বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সমুদ্রপথে বিচ্ছিন্ন কিয়েভ

‘ইউক্রেনে ভবিষ্যতের দুর্ভিক্ষের জন্য দায়ী হবে যুক্তরাষ্ট্র’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মে, ২০২২, ১২:০০ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের কোন আস্থা নেই যে, ইউক্রেন জিতবে। এ কারণে তারা সেখানে দুর্ভিক্ষের মঞ্চ তৈরি করার সময় ইউক্রেনে যে অর্থ ঢেলে দিয়েছে তা পুনরুদ্ধার করার উপায় খুঁজছে। রাশিয়ার সংসদ স্টেট ডুমার স্পিকার ভ্যাচেসøাভ ভোলোদিন বুধবার তার টেলিগ্রাম চ্যানেলে এ দাবি করেছেন। এদিকে, রাশিয়া কৃষ্ণ সাগরের শহর ওডেসাতে মঙ্গলবার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। গুরুত্বপূর্ণ এ বন্দর অবরোধের মাধ্যমে রাশিয়া ইউক্রেনকে সমুদ্রপথে বিচ্ছিন্ন করে ফেলেছে যার ফলে দেশটির আমদানি-রফতানি বন্ধ হয়ে গিয়েছে।

প্রথমে মারিউপোলের পতন, এরপর অবরুদ্ধ ওডেসা। প্রধান দুই সমুদ্রবন্দর হারিয়ে দিশেহারা ইউক্রেনের জেলেনস্কি সরকার। এর ফলে ইউক্রেনীয় নেতৃত্ব বিশ্বব্যাপী খাদ্য সঙ্কট সম্পর্কে সতর্ক করে দিয়েছে যদি রাশিয়া তাদের নৌ-অবরোধ না তোলে কিংবা শস্যের চালান ছেড়ে দেয়। ইউক্রেন বলেছে যে, ওডেসায় একটি শপিং সেন্টার এবং একটি গুদাম সহ বিভিন্ন লক্ষ্যবস্তুতে সাতটি ক্ষেপণাস্ত্র আঘাত করার পরে অগ্নিনির্বাপক কর্মীরা ওডেসায় আগুনের সাথে লড়াই করছে। এতে কমপক্ষে একজন নিহত এবং পাঁচজন আহত হয়েছে। ইউক্রেনীয় সেনাবাহিনীর ফেসবুকে পোস্ট করা ভিডিওতে উদ্ধারকারী দলগুলোকে ধ্বংসস্ত‚প পরিস্কার করতে দেখা গিয়েছে। ওডেসার আঞ্চলিক সামরিক বাহিনীর একজন মুখপাত্র সেরহি ব্রাচুক একটি আপডেটে বলেছেন যে তিনটি কিনজাল হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের একটি পৃথক হামলা ওডেসার ‘পর্যটন’ অবস্থানগুলিতেও আঘাত করেছে। কিনজাল প্রচলিত ক্ষেপণাস্ত্রের চেয়ে বেশি ধ্বংসাত্মক কারণ এর গতি শব্দের চেয়ে কয়েকগুণ বেশি। এটিকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে আরও ভালোভাবে এড়াতে সক্ষম করে। ওডেসাতে এর ব্যবহার যাচাই করা যায়নি, যদিও রাশিয়া প্রথম দাবি করেছিল যে, মার্চ মাসে পশ্চিম ইউক্রেনের লক্ষ্যবস্তুতে নতুন অস্ত্রগুলি উন্মোচন করা হয়েছে।

পেন্টাগনের বিশ্লেষকরা সোমবার থেকে ইউক্রেনে মোতায়েন করা যুদ্ধবিমানগুলির দ্বারা রাশিয়ান জনশক্তি এবং অভিযানের বৃদ্ধি লক্ষ্য করেছেন। একজন সিনিয়র প্রতিরক্ষা কর্মকর্তা মঙ্গলবার বলেছেন যে, আনুমানিক ২ হাজার অতিরিক্ত রাশিয়ান সৈন্য যুদ্ধক্ষেত্রে স্থানান্তরিত হয়েছে, সম্ভবত আকাশপথে। দেশের কোন অংশে তারা মোতায়েন করা হয়েছে তা তিনি বলতে পারেননি তবে উল্লেখ করেছেন যে বেশিরভাগ রাশিয়ান সেনা আক্রমণাত্মকভাবে ডনবাস অঞ্চল এবং মারিউপোল এবং ওডেসা বন্দরে কেন্দ্রীভ‚ত রয়েছে।

এদিকে, বুধবার রাশিয়ার সংসদ স্টেট ডুমার স্পিকার ভ্যাচেসøাভ ভোলোদিন ‘ওয়াশিংটনের কোন আস্থা নেই যে কিয়েভ জিতবে। ইউক্রেনে দুর্ভিক্ষের মঞ্চ তৈরি করার সময়, তারা তাদের তহবিল পুনরুদ্ধারের উপায় নিয়ে চিন্তা করছে।’ মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনের শস্য সরিয়ে নেয়ার উপায় খুঁজছে যা, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘সম্পদের দাম কমাতে’ প্রয়োজন। ‘প্রকৃত সহায়তা দেয়ার পরিবর্তে, তারা প্রয়োজনীয় জিনিসগুলি কেড়ে নিচ্ছে। ইউক্রেনীয়দের শস্যের মজুদ প্রয়োজন যাতে নতুন ফসল না হওয়া পর্যন্ত স্থায়ী হয়,’ ভোলোদিন জোর দিয়েছিলেন।

ওয়াশিংটন ইতিমধ্যেই ইউক্রেনকে ঋণের মধ্যে নিয়ে গেছে, ‘লেন্ড-লিজের অধীনে ৪০ বিলিয়ন ডলার সহায়তা প্রদান করা হয়েছে অস্ত্র এবং কিয়েভকে বিলম্বিত অর্থ প্রদানে অন্যান্য সহায়তা প্রদান করার জন্য,’ তিনি উল্লেখ করেছেন। ‘ইউক্রেনকে ঋণের গভীরে ঠেলে দেয়া হচ্ছে। তবে, এটি দেশের উন্নয়ন বা জনগণের সমৃদ্ধিতে কোনো অবদান রাখে নি। বিপরীতে, ওয়াশিংটন ইউক্রেনে সামরিক অভিযানে টানাটানি করছে, এই কারণেই এর একটি শান্তিপূর্ণ জীবনে ফিরে যেতে বাসিন্দারা অক্ষম হয়ে পড়ছে,’ ভোলোদিন উপসংহারে এসেছিলেন।

গত ২৪ ফেব্রæয়ারি, রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ডনবাস প্রজাতন্ত্রের নেতাদের সাহায্যের অনুরোধের প্রতিক্রিয়ায় ইউক্রেনে একটি বিশেষ সামরিক অভিযান শুরু করেছিলেন। মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে বড় নিষেধাজ্ঞার সাথে প্রতিক্রিয়া জানায় এবং কিয়েভে অস্ত্র সরবরাহ শুরু করে। সূত্র : তাস, আমেরিকান মিলিটারি নিউজ।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন