বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শিশুদের আগ্রহ রূপকথা

অমর একুশে বইমেলা

রাহাদ উদ্দিন : | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

রাজধানীর ক্যান্টনমেন্ট এলাকা থেকে ৭ বছরের শিশু সাফাতকে নিয়ে বইমেলায় এসেছেন ডাচ বাংলা ব্যাংকের সিনিয়র অফিসার ফিরোজ আহমেদ। শিশু সাফাতকে কিনে দিলেন রূপকথার দ’টি গল্প। নিলয় হোসেন অনূদিত বরফ কন্যা ও রিদয় হোসেন অনূদিত রাপুনজেল। শুধু সাফাত নয় বাংলার হাজারো শিশুর আগ্রহ জুড়ে এখনো টিকে আছে শত শত বছরের ঐতিহ্য এই রূপকথার গল্পগুলো। একটা সময় ছিল যখন দাদি, ফুফু, খালামণিদের মুখে রাজা-রাণীর রূপকথার গল্প শুনে ঘুমের কোলে ঢলে পড়তো শিশুরা। যুবরাজ আর মৎসকন্যারা বিচরণ করতো তাদের স্বপ্নের রাজ্যে। ডাইনি বুড়িদের প্রতি থাকতো এক অজানা ভীতি। না খেতে চাইলে বা ঘুম না আসলে শুনতে হতো রাক্ষস এর ভয়ঙ্কর মুখশ্রীর বর্ণনা। তবে আধুনিক এ সমাজে এ চিত্রটা দেখা না গেলেও এসব রূপকথার গল্পের প্রতি একেবারেই আগ্রহ হারিয়ে যায়নি শিশুদের। বিজ্ঞানের নানান সব আবিষ্কার, নানা কল্পকাহিনি ও বিভিন্ন গ্রহ নক্ষত্রের এলিয়েন আর ভারি ভারি মেশিনের জামা পরিহিত লৌহ মানবের ভিড়ে হারিয়ে যায়নি এসব রাজা রাণী আর মৎস কন্যার রূপকথার গল্পগুলো। আজো সাইন্স ফিকশনের বইয়ের চেয়ে মৎস কন্যার ছবি সংবলিত রূপকথার গল্প শিশুদের বেশি টানে।

শনিবার অমর একুশে বইমেলায় ছিল শিশু প্রহর। মেলায় আসা শিশু-কিশোর ও অভিভাবকের সঙ্গে কথা বলে জানা যায় এখনো শিশুদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে রূপকথার গল্প। অভিভাবকরা জানান, রূপকথার গল্পগুলো এখন টিভিতেও ব্যাপকভাবে প্রচার হয়। তাই টিভিতে দেখা সেসব ভৌতিক গ্লল্পের বই দেখলেই তারা ছুটে চলে সেদিকে। বাধ্য হয়েই এসব বই কিনে দেতে হচ্ছে শিশুদের। গতকালের মেলার শিশুশত্বর ঘুরে দেখা যায় স্টলগুলোতে অধিকাংশই রয়েছে রূপকথার গল্প। জানতে চাইলে বিক্রয়কর্মী, প্রকাশকরা জানান, রূপকথার গল্পের প্রতি শিশুদের আগ্রহ বেশি হওয়ায় প্রকাশকরা এসব বই বেশি প্রকাশ করতেছে। তবে রূপকথার পাশাপাশি সাইন্স ফিকশনের প্রতি শিশুদের আগ্রহ বাড়ছে বলে জানান বেশকিছু প্রকাশনীর কর্তা ব্যক্তিরা। শিশুবেলা প্রকাশনীর ব্যবস্থাপক জানান, অল্প বয়সি শিশুরা সাইন্স ফিকশন বুঝে না তাই এটার প্রতি তাদের আগ্রহ না থাকলেও ১০ বছরের অধিক বয়সি শিশুদের আগ্রহ বাড়ছে বিজ্ঞান ভিত্তিক বিভিন্ন কল্পকাহিনীর প্রতি। এই প্রকাশনী থেকে রাজধানীর উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের ষষ্ঠ শ্রেণির ছাত্রী রাইসা মনি কিনেছেন বিজ্ঞানের ২০০০ বছরের সেরা আবিস্কার’ ও ‘চিলড্রেন নলেজ ব্যাংক’ নামের দুটি বই। জানতে চাইলে সে জানায় বৈজ্ঞানিক বই তার কাছে সব সময় প্রিয়। তাই এবারও মেলায় এসে সায়েন্স ফিকশন কিনেছে সে। তবে রূপকথার গল্পেও তার বেশ আগ্রহ রয়েছে বলে জানায় সে। মোহাম্মদপুর রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজের ছাত্র অমিয় আল সায়েম জানায়, সে ভূতের গল্প পড়ে। তবে সায়েন্স ফিকশনও ভালো লাগে তার। সাউথ পয়েন্ট স্কুল এন্ড কলেজের সপ্তম শ্রেণির ছাত্র এস এ নাহিন এবারের বইমেলায় এসে কিনেছে উপেন্দ্রকিশোর রায়ের লিখা পাতনাবুড়ি। নাহিন জানায় এসব গল্পের বই পড়তে তার খুব ভালো লাগে। জোবায়রা নামের ক্লাস ওয়ানের এক ছাত্রী বলে, আমার পছন্দের বই হচ্ছে ম্যাজিক বই এরপর ভূতের বই। তবে কমিকসের প্রতিও শিশুদের প্রবল আগ্রহ দেখা গেছে গতকালের বইমেলায়। ঢাকা কমিকসের স্টলে দেখা গেছে শিশুদের উপচে পড়া ভিড়। বিভিন্ন স্টলের বিক্রয়কর্মীদের সাথে কথা বলে জানা যায়, শিশুরা অনেক বেশি মাত্রায় সংগ্রহ করছে কমিকসের বইগুলো।

গতকাল শনিবার মেলায় নতুন বই এসেছে ১১৯টি। মোড়ক উন্মোচন করা হয়েছে ৩০ টি বইয়ের। বইমেলার তথ্য কেন্দ্র সূত্র জানায় এ পর্যন্ত মেলায় নতুন বই এসেছে ১ হাজার ৩৬১ টি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন