বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

খেলাধুলা

মেসির ‘জয়ী’ বেনজেমাই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২২, ১২:০০ এএম

সদ্য শেষ হওয়া চ্যাম্পিয়ন্স লিগ যখন শুরু হয় তখন কে ভেবেছিল এবারের শিরোপা যাবে রিয়াল মাদ্রিদের ঘরে। অবিশ্বাস্য ফুটবল খেলে সেই দলটিই চ্যাম্পিয়ন। আর তার ম‚ল কারিগর করিম বেনজেমা। শুধু চ্যাম্পিয়ন্স লিগেই নয়, লা লিগাতেও দলটিকে শিরোপা জেতানোর মূল কৃতিত্ব যায় এ ফরাসির। এমন দুর্দান্ত মৌসুমের পর অনেকেই আগামী ব্যালন ডি’অর দেখছেন করিম বেনজেমার হাতে। ব্যতিক্রম নন লিওনেল লিওনেল মেসিও।
শেষ ১৪ বছরের মধ্যে ১৩ বারই ব্যালন ডি’অর গিয়েছে মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর হাতে। মাঝে ২০১৮ সালে একবার পেয়েছেন রিয়ালের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মদ্রিচ। ২০২০ সালে অবশ্য করোনাভাইরাসের প্রাদুর্ভাবে এ পুরষ্কার দেওয়া হয়নি। রেকর্ড সাতবার এ পুরষ্কার জিতেছেন মেসি। রোনালদো জিতেছেন পাঁচ বার। বেনজেমার হাতে উঠলে শেষ ১৫ বছরে দ্বিতীয় ব্যক্তি হবেন তিনি। অথচ বয়সটা ৩৪ পার হয়েছে বেনজেমার। ক্যারিয়ারের শেষ সময়ে এসে দারুণ জ্বলে উঠেছেন এ ফরাসি। এমন পারফরম্যান্সই করেছেন যে তার ধারে কাছে নেই কোনো প্রতিদ্ব›দ্বী। আগের দিন আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টসকে এক সাক্ষাৎকারে ব্যালন ডি’অর প্রসঙ্গে মেসি বলেন, ‘আমার মনে হয়, এখানে দ্বিধার কোনো অবকাশ নেই। এটা স্পষ্ট যে বেনজেমা দুর্দান্ত একটা বছর কাটিয়েছে এবং এর শেষ করেছে চ্যাম্পিয়ন্স লিগ জিতে। শেষ ষোলো থেকে শুরু করে পরের সব ম্যাচেই সে দলের জয়ের কারিগর ছিল। আমার মনে হয়, এ বছর কোনো সন্দেহ নেই।’
ইউরোপ সেরার আসরে এবার সর্বোচ্চ ১৫টি গোল করেছেন বেনজেমা। আর এর ১০টিই নক আউট পর্বে। শেষ ষোলো ও কোয়ার্টার-ফাইনালে তার হ্যাটট্রিকে ভর করেই পিএসজি ও চেলসির মতো দলের বিপক্ষে পিছিয়ে থেকেও জয় পেয়েছে লস ব্লাঙ্কোসরা। সেমি-ফাইনালে ম্যানচেস্টার সিটির বিপক্ষে ভাগ্য নির্ধারণী গোলটি আসে তার কাছ থেকে। একের পর এক প্রত্যাবর্তনের ম‚ল নায়কই তিনি। লা লিগা জয়ের দারুণ অবদান রেখেছেন বেনজেমা। ৩২ ম্যাচে তিনি গোল করেছেন ২৭টি। যেখানে দ্বিতীয় স্থানে থাকা ইয়াগো আসপাসের গোল ১৮টি। শুধু ক্লাব ফুটবলেই নয়, ফ্রান্স জাতীয় দলের নেশন্স লিগ জয়েও রেখেছেন গুরুত্বপ‚র্ণ ভ‚মিকা। সেমি-ফাইনাল ও ফাইনালে একটি করে গোল করেন তিনি।
বিএসজেসি ক্যারমে সেরা নুরউদ্দিন
স্পোর্টস রিপোর্টার : ওয়ালটন-বিএসজেসি স্পোর্টস কার্নিভালের ক্যারম ডিসিপ্লিনে সেরা হয়েছেন এসএ টিভির নুরউদ্দিন খান। গতকাল শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়ামে ফাইনালে দৈনিক মুখপাত্রের শফিকুল শামীমকে ২৯-২৭ পয়েন্টে হারিয়ে চ্যাম্পিয়ন হন নুরউদ্দিন। অন্যদিকে ডেইলি অবজারভারের মাহতাব উদ্দিনকে হারিয়ে তৃতীয় হন দৈনিক ইনকিলাবের সিনিয়র ক্রীড়া সাংবাদিক জাহেদ খোকন।
ফাইনাল খেলায় প্রধান অতিথি ছিলেন ওয়ালটন গ্রæপের সিনিয়র সহকারী পরিচালক আসিফ আহমেদ। এসময় বিএসজেসি’র সিনিয়র সহ-সভাপতি ও স্পোর্টস কার্নিভালের আহবায়ক জাহেদ হোসেন খোকন, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শামীম, যুগ্ম সম্পাদক ও স্পোর্টস কার্নিভালের সদস্য সচিব মাহমুদুল হাসান, দপ্তর ও প্রচার সম্পাদক আনোয়ার হোসেন এবং কার্যনির্বাহী সদস্য সৌরভ ইমাম উপস্থিত ছিলেন।
দেশের ক্রীড়াবান্ধব শিল্প প্রতিষ্ঠান ওয়ালটন গ্রæপের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্টস কমিউনিটি (বিএসজেসি)’র ব্যবস্থাপনায় আয়োজিত এবারের ফেস্টিভালে মোট পাঁচটি ডিসিপ্লিনে খেলা অনুষ্ঠিত হচ্ছে। এগুলো হলো- দাবা, টেবিল টেনিস, ক্যারম, শুটিং ও ব্যাডমিন্টন।
আজ দুপুর ১২টায় জাতীয় হ্যান্ডবল স্টেডিয়ামে শুটিং খেলা অনুষ্ঠিত হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন