বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

শিক্ষাঙ্গন

ইবির ধর্মতত্ত্ব অনুষদের ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১ আগস্ট, পরীক্ষা ২৭ আগস্ট

ইবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২২, ৩:৪৯ পিএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ধর্মতত্ত্ব অনুষদভূক্ত ‘ডি’ ইউনিটের প্রথম বর্ষ ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন আগামী ১ আগস্ট থেকে শুরু হয়ে চলবে ১৩ আগস্ট রাত ১২টা পর্যন্ত। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে চলতি মাসের ২৭ আগস্ট। সোমবার (২৫ জুলাই) বিশ্ববিদ্যালয় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ.এম আলী হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

রেজিস্ট্রার অফিস সূত্রে, ১৩ আগস্ট রাত ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.iu ac.bd) ভর্তির আবেদন করা যাবে। শিক্ষার্থীদের মোবাইল/অনলাইন ব্যাকিং সেবার (বিকাশ/নগদ/রকেট) মাধ্যমে ভর্তি পরীক্ষার আবেদন ফি জমা দিতে হবে। এ বছর ১ হাজার ২৫০ টাকা আবেদন ফি নির্ধারণ করা হয়েছে। ধর্মতত্ত্ব অনুষদের তিনটি বিভাগে মোট আসন সংখ্যা ২৪০টি। তবে এ বছর থেকে মানবিক অনুষদভুক্ত আরবী ভাষা ও সাহিত্য বিভাগটিও 'ডি' ইউনিটের সাথে যুক্ত করা হয়েছে। বিভাগটিতে ৮০টি আসন রয়েছে। ফলে সর্বমোট ৩২০টি আসনের বিপরীতে শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

ভর্তিচ্ছুদেরকে অবশ্যই ২০২০ অথবা ২০২১ সালের উচ্চ মাধ্যমিক/সমমান এবং ২০১৮ অথবা ২০১৯ সালে মাধ্যমিক/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এছাড়া ভর্তি নির্দেশিকায় উল্লিখিত শর্ত পূরণ সাপেক্ষে বিভিন্ন কোটায় ভর্তির জন্য আবেদন করা যাবে। এবারের ভর্তি পরীক্ষা ৮০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে। এমসিকিউ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য পয়েন্ট ২৫ নম্বর কাটা যাবে। এছাড়াও প্রবেশ পত্র উত্তোলন এবং পরীক্ষার সময়সূচী পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.iu.ac.bd) বিজ্ঞপ্তি প্রকাশসহ এসএমএসের মাধ্যমে জানানো হবে।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের বাকি অনুষদগুলোর ভর্তি পরীক্ষা গুচ্ছ পদ্ধতিতে হলেও অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে ধর্মতত্ত্ব অনুষদ না থাকায় ‘ডি’ ইউনিটের অধীনে স্বতন্ত্রভাবে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Abdul Mohaiminul Islam ২৫ জুলাই, ২০২২, ১০:১৪ পিএম says : 0
২৫ নাম্বার কাটা যাবে না বরং পয়েন্ট ২৫ করে।
Total Reply(0)
শাহাদৎ হোসাইন ২৫ জুলাই, ২০২২, ১০:১৫ পিএম says : 0
এস এস সি এবং এইস এস সি রেজাল্টের উপর কোন মার্ক থাকবে কি না?
Total Reply(0)
MD. AMINUR RAHMAN ২৬ জুলাই, ২০২২, ৪:০১ পিএম says : 0
২০১৭সালে উত্তীর্ণ দাখিল (এসএসসি) পরীক্ষার্থী যারা ২০২০ ও ২০২১য়ে আলিম (এইচএসসি) উত্তীর্ণ হয়েছে, তারা আবেদন করতে পারবে। আপনি মাধ্যমিক২০১৭ উল্লেখ করেননি।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন