শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

তাপপ্রবাহ অব্যাহত সাগরে সুস্পষ্ট লঘুচাপ

রাজশাহীতে সর্বোচ্চ ৩৮.২ ঢাকায়ও ৩৬ ডিগ্রি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২২, ১২:০২ এএম

আষাঢ়ের অসময়ে তাপপ্রবাহ ও অসহনীয় ভ্যাপসা গরম অব্যাহত রয়েছে। এর ফলে জনজীবনে হাসফাঁস অবস্থা বিরাজ করছে। দেশের অনেক স্থানে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, আগামী ২ থেকে ৩ দিন ভ্যাপসা গরম অব্যাহত থাকতে পারে। ভারতের উড়িষ্যা উপকূলের কাছে বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি অপরিবর্তিত রয়েছে। গতকাল বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৬ এবং সর্বনিম্ন ২৮.৩ ডিগ্রি সে.। চট্টগ্রামে যথাক্রমে ৩৫.৫ এবং ২৬.৬ ডিগ্রি সে.।
গতকাল সন্ধ্যা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় রাঙ্গামাটিতে ৪৩, নিকলিতে ২০, যশোরে ১০ মিলিমিটার ছাড়া দেশের কোথাও তেমন বৃষ্টিপাত হয়নি।
আবহাওয়া বিভাগ জানায়, ভারতের উড়িষ্যা উপকূল ও এর সংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি একই এলাকায় অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ুর একটি বলয় ভারতের রাজস্থান, মধ্য প্রদেশ, উত্তর প্রদেশ, বিহার, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয়। উত্তর বঙ্গোপসাগরে মাঝারি ধরনের সক্রিয় রয়েছে।
আজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও রাজশাহী বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে বিচ্ছিন্নভাবে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।
ঢাকা, টাঙ্গাইল, রংপুর, দিনাজপুর ও নীলফামারী জেলাসহ রাজশাহী ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই। এরপরের ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা থাকতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন