক সেপটিক ট্যাংক ও সোক ওয়েল স্থাপনপূর্বক পরিশোধন ব্যবস্থা সচল রাখতে হবে।

ডিএনসিসি মেয়র আরও বলেন, জনগণের সহায়তায় খাল উদ্ধার ও পরিষ্কার-পরিচ্ছন্ন কার্যক্রম অব্যাহত রয়েছে। কিছু দিনের মধ্যেই সেনাবাহিনীর সহযোগিতায় খালগুলোর সীমানা নির্ধারণ করা হবে। সবাই মিলে সবার ঢাকাকে দখল, দূষণ ও দুষ্ট লোকের কবল থেকে মুক্ত করে সবার বাসযোগ্য সুস্থ, সচল ও আধুনিক ঢাকায় পরিণত করতে হবে। এ সময় অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন