শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

শান্তি ও সমৃদ্ধির পথ ইসলাম

দ্বীন প্রচারে আধুনিক তথ্য প্রযুক্তির ব্যবহার-২

তানভীর সাকী ভূঁইয়া | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

বর্তমান সময়ে একটি ট্রেন্ড সর্বত্র দেখা যায়। তা হলো, ভাইরাল হওয়ার অসুস্থ মানসিকতা চর্চা করা। কোনো বিষয়কে অনুধাবন না করে, সঠিকভাবে সে সম্পর্কে বিস্তারিত না জেনে, সামাজিক যোগাযোগ মাধ্যমে তা ছড়িয়ে দেয়া এবং সমাজের সাধারণ জনগোষ্ঠীকে লোভাতুর, উস্কানিমূলক, ভিত্তিহীন তথ্য সরবরাহ করে বিভ্রান্ত করা। উদাহরণস্বরূপ বলা যেতে পারে, বর্তমান সময়ে ইউটিউবে তথাকথিত আলোচিত ইসলামিক স্কলারদের ইসলামের নানা বিষয়ের অপব্যাখ্যার কথা। কোনো কোনো তথাকথিত নামধারী ইসলামিক স্কলারগণকে বলতে শোনা যায়, ‘আপনি এই আমল করেন তো পরমুহূর্তেই আপনার ওই ফায়দা হাসিল হবে, অমুক জায়গায় দান করলেই আপনার মনের সকল মনোবাসনা পূর্ণ হবে, কিংবা এও বলতে শোনা যায় যে, এই আয়াতটি সকাল-বিকাল পাঠ করলে জান্নাত আপনার জন্য অপরিহার্য।’

অথচ খালেস ঈমান, তাকওয়া, তাওয়াক্কুল আলাল্লাহ, নেক আমল, তাসাউফ চর্চা, হার কিসিমের গুনাহের কাজ থেকে নিজেকে মুক্ত রাখার অনুশীলন করা তথা নেক আমল করাই হচ্ছে জান্নাত লাভ এবং জাহান্নাম থেকে মুক্তি লাভের একমাত্র পথ। সেই সাথে সুদ, ঘুষ, অবৈধ যৌনাচার, ব্যভিচারসহ তামাম হারাম কাজ থেকে নিজেকে, নিজের মনকে বিরত রাখাও একজন মুমিন মুত্তাকির অন্যতম সিফাত। বর্তমানে ইউটিউবসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম খুললে দেখা যায়, তারা তাদের মুখের মধুমাখা কথার ফুলঝুরি ও চাতুরতার আশ্রয় নিয়ে সাধারণ জনগণকে সর্টকাটে জান্নাতে যাওয়ার পথ বাতলে থাকেন। বিশেষ বিশেষ দোয়া দরূদের ফজিলতের কথা, আমলের কথা হাদীসে আছে বটে, তবে আগে ফরয, ওয়াজিব আদায় করে আমলের পরে। তা পরিহার করে নয়।
ইসলাম একটি শাশ্বত জীবনবিধান। একটি পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা। আম্বিয়ায়ে কেরাম (আ.)-দের জীবনী অধ্যায়ন করলে তাদের মুজাহাদার কথা জানা যায়। জানা যায়, তারা কতটা কষ্ট করে আল্লাহর বাণী যুগে যুগে প্রচার করেছেন। বিশ্বনবী হুজুরে আকরাম সা.-এর ত্যাগের কথা, মুজাহাদার কথা আমরা সকলেই জানি। আমরা জানি, কীভাবে তিনি তায়েফের ময়দানে রক্তাক্ত হয়ে দ্বীনের দাওয়াত প্রচার করেছেন।

পবিত্র কোরআন নাজিলের পূর্বে তিনি দীর্ঘদিন যাবৎ হেরা গুহার চূড়ায় উঠে মহান আল্লাহর দরবারে দিন-রাত কুফরের জুলমাতের অমানিশা থেকে উম্মতের নাজাত লাভের জন্য ধ্যানমগ্ন হয়ে ফরিয়াদ করেছেন। ইতিহাস সাক্ষ্য দেয়, সাহাবায়ে কেরামরা কতটা কষ্ট করে কাফিরদের সীমাহীন যন্ত্রণা, নির্যাতন, উপহাসকে সহ্য করে পরিপূর্ণ এখলাসের সাথে মহানবীর সা. নির্দেশনা মোতাবেক ইসলামের ঝাণ্ডাকে সমুন্নত করেছেন। যেই মহান ত্যাগের সুফল আজও গোটা মুসলিম উম্মাহ ভোগ করে যাচ্ছে। আর এভাবেই ভোগ করে যাবে ইয়াওমে ঝিলঝাল অর্থাৎ কিয়ামত পর্যন্ত। আমাদেরও তাদের অনুসরণ করতে হবে। বিজ্ঞানের কল্যাণকে, তথ্য প্রযুক্তিকে অপব্যবহারের মাধ্যমে সমাজে বিশৃঙ্খলা, অবিশ্বাস, ফেতনাবাজি ও ধোঁকাবাজির বীজ বপন করা যাবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Iqbal Hossain Moni ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৫৩ এএম says : 0
ধর্ম প্রচার মহান আল্লাহ কর্তৃক প্রেরিত নবীদের একমাত্র মিশন। তাই বর্তমানে ইসলাম প্রচারে গণমাধ্যম ও আধুনিক প্রযুক্তি ব্যবহারে আরো বেশি উদ্যোগ নেওয়া প্রয়োজন।
Total Reply(0)
হাসান আল মেহেদী ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৫৪ এএম says : 0
বিভিন্ন ইসলামি প্রগ্রামের অডিও ও ভিডিও ধারণ করে তা বিভিন্ন গণমাধ্যমের দ্বারা সম্প্রচার করা প্রয়োজন।
Total Reply(0)
মামুন রশিদ চৌধুরী ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৫৪ এএম says : 0
আধুনিক প্রযুক্তির আরেকটি দিগন্ত হলো স্যাটেলাইট চ্যানেল। এর মাধ্যমে একজন দাঈ সারা বিশ্বের মানুষের মধ্যে ইসলামী দাওয়াত প্রচার ও প্রসারে ভূমিকা রাখতে পারেন।
Total Reply(0)
তাসনোবা তামান্না ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৫৪ এএম says : 0
নবী করিম (সা.)-এর যুগে দূরদেশে দাওয়াত প্রচারের মাধ্যম ছিল দূতের মাধ্যমে চিঠি প্রেরণ। এরপর পোস্ট অফিসের মাধ্যমে চিঠির দ্বারা বিভিন্নভাবে মুসলমানরা দূরদেশে ইসলামের দাওয়াত প্রচার করেছেন। বর্তমানে আধুনিক যুগে আমরা আরো একটি প্রযুক্তি সচরাচর ব্যবহার করে থাকি, সেটি হলো মেইল। এই প্রযুক্তির মাধ্যমে একজন ব্যক্তি মুহূর্তের মধ্যে পৃথিবীর যেকোনো প্রান্তে ইসলামের দাওয়াত সহজেই পৌঁছে দিতে পারেন।
Total Reply(0)
নিলিমা জাহান তনুশ্রী ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৫৪ এএম says : 0
আধুনিক যোগাযোগ ও গণমাধ্যমের একটি বিষয় হলো ফেসবুক।এর মাধ্যমে বিভিন্ন সময় প্রয়োজনীয় কথাবার্তা ও বার্তা আদান-প্রদান করা হয়। নতুন প্রজন্মের অন্যতম আকর্ষণ এই ফেসবুক। বর্তমানে এটি অত্যধিক জনপ্রিয় একটি প্রযুক্তি, যা উন্নত যোগাযোগ মাধ্যমে পরিণত হয়েছে। মুসলমানরা যদি এই প্রযুক্তির মাধ্যমে ভূমিকা রাখতে পারে, তাহলে এটি ইসলাম প্রচারে নতুন দিগন্তের সূচনা ঘটাবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন