বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নিষেধাজ্ঞার মধ্যেই ধারণার চেয়ে ভালো করছে রাশিয়া

গ্যাস সঙ্কট ইউরোপের ঐক্য ক্ষুণ্ন করতে পারে ইতালিতে ন্যাটো সম্প্রসারণের বিরুদ্ধে বিক্ষোভ রুশ সেনার সামান্য অংশই ইউক্রেন অভিযানে নিয়োজিত ডনবাসে ‘কৌশলগত অগ্রগতি অর্জন’ করেছে ওয়াগনার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২২, ১২:০৭ এএম

ইউক্রেনে অভিযানের কারণে পশ্চিমাদের আরোপিত বিভিন্ন নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়ার অর্থনীতি ধারণার চেয়ে ভালো করছে। মঙ্গলবার প্রকাশিত বিশ্ব অর্থনীতির পর্যালোচনামূলক রিপোর্টে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এদিকে, ক্রমবর্ধমান গ্যাস সঙ্কটের কারণে রাশিয়ার বিরুদ্ধে ইউরোপের ঐক্য ক্ষুণ্ন হতে পারে বলে মনে করছে মার্কিন প্রশাসন।

ইউক্রেন অভিযান শুরুর পর থেকে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা রাশিয়ার উপরে নানা ধরনের নিষেধাজ্ঞা দেয়া হয়েছে যাতে মস্কো আন্তর্জাতিক মুদ্রা ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। এ পদক্ষেপের মূল লক্ষ্য ছিল- যুদ্ধে রাশিয়ার তহবিল যোগানোর পথ বন্ধ করা। কিন্তু নিষেধাজ্ঞাকে উপেক্ষা করে রাশিয়ার অর্থনীতি শক্তিশালী হয়েছে এবং দেশটির জিডিপি প্রবৃদ্ধির হার পুনঃনির্ধারিত হয়েছে শতকরা ২ দশমিক ৫ ভাগে। অর্থাৎ যুদ্ধ এবং নিষেধাজ্ঞার পরও রাশিয়ার এ বছরের জিডিপি প্রবৃদ্ধির হার শতকরা ২ দশমিক ৫ ভাগ। এছাড়াও এ সময়ে জ্বালানি বিক্রিতে রাশিয়ার আয় বেড়েছে ও দেশটির মুদ্রা রুবল শক্তিশালী হয়েছে। রিপোর্টে আইএমএফ বলেছে, আমেরিকা, চীনসহ বড় বড় বিশ্ব অর্থনীতিগুলো মন্থর হয়ে পড়ছে।

রিপোর্টে আরো বলা হয়েছে, যুদ্ধ এবং নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার অপরিশোধিত তেল এবং জ্বালানিবহির্ভূত পণ্য রফতানির ব্যাপারে যা ধারণা করা হয়েছিল রাশিয়া তার চেয়ে ভালো করেছে। বিপরীত দিকে রাশিয়ার জ্বালানি খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপ এখন বিপদের মুখে পড়েছে। রাশিয়া যদি ইউরোপে গ্যাস রফতানি বন্ধ করে দেয় তাহলে পরিস্থিতি নাটকীয়ভাবে খারাপ হবে। গ্যাস সঙ্কট ইউরোপের ঐক্য ক্ষুণ্ন করতে পারে : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন আশঙ্কা করছে যে, রাশিয়া থেকে সরবরাহ হ্রাসের কারণে গ্যাসের ঘাটতি মস্কোর বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের ঐক্যকে দুর্বল করতে পারে। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে সিএনএন এ তথ্য জানিয়েছে। একটি সূত্রের মতে, মার্কিন প্রেসিডেন্টের বৈশ্বিক শক্তির সমন্বয়কারী আমোস হোচস্টেইন শীতকালে গ্যাসের ঘাটতির ক্ষেত্রে মার্কিন-ইউরোপীয় দুর্যোগ পরিকল্পনা নিয়ে আলোচনা করতে প্যারিস এবং ব্রাসেলসে রওনা হয়েছেন।

‘ইউরোপের প্রভাব যুক্তরাষ্ট্রের উপর আবার বুমেরাং হতে পারে, প্রাকৃতিক গ্যাস এবং বিদ্যুতের দাম বাড়াতে পারে,’ সিএনএন একজন নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে, ‘এটি রাশিয়ার বিরুদ্ধে ইউরোপীয় স্থিতিস্থাপকতা এবং ঐক্যের একটি বড় পরীক্ষাও হবে।’ এ সপ্তাহে, ওয়াশিংটন পারমাণবিক শক্তি উৎপাদন বাড়ানোর উপায় নিয়েও ইউরোপের সাথে আলোচনা করতে চায়। বিশেষ করে, মার্কিন যুক্তরাষ্ট্র জার্মান সরকারকে পারমাণবিক শক্তির ব্যবহার বন্ধ করার পরিকল্পনা স্থগিত করতে এবং তার তিনটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কার্যকারিতা বাড়ানোর জন্য রাজি করাতে আশা করে।

ইতালিতে ন্যাটো সম্প্রসারণের বিরুদ্ধে বিক্ষোভ : মঙ্গলবার রাতে ইতালির ফ্লোরেন্সে অসংখ্য মানুষ ন্যাটোর সম্প্রসারণের প্রতিবাদে এবং ইউক্রেনে শান্তির আহ্বান জানাতে মিছিল করেছে, দেশটির বার্তা সংস্থা এএনএসএ জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, অংশগ্রহণকারীরা একটি ব্যানার বহন করছিলেন যাতে লেখা ছিল, ‘বন্দুকগুলিকে নীরব করুন, এখনই আলোচনার টেবিলে ফিরে আসুন।’ দেশটিতে একটি নিঃশর্ত যুদ্ধবিরতির দাবিতে বিক্ষোভকারীরা ন্যাটো সম্প্রসারণ এবং ইউক্রেনে পশ্চিমা অস্ত্র সরবরাহের বিরুদ্ধে সমাবেশ করছে।

এর আগে ইতালির পার্লামেন্ট ইউক্রেনকে সামরিক সহায়তাসহ সহায়তা প্রদান সংক্রান্ত একটি বিল পাস করে। ইতালীয় সরকার বছরের শেষ নাগাদ কিয়েভে অস্ত্র পাঠাতে পারে। পণ্যসম্ভার তালিকা শ্রেণীবদ্ধ করা হয়েছে। বিক্ষোভের আয়োজকদের মতে, ইতালীয় জনগণ ‘বিশাল প্রচার সত্ত্বেও’ ইউক্রেনীয় সংঘাতে ‘দেশের অংশগ্রহণের বিরোধিতা করে চলেছে’। তারা জরুরীভাবে ইতালীয় সরকার এবং ইউরোপীয় ইউনিয়নকে ‘আলোচনার পথ পুনরায় শুরু করার জন্য দৃঢ় পদক্ষেপ গ্রহণ করার দাবি করে।’

রুশ সেনার সামান্য অংশই ইউক্রেন অভিযানে নিয়োজিত : রাশিয়ার সশস্ত্র বাহিনীর শুধুমাত্র সামান্য একটি অংশ ইউক্রেনে তার বিশেষ সামরিক অভিযানে জড়িত এবং নিয়োজিত সৈন্যের সংখ্যা কমান্ডার-ইন-চীফ কর্তৃক নির্ধারিত কাজগুলি পূরণ করার জন্য যথেষ্ট। মঙ্গলবার ভস্টক ২০২২ শীর্ষক কৌশলগত কমান্ড এবং স্টাফ মহড়া স্থগিত রাখার বিষয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এই পরিকল্পনার কথা বলেছে।

‘আমরা এ বিষয়টির প্রতি আপনার দৃষ্টি আকর্ষণ করছি যে রাশিয়ান ফেডারেশনের সশস্ত্র বাহিনীর একটি অংশ বিশেষ সামরিক অভিযানে নিযুক্ত রয়েছে এবং এর আকার কমান্ডার-ইন-চিফ দ্বারা নির্ধারিত সমস্ত কাজ বাস্তবায়নের জন্য যথেষ্ট,’ সামরিক সংস্থা উল্লেখ করেছে। রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে যে ভস্টক ২০২২ কৌশলগত কমান্ড এবং স্টাফ ড্রিল ৩০ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে। মহড়ায় ইস্টার্ন মিলিটারি ডিস্ট্রিক্টের সেনারা জড়িত থাকবে।

ডনবাসে ‘কৌশলগত অগ্রগতি অর্জন’ করেছে ওয়াগনার গ্রুপ : ব্রিটিশ প্রতিরক্ষা প্রধানদের মতে, ভøাদিমির পুতিনের ব্যক্তিগত সেনাবাহিনী ‘সম্ভবত ডনবাসে কৌশলগত অগ্রগতিতে সফল হয়েছে’। ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি গোয়েন্দা আপডেটে, এটি প্রকাশ করা হয়েছিল যে, ওয়াগনার প্রাইভেট মিলিটারি কোম্পানি সম্ভবত ভুলেহিরস্কা পাওয়ার প্ল্যান্টের আশেপাশের এলাকায় সফল হয়েছে।

এটি ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম বিদ্যুত কেন্দ্র এবং ডোনেৎস্কের প্রায় ৩০ মাইল উত্তর-পূর্বে অবস্থিত। পূর্ববর্তী রিপোর্টগুলোতে বলা হয়েছে যে, প্ল্যান্টটি ইউক্রেনের গুরুত্বপূর্ণ জাতীয় অবকাঠামো দখল করার পাশাপাশি ক্রামতোরস্ক এবং সেøাভিয়ানস্কের মূল শহরগুলোর দিকে অগ্রসর হওয়ার একটি কৌশলের অংশ ছিল। ব্রিটিশ গোয়েন্দারা বলেছে যে, ‘কিছু ইউক্রেনীয় বাহিনী সম্ভবত এলাকা থেকে পালিয়েছে’ যার মধ্যে রয়েছে নিকটবর্তী গ্রাম নভোলুহানস্কে। ওয়াগনার সামরিক কোম্পানি একটি রাশিয়ান ভাড়াটে সংস্থা যাদের ক্রেমলিনের সাথে সম্পর্ক রয়েছে বলে বিশ্বাস করা হয়, যদিও পুতিন সর্বদা এটি অস্বীকার করেছেন। পশ্চিমা গোয়েন্দারা রিপোর্ট করেছে যে, ইউক্রেনের মতো যুদ্ধক্ষেত্রে এই তথাকথিত ‘বেনামী সৈন্যদের’ ব্যবহার করে রাশিয়া ব্যাপক সাফল্য পেয়েছে এবং এতে তার সামরিক অভিযানের গোপনীয়তাও বজায় রয়েছে।

ইউক্রেনকে আরো হিমারস রকেট লঞ্চার দিতে পারে যুক্তরাষ্ট্র : সঙ্কট ঘনীভূত করতে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে অস্ত্র দেয়া অব্যাহত রেখেছে। মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন এবং ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী আলেক্সি রেজনিকভ ফোনালাপে ইউক্রেনের সামরিক সহায়তা নিয়ে আলোচনা করেছেন, যার মধ্যে একাধিক হিমারস রকেট লঞ্চারের অতিরিক্ত সরবরাহ রয়েছে।

পেন্টাগন জানিয়েছে, ইউক্রেনের প্রতিরক্ষা যোগাযোগ গ্রুপের সাম্প্রতিক বৈঠকের ফলাফল এবং ইউক্রেনে চলমান নিরাপত্তা সহায়তা নিয়ে আলোচনা করতে মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড জে অস্টিন ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি রেজনিকভের সাথে কথা বলেছেন। পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রের উচ্চ গতিশীল আর্টিলারি রকেট সিস্টেম হিমারসের অতিরিক্ত কিছু ইউনিট সরবরাহ করা নিয়েও আলোচনা হয়েছে। পেন্টাগনের ভারপ্রাপ্ত প্রেস সেক্রেটারি টড ব্রেসিয়াল এক বিবৃতিতে বলেছেন, অস্টিন রেজনিকভকে আশ্বস্ত করেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র যত দ্রুত সম্ভব ইউক্রেনে সরঞ্জাম সরবরাহ করতে যাচ্ছে। ইউক্রেনের প্রেসিডেন্ট অফিসের প্রধান আন্দ্রে ইয়ারমাক ২৪ জুলাই বলেছিলেন যে, মার্কিন কংগ্রেস সদস্যরা ৩০টি হিমারস সিস্টেম এবং যুদ্ধাস্ত্র সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছেন।
আগস্টে পুতিনের সাথে এরদোগানের বৈঠক : আগামী ৫ আগস্ট রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সাথে বৈঠক করতে দেশটিতে সফর করবেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, রাশিয়ার উপকূলীয় শহর সোচিতে তাদের বৈঠকটি হওয়ার সম্ভাবনা রয়েছে। উল্লেখ্য, কয়েক দিন আগেই এরদোগান, পুতিন ও ইরানের প্রেসিডেন্ট ইবরাহিম রাইসির মধ্যে তেহরানে একটি ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। তাতে সিরিয়া, বৈশ্বিক উগ্রবাদ ও নানা বিষয়ে তাদের মধ্যে আলোচনা হয়। তবে এরদোগান-পুতিনের আসন্ন বৈঠকে কী নিয়ে আলোচনা হবে, তা স্পষ্ট করা হয়নি। সূত্র : রাশিয়া টুডে, ইভনিং স্ট্যান্ডার্ড, মিডল ইস্ট মনিটর, ট্রিবিউন, তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
D.A. Mannan ২৮ জুলাই, ২০২২, ৮:০৮ পিএম says : 0
ইউক্রেন এবং ন্যাটোর হটকারী সিদ্ধান্তের কারনে এই যুদ্ধ। এই যুদ্ধে জন্য বিশ্বের অধিকাংশ দেশ আজ অর্থনৈতিক দৈন্য দসায় নিপতিত। আণেরিকা এবং ন্যাটোর উচিৎ দ্রত দ্রুত যুদ্ধ বন্ধের ব্যবস্থা করা। এতে আমাদের মত নিরিহ দেশ সহ সবাই এই গভীর সংকট থেকে পাবে। নাহলে বিশ্বের পরিস্থিতি আরও ভয়ানক হবে, কোন সন্দেহ নেই। আল্লাহর কাছে দোয়া করি,সংশ্লিষ্ট সবার মধ্যে যেন সুভবুদ্ধির উদয় হয়।
Total Reply(0)
Md Mominul Islam ২৮ জুলাই, ২০২২, ৭:৪৭ এএম says : 0
রাশিয়ার খেয়ে পরে রাশিয়ার উপর অবরোধ সহ কত্তো কি! এখন বোঝ মজা।
Total Reply(0)
Md Mominul Islam ২৮ জুলাই, ২০২২, ৭:৪৭ এএম says : 0
রাশিয়ার খেয়ে পরে রাশিয়ার উপর অবরোধ সহ কত্তো কি! এখন বোঝ মজা।
Total Reply(0)
Joy Roy ২৮ জুলাই, ২০২২, ৭:৪৮ এএম says : 0
এইজন্য নবায়নযোগ্য আর জৈবিক শক্তির উপর জোর দেয়া উচিত। বেশী করে বায়োগ্যাস প্ল্যান্ট বানালেই রাশিয়ার গ্যাসের উপর নির্ভর করতে হবে না
Total Reply(0)
Sarowar Hossain Papon ২৮ জুলাই, ২০২২, ৭:৪৮ এএম says : 0
এতদিন যারা আমেরিকার দাসত্ব করেছেন, সেই চেলাগুলা ঘাটতি গ্যাস সরবরাহের ব্যবস্থা করবেন।ব্যাস শেষ
Total Reply(0)
Rakib Hasan ২৮ জুলাই, ২০২২, ৭:৪৯ এএম says : 0
ইউরোপ বাঁশ নিজেরাও নিচ্ছে, সাথে আমাদের কে ও দেওয়ার জন্য রেডি হচ্ছে, পশ্চিমারা তাদের অস্ত্র টিকিয়ে রাখতে এই যুদ্ধ চালিয়ে নিবে, আল্লাহ ওদের কে হেদায়াত দান করুক
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন