শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনের ষোলটি কমান্ড পোস্টে হামলা রাশিয়ার

ইউক্রেনীয়দের পাল্টা আক্রমণে যুদ্ধ শেষ হবে না : ন্যাটো মহাসচিব আর্কটিক সাগরে সামরিক মহড়া শুরু রুশ সেনার কিয়েভকে দূরপাল্লার মার্কিন ক্ষেপণাস্ত্র প্রদান লাল রেখা অতিক্রম করবে : মস্কো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট জেনারেল ইগর কোনাশেনকভ বৃহস্পতিবার বলেছেন যে, রাশিয়ার যুদ্ধবিমান, রকেট বাহিনী এবং কামান গত দিনে ইউক্রেনের ষোলটি কমান্ড পোস্টে আঘাত করেছে। এদিকে, ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ গতকাল বলেছেন যে, রাশিয়ান সৈন্যদের বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা আক্রমণ আপাতত কার্যকর হলেও এতে যুদ্ধ শেষ হবে না।

কোনাশেনকভ বলেন, ‘কৌশলগত এবং সেনা বিমান চালনা, রকেট বাহিনী এবং আর্টিলারি দ্বারা ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর ষোলটি কমান্ড পোস্টে আঘাত হানা হয়েছে। এগুলো ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ডোব্রোপলি এবং আর্টিওমভস্কের জনবসতি; জাপোরোজিয়ে অঞ্চলের কামিশেভাখা; খেরসন অঞ্চলের ওলগিনো; কালিনোভকায় অবস্থিত। সেইসাথে ১১৬ টি জেলায় ৪২টি আর্টিলারি ইউনিট, জনবল এবং ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর সামরিক সরঞ্জামও ধ্বংস করা হয়েছে।’ তিনি যোগ করেন, খারকভ অঞ্চলের প্রিকোলোটনয়ে ও ইজিয়ামের বসতি এবং ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ক্রাসনয়ে, সেভারস্ক এবং নভোগ্রিগোরিয়েভকা এলাকায় রকেট ও আর্টিলারি অস্ত্র ও গোলাবারুদের পাঁচটি ডিপো ধ্বংস করা হয়েছে।

ইউক্রেনীয়দের পাল্টা আক্রমণে যুদ্ধ শেষ হবে না : ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেছেন যে, দেশগুলিকে দীর্ঘ পথ চলার জন্য প্রস্তুত থাকতে হবে কারণ ইউক্রেনের পাল্টা আক্রমণ যুদ্ধের সমাপ্তির সূচনার সংকেত দেয়নি। তিনি বিবিসি রেডিওকে বলেছেন, ‘এটা অবশ্যই অত্যন্ত উৎসাহজনক যে ইউক্রেনের সশস্ত্র বাহিনী কিছু এলাকা ফিরিয়ে নিতে সক্ষম হয়েছে এবং রাশিয়ান লাইনের পিছনে হামলা চালাতে সক্ষম হয়েছে।’ ‘একই সাথে, আমাদের বুঝতে হবে যে এটি যুদ্ধের শেষের শুরু নয়, আমাদের দীর্ঘ পথ চলার জন্য প্রস্তুত থাকতে হবে,’ তিনি যোগ করেন।

আর্কটিক সাগরে সামরিক মহড়া শুরু রুশ সেনার : নিজেদের জলসীমায় সম্ভাব্য সংঘাতের জন্য প্রস্তুতি পরীক্ষা করতে আলাস্কার বিপরীত দিকে আর্কটিক সাগরে সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া। মহড়ার অংশ হিসেবে গতকাল রাশিয়ার পারমাণবিক শক্তি চালিত সাবমেরিন আর্কটিকে ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, উমকা-২০২২ নামের এই মহড়াটি আর্কটিক মহাসাগরের পূর্বে প্রসারিত চুকচি সাগরে শুরু হয়েছে যা রাশিয়াকে মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কা রাজ্য থেকে পৃথক করেছে। রাশিয়া তার সুবিশাল আর্কটিক অঞ্চলকে একটি গুরুত্বপূর্ণ কৌশলগত স্বার্থ হিসাবে দেখে এবং বছরের পর বছর ধরে এই অঞ্চলে তার সামরিক সক্ষমতা গড়ে তুলছে, যা পশ্চিমে বিপদের ঘণ্টা বাজিয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল বলেছে যে, দুটি পারমাণবিক চালিত সাবমেরিন - ওমস্ক এবং নোভোসিবিরস্ক - চুকচি সাগর থেকে জাহাজ-বিরোধী ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, এগুলো ৪০০ কিলোমিটার (২৫০ মাইল) দূরত্বের লক্ষ্যবস্তুতে আঘাত করেছে। তারা সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও প্রকাশ করেছে, যেখানে দেখানো হয়েছে যে, উত্তর সাগর রুটের পয়েন্টগুলিতে অবস্থিত জাহাজগুলি থেকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হচ্ছে। পারমাণবিক শক্তি চালিত সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পাশাপাশি, রাশিয়ার ‘ব্যাস্তিয়ন’ উপকূলীয় ক্ষেপণাস্ত্র ব্যবস্থাও চুকচি উপদ্বীপ থেকে ৩০০ কিলোমিটার দূরত্বে সমুদ্র ভিত্তিক লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে।

কিয়েভকে দূরপাল্লার মার্কিন ক্ষেপণাস্ত্র প্রদান লাল রেখা অতিক্রম করবে : রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যে, মার্কিন যুক্তরাষ্ট্র যদি কিয়েভকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করার সিদ্ধান্ত নেয় তবে তারা ‘লাল রেখা’ অতিক্রম করবে এবং ‘সংঘাতের একটি পক্ষ’ হয়ে উঠবে। বৃহস্পতিবার একটি ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা যোগ করেছেন যে, রাশিয়া ‘তার ভূখণ্ড রক্ষা করার অধিকার সংরক্ষণ করে’। ওয়াশিংটন খোলাখুলিভাবে ইউক্রেনকে উন্নত জিএমএলআরএস রকেট সরবরাহ করেছে, যা হিমারস লঞ্চার থেকে ছোড়া হয়। এটি ৮০ কিমি (৫০ মাইল) দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে।

মার্কিন কর্মকর্তারা বলছেন, ইউক্রেন প্রতিশ্রুতি দিয়েছে যে তারা রাশিয়ায় হামলা চালাতে মার্কিন রকেট ব্যবহার করবে না। হিমারস লঞ্চারগুলিকে দীর্ঘ-পাল্লার এটিএসিএমএস কৌশলগত ক্ষেপণাস্ত্র ছুঁড়তেও ব্যবহার করা যেতে পারে, যার রেঞ্জ ৩০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। ইউক্রেনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা কিয়েভের কাছে এই ক্ষেপণাস্ত্র আছে কিনা তা বলতে অস্বীকৃতি জানান। সূত্র : রয়টার্স, বিবিসি নিউজ, আল-জাজিরা, তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন