বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিএনপি না এলে নির্বাচন অংশগ্রহণমূলক হবে না

নির্বাচন নিয়ে সঙ্কটে ইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২২, ১২:০১ এএম

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ইসি একটা সংকটে পড়ে গেছে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেছেন, একটি বড় দল বলছে, তারা নির্বাচনে অংশ নেবে না। আরেকটি দল বলছে, নির্বাচন হবে। নির্বাচনের নামে নাটক মঞ্চস্থ হোক, তা আমরাও কখনোই চাইবো না। বিএনপি না এলে নির্বাচন অংশগ্রহণমূলক হবে না।
নির্বাচন ভবনে বাংলাদেশ গতকাল রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে সিইসি এসব কথা বলেন। সিইসি বলেন, জনপ্রতিনিধিত্বমূলক সরকার হতে হবে। সেখানে নির্বাচনের কোনো বিকল্প নেই। নির্বাচনে অংশ নেওয়া ও নির্বাচন হওয়া নিয়ে দুই দলের কথায় অনাকাঙ্খিত, কাঙ্খিত যাই হোক, রাজনৈতিক পরিমন্ডলে দ্বিধাদ্বন্দ্ব সৃষ্টি হয়েছে বলে তিনি জানান।
কাজী হাবিবুল আউয়াল বলেন, বিএনপি যদি আওয়ামী লীগের সঙ্গে সমঝোতা করে নতুন কোনো ব্যবস্থায় নির্বাচনে আসে তাতে ইসির কোন আপত্তি থাকতে পারে না। আমরা চাই গ্রহণযোগ্য নির্বাচন। অনুকূল পরিবেশ ও সমতল ভিত্তি তৈরি করতে চাই।
কাজী হাবিবুল আউয়াল বলেন, আমি মনে করি সরকারি দল, তারা যদি বসতেন, বসে যদি ৫-৭টা মিটিং করতেন, তাহলে সলভ (সমাধান) হয়ে যেতো। ভিন্ন ভিন্ন মঞ্চে মিটিং করছেন। একসঙ্গে কোনো মিটিং করেননি। কিন্তু আমাদের ধারণা, সীমিত জ্ঞান, আমাদের ফ্যামিলিতে কোনো সমস্যা হলে মীমাংসায় বসি, মুরব্বিদের ডাকা হয়। এটা তো প্রচলন আছে। ওখানে বসতে হয়। কিন্তু আমরা দেখতে পারছি না যে আওয়ামী লীগের সম্মানিত নেতারা, বিএনপির সম্মানিত নেতারা একসঙ্গে বসছেন। টেবিলে বসে আলোচনা করলে অনেক ভালো হতো এবং একটা সুরাহা হতো।
নির্বাচন নিয়ে চলমান সংকটের কথা তুলে ধরে সিইসি বলেন, নির্বাচন নিয়ে বর্তমানে সংশয় দেখা দিয়েছে যে একটি বড় অংশ নির্বাচনে আসতে চাচ্ছে না বা আসবে না বলে সুস্পষ্ট ঘোষণা দিয়েছে। আমরা প্রথম থেকেই অংশগ্রহণমূলক নির্বাচনের কথা বলেছি। আপনারাও দাবি করেছিলেন, সব দলের অংশগ্রহণে অংশগ্রহণমূলক নির্বাচনের কথা। অংশগ্রহণমূলক নির্বাচনের বড় কথা হচ্ছে, দেশের প্রধানতম রাজনৈতিক দলগুলো বড় আকারে অংশগ্রহণ করবে।
সিইসি বলেন, গণমাধ্যমে জানতে পেরেছি, জাতীয়তাবাদী দল-বিএনপি ও সমমনা কয়েকটি দল সিদ্ধান্ত নিয়েছে, তারা নির্বাচনে অংশ নেবে না। তাদের নিজস্ব কিছু কর্মসূচি আছে, নির্বাচনকালীন সরকার থাকতে হবে। এ রকম কিছু পরিবর্তন না হলে তারা নির্বাচনে আসবে না। এটাও কিন্তু একটি অস্থিরতা সৃষ্টি করেছে। একটি সংশয় সৃষ্টি করেছে। নির্বাচনের জন্য ইসি প্রস্তুত রয়েছে উল্লেখ করে হাবিবুল আউয়াল বলেন, আমরাও মনে করি, বিএনপি যদি এই নির্বাচনে অংশ না নেয়, তাহলে আমাদের যে উদ্দেশ্য অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজন করা সেটা হয়তো সফল হবে না।
জাতীয় নির্বাচন সামনে রেখে ১৭ জুলাই থেকে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসছে নির্বাচন কমিশন (ইসি)। এ সংলাপ চলবে ৩১ জুলাই পর্যন্ত। গতকাল বাংলাদেশ বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, সাংস্কৃতিক মুক্তিজোট, খেলাফত মজলিস ও বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সঙ্গে বৈঠক করেছে ইসি।
তবে এবারও সংলাপে যোগ দেবে না বিএনপিসহ সমমনা কয়েকটি দল। এর আগে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসি সংলাপ করলেও বিএনপি অংশ নেয়নি। এছাড়া দলটির জোটে থাকা অন্যান্য দল এবং আওয়ামী লীগের জোটে থাকা বেশ কয়েকটি দলও অংশ নেয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন