শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

শান্তি ও সমৃদ্ধির পথ ইসলাম

সূরা ইখলাস : স্বয়ং আল্লাহ যাকে মহব্বত করেন

মাওলানা মুহাম্মাদ ইমরান হুসাইন | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

মুমিনের জীবনের সবচেয়ে বড় আরাধনা আল্লাহতায়ালার নৈকট্য অর্জন, আল্লাহ রাব্বুল আলামিনের মহব্বত ও ভালোবাসার নেয়ামত। যারা সূরা ইখলাছ বেশি বেশি পাঠ করে তাদের প্রতি আল্লাহতায়ালা রহমতের দৃষ্টি দেন এবং তারা আল্লাহতায়ালার প্রিয়পাত্র হয়ে যান। এর চেয়ে বড় সৌভাগ্য আর কী হতে পারে! এর থেকে বড় অর্জন আর কী থাকতে পারে! আয়েশা (রা.) বলেন : নবী কারিম (সা.) জনৈক সাহাবীকে এক বাহিনীর আমীর নিযুক্ত করে যুদ্ধে প্রেরণ করেন। তিনি তাদের ইমামতি করতেন। যখনই কেরাত পড়া শেষ করতেন, সূরা ‘ক্বুল হুয়াল্লাহু আহাদ’ পড়তেন। ফিরে আসার পর তারা নবী (সা.) এর নিকট বিষয়টি আলোচনা করলেন।

তিনি বললেন : তাকে জিজ্ঞেস করো, কেন সে এমন করে? সাহাবায়ে কেরাম তাকে জিজ্ঞেস করলে তিনি জবাব দিয়েছেন, এই পূর্ণ সূরাটাই রহমানের ছিফাত ও গুণাবলির বিবরণ। তাই তা পড়তে আমি ভালোবাসি। নবী কারিম (সা.) তার জবাব শুনে সাহাবীদের বললেন : তাকে জানিয়ে দাও, আল্লাহও তাকে ভালোবাসেন। (সহিহ বোখারি : ৭৩৭৫)।

জান্নাতে যার জন্য অট্টালিকা নির্মিত হবে : ইট-পাথরের একটা ঘর নির্মাণের জন্য কত কষ্ট করতে হয়! কী পরিমাণ শ্রম ও চিন্তা করতে হয়! অথচ আমরা আরো কত সহজে আখেরাতে বিশাল বিশাল মহল ও প্রাসাদ তৈরি করতে পারি। যে মহলের একটা ইট রুপার, আরেকটা ইট স্বর্ণের। যার আস্তর অতি সুগন্ধময় মেশকের এবং জমিন সুরভিত হলুদ জাফরানের। আর কারুকার্য, সাজসরঞ্জাম এবং ভোগ-উপভোগের বিলাসপূর্ণ নেয়ামতরাজি কেমন, কী মানের ও কী পরিমাণে হবে তা তো একমাত্র আল্লাহতায়ালাই জানেন। আসুন কীভাবে জান্নাতে অধিকহারে সেই বালাখানা তৈরি করা যায় এর আমল জেনে নিই।

মুআয ইবনে আনাস জুহানী (রা.) বলেন, রাসূলে কারিম (সা.) বলেছেন : যে ব্যক্তি সূরা ‘ক্বুল হুয়াল্লাহু আহাদ’ দশবার পড়বে আল্লাহতায়ালা তার জন্য জান্নাতে একটি প্রাসাদ নির্মাণ করবেন। এ কথা শুনে ওমর ইবনে খাত্তাব (রা.) বললেন, তাহলে তো আমরা অনেক প্রাসাদের অধিকারী হয়ে যাব। (অর্থাৎ অধিক হারে এই সূরা পাঠ করব। ফলে আল্লাহ আমাদের অনেক প্রাসাদ দান করবেন।) রাসূলে কারিম (সা.) বললেন, আল্লাহতায়ালার দান আরো প্রশস্ত, আরো উৎকৃষ্ঠ। (মুসনাদে আহমাদ : ১৫৬১০)।

যার জানাজায় ৭০ হাজার ফেরেশতা শরীক হয়েছেন : হাদীস শরীফে এসেছে, মুআবিয়া ইবনে মুআবিয়া আলমুযানী আললাইছী (রা.) ইন্তেকাল করলে ৭০ হাজার ফেরেশতাসহ জিবরীল আলাইহিস সালাম নবীজির কাছে আগমন করেন। নবী কারিম (সা.) জিবরাইল আলাইহিস সালাম ও এইসব ফেরেশতাদের নিয়ে তার জানাজায় শরীক হন।

নামাজ শেষ হলে রাসূলে কারিম (সা.) জিজ্ঞেস করলেন : হে জিবরীল! কোন্ আমলের মাধ্যমে মুআবিয়া ইবনে মুআবিয়া মুযানী এই উচ্চ মর্যাদায় অধিষ্ঠিত হয়েছে? জিবরীল আলাইহিস সালাম জবাবে বলেছেন : এই মর্যাদা লাভের কারণ হল, সে দাঁড়িয়ে, বসে, হেঁটেহেঁটে, সওয়ারীতে তথা সর্বাবস্থায় সূরা ইখলাছ তিলাওয়াত করত। (মুজামে কাবীর ৮/১১৬ : ৭৫৩৭)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Tafrihul Islam ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ১:০৯ এএম says : 0
সুরার নাম ‘ইখলাস’। ‘সূরা ইখলাস’ পবিত্র কোরআন শরীফের ১১২ নম্বর সূরা। এর আয়াত সংখ্যা ৪টি এবং এর রূকুর সংখ্যা ১টি। আল ইখলাস সূরাটি মক্কায় অবতীর্ণ হয়েছে।
Total Reply(0)
তাসনোবা তামান্না ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ১:০৯ এএম says : 0
ইখলাস অর্থ হলো- একনিষ্ঠতা, নিরেট খাঁটি বিশ্বাস, ভক্তিপূর্ণ উপাসনা। দুনিয়ার সব বিশ্বাস থেকে মুক্ত হয়ে শুধুমাত্র আল্লাহ তাআলার একত্ববাদের ওপর খাঁটি ও নিরেট বিশ্বাসী হওয়াকে ইখলাস বলে।
Total Reply(0)
হুসাইন আহমেদ হেলাল ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ১:১০ এএম says : 0
এই সূরাটিকে ইসলামের শেষ পয়গম্বর মুহাম্মদ (সা:) বিশেষ তাৎপর্যপূর্ণ বলে ব্যাখ্যা করেছেন। তাৎপর্যের কারণ হিসেবে বলা হয়েছে, এই আয়াতে আল্লাহ্‌র অস্তিত্ব ও সত্তার সবচেয়ে সুন্দর ব্যাখ্যা রয়েছে। এটি কুরআনের অন্যতম ছোট একটি সূরা হিসেবেও বিবেচিত হয়ে থাকে। এই সূরাটি কোরআনের এক-তৃতীয়াংশের সমান।
Total Reply(0)
মনির হোসেন মনির ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ১:১০ এএম says : 0
যে ব্যক্তি অধিক পরিমাণ পাঠ করবে আল্লাহ তায়ালা তার লাশ বহন করার জন্য হয়রত জিবরাঈল (আঃ) এর সাথে সত্তর হাজার ফেরেশতা প্রেরন করবেন। সেই ফেরেশতারা তাঁর লাশ বহন করবে এবং জানাজায় শরিক হবে।
Total Reply(0)
কায়কোবাদ মিলন ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ১:১০ এএম says : 0
সুরা ইখলাস-এর ভাব ও মর্মার্থ বুঝে পড়লে তাতে বান্দার অন্তরে আল্লাহর গুণাবলী গেঁথে যাবে। মনে প্রাণে ওই ব্যক্তি হয়ে উঠবে শিরকমুক্ত ঈমানের অধিকারী হবে। আর তার বিনিময়ে সে লাভ করবে দুনিয়া ও পরকালের অনেক উপকারিতা ও ফজিলত।
Total Reply(0)
Md sohag hasan ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ৯:০৮ এএম says : 0
Alhamdulillah
Total Reply(0)
LUTFAR RAHMAN ২ মার্চ, ২০২২, ৪:২৮ পিএম says : 0
হাদিস লেখার জন্য অনেক ধন্যবাদ
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন