বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

বিনোদন প্রতিদিন

বছরের শুরুতেই বলিউডে হাজার কোটি টাকার ক্ষতি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২২, ১:২৩ পিএম

করোনার আগে প্রতি বছর চার হাজার কোটি টাকারও বেশি ব্যবসা হতো বক্স অফিসে। সেই সোনালি দিন ফিরে আসবে কি না, তা নিয়ে সন্দিহান বিশ্লেষকেরা। করোনার একের পর এক তরঙ্গ নষ্ট করে দিচ্ছে ব্যবসার স্থিরতা।

দুই বছরের মন্দার পর ধারণার করা হয়েছিল, ২০২২ সালে ঘুরে দাঁড়াবে বলিউড। কিন্তু বছরের শুরুতেই প্রায় দেড় হাজার কোটি টাকা ক্ষতির ধাক্কা সামলাতে হলো।

গত বছর দীপাবলি থেকে পরপর ছবি রিলিজের পরিকল্পনা করেছিলেন নির্মাতারা। কিন্তু দুই মাসের মধ্যেই সেই পরিকল্পনা ধাক্কা খেল। গত নভেম্বরে ‘সূর্যবংশী’, ডিসেম্বরে দক্ষিণী ছবি ‘পুষ্পা’ যেটুকু হাসি ফুটিয়েছিল ফিল্ম ব্যবসায়ীদের মুখে, তৃতীয় ঢেউয়ে তা মিলিয়ে গেল। ফের বাতিল হলো বড় বড় রিলিজ, পিছিয়ে গেল একাধিক ছবির শুটিং।

৩১ ডিসেম্বর ‘জার্সি’ এবং জানুয়ারির শুরুতে ‘ট্রিপল আর’-এর মুক্তি বাতিল হওয়া দিয়ে ২০২২ সালের ক্ষতির খতিয়ান শুরু হয়েছে। দুটি ছবির প্রচারে বড় অঙ্কের টাকা ইতিমধ্যেই খরচ হয়ে গেছে। নতুন করে রিলিজের পরিকল্পনার সময়ে ফের খরচের বোঝা টানতে হবে নির্মাতাদের।

পরিচালক আনিস বাজমির মতে, ‘এই দুই ছবির প্রচারে হওয়া ক্ষতির অঙ্ক দেখে এখন কোনো নির্মাতাই আগামী ছবির প্রচারে লগ্নি করতে চাইছেন না। ছবি আদৌ মুক্তি পাবে কি না, তা নিয়ে আশঙ্কায় রয়েছেন সবাই।’

এসএস রাজামৌলীর মাল্টিস্টারার ছবি ‘ট্রিপল আর’-এর ব্যবসার ওপরে বড় ভরসা ছিল ইন্ডাস্ট্রির। যেমন ভরসা ছিল প্রভাসের ‘রাধে শ্যাম’ এবং অক্ষয় কুমারের ‘পৃথ্বীরাজ’-এর ওপরে। এই দুটি বড় ছবি জানুয়ারিতে মুক্তি পাওয়ার কথা ছিল, যা বাতিল হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন