মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী

খেলাধুলা

করোনায় ক্রিকেট বিনোদন

আজ শুরু বিপিএল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

বিশ্বব্যপী হুহু করে বাড়ছে করোনা সংক্রমণ। ওমিক্রনসহ বেশ কিছু নতুন ধরণ চোখ রাঙাচ্ছে বাংলাদেশেও। গতকাল সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় সোয়া ৪১ হাজার নমুনা পরীক্ষা করে ১০ হাজার ৮৮৮ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে। তবে সবচাইতে ভয়াবহ খবর হচ্ছে, নতুন রোগী পাওয়া গেছে দেশের ৬৪ জেলাতেই! তার কিছুটা আঁচ লেগেছে ক্রিকেটেও। বেশ কিছু আক্রান্তেরর খবর দিয়েই আজ থেকে শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে মাঠে গড়াচ্ছে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের সবচাইতে জনপ্রিয় আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। হোম অব ক্রিকেটে উদ্বোধনী দিনের প্রথম ম্যাচেই দুপুর দেড়টায় চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের মুখোমুখি হবে ফরচুন বরিশাল। দিনের দ্বিতীয় ম্যাচে সন্ধ্যা সাড়ে ৬টায় মিনিস্টার গ্রæপ ঢাকার প্রতিপক্ষ খুলনা টাইগার্স।

আসরের বাকি দুটি ভেন্যু চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম ও সিলেটের আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। দু’দিন বাদে প্রতিদিন দুটি করে আসরে মোট ম্যাচ হবে ৩৪টি। শুক্রবার দিনের ম্যাচ শুরু হবে দুপুর দেড়টায়, রাতের ম্যাচ শুরু সন্ধ্যা সাড়ে ৬টায়। এছাড়া সপ্তাহের বাকি দিনগুলোতে দিনের ম্যাচ বেলা সাড়ে ১২টা ও রাতের ম্যাচ সন্ধ্যা সাড়ে ৫টায় শুরু হবে। দলগুলো রাউন্ড রবিন লিগে প্রত্যেকের মোকাবেলা করবে দুইবার করে। প্লে-অফ ও ফাইনালের চারটি ম্যাচে থাকছে একদিন করে রিজার্ভ ডে।

গতবারও এই করোনার মাঝেই মাঠে গড়িয়েছিল বিপিএল। এবারও সূচি করতে গিয়ে বেশ গলদঘর্ম হতে হয়েছে বিসিবিকে। দল নির্বাচন নিয়ে ছিল অনিশ্চয়তা, ছিল মালিকানা নিয়েও নাটক। সক কাটিয়ে ঠিক সময়ে মাঠে গড়ালেও একটি জায়গায় অস্বস্তি আছেই। চার-ছক্কার মন ভোলানো ক্রিকেট বিনোদনের প্রধান উপাদান দর্শকই ছাকছে না গ্যালারি মাতাতে! করোনার প্রকোপ খানিকটা কমে যাওয়ায় পাকিস্তান সিরিজে আসন সংখ্যার অর্ধেক দর্শক প্রবেশের অনুমতি দেয় বিসিবি। ওই সিরিজটি বেশ সফলতার সঙ্গে শেষ করে বিসিবি। পরে বিপিএলের মাঠে দর্শক বাড়ানোর ভাবনা থাকলেও এখন পিছু হটতে হয়েছে। দেশব্যাপী ওমিক্রণ রোধে সরকারি বিধিনিষেধের কারণে বিকল্প ব্যবস্থা নিতে হচ্ছে বোর্ডকে।

খেলোয়াড়দের জৈব সুরক্ষিত বলয়ে রেখে আয়োজন করা হবে এবারের বিপিএল। এরমধ্যেই খেলোয়াড়দের পিসিআর টেস্ট চালু করেছে সংস্থাটি। সবমিলিয়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাব রুখতে যে গাইডলাইন তৈরি করেছে বিসিবি, তা অনেকটা টোকিও অলিম্পিকের আদলে। বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী বললেন এমনটাই, ‘বাংলাদেশ সহ সারা পৃথিবীতে করোনার ঊর্ধ্বমুখী যে প্রবণতা সেই বাস্তবতার মধ্যে আমরা এবারের বিপিএল আয়োজন করছি। খেলার সঙ্গে সম্পর্কিত যারা আছেন, সবার সুস্বাস্থ্য নিশ্চিত করে টুর্নামেন্টটা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য বিপিএল যে কমিটি আছেন, তারা একটি গাইড লাইন তৈরি করেছেন। সেই অনুসারে আমাদের কোভিড সংক্রান্ত কার্যক্রম পরিচালিত হবে।’

আর এ গাইডলাইন টোকিও অলিম্পিকের আদলে হলেও দেশের প্রেক্ষাপটে কিছুটা পরিবর্তন করেই প্রয়োগ করা হবে বলে জানান বিসিবির প্রধান চিকিৎসক, ‘করোনার যে গাইডলাইনটা আমরা এই বিপিএলে প্রয়োগ করতে যাচ্ছি এটা টোকিও অলিম্পিকের আলোকে চেষ্টা করা হয়েছে। এখানকার বিদ্যমান বাস্তবতার সঙ্গে সম্পর্ক রেখে চেষ্টা করছি সেটাকে প্রয়োগ করতে।’

এসবকে ছাপিয়ে মাঠের লড়াইয়ে নামার ২৪ ঘন্টা আগে গতকাল মিরপুরে হয়ে গেল ছয় দলের অধিনায়ককে নিয়ে ট্রফির ফটোসেশন। পরে এই ট্রফি জেতার মনোভাব নিয়ে মাঠের লড়াইয়ে উত্তাপ ছড়ানোর প্রতিশ্রæতি দিয়েছেন বরিশালের সাকিব আল হাসান, ঢাকার মাহমুদউল্লাহ রিয়াদ, খুলনার মুশফিকুর রহিম, সিলেটের মোসাদ্দেক হোসেন ও চট্টগ্রামের মেহেদী হাসান মিরাজ। মুখের কথা বাদ দিয়ে এবার মাঠের লড়াই দেখার পালা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Noyon Dhaka Point ২১ জানুয়ারি, ২০২২, ৬:৫০ এএম says : 0
শিক্ষা সমাজ থাক আর নাই বা থাক খেলা ধুলা ও বিনোদন থাকবেই
Total Reply(0)
Shahadat Hossain Pabel ২১ জানুয়ারি, ২০২২, ৬:৫৩ এএম says : 0
সবাইর সুস্থতা কামনা করি।
Total Reply(0)
হাসান আল মেহেদী ২১ জানুয়ারি, ২০২২, ৬:৫৪ এএম says : 0
একটা কথা আছে বাঙালির পেটে ভাত না থাকলেও বিনোদনের কমতি থাকে না।
Total Reply(0)
বাহার বিন মুহিব ২১ জানুয়ারি, ২০২২, ৬:৫৫ এএম says : 0
বিয়ের অনুষ্ঠান ও জনসমাগম বন্ধ করা হলো । আর এদিকে বিপিএল শুরু হচ্ছে। জনগণকে কিভাবে স্বাস্থ্যবিধি মানাবেন।
Total Reply(0)
তরিকুল ২১ জানুয়ারি, ২০২২, ৬:৫৬ এএম says : 0
মহান আল্লাহ তায়ালা করোনা মহামারী থেকে সবাইকে হেফাজত করুন। আমিন
Total Reply(0)
প্রভাকর পাল ২১ জানুয়ারি, ২০২২, ৬:৫৭ এএম says : 0
বাংলাদেশের রাজনীতি ও ভোটের মতো বিনোদন আর কিছু নাই।
Total Reply(0)
নিজাম ২১ জানুয়ারি, ২০২২, ৬:৫৮ এএম says : 0
মহান আল্লাহ তায়ালা করোনা মহামারী থেকে সবাইকে হেফাজত করুন। আসুন আমরা জনসমাগম এড়িয়ে চলি।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন