বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

ফেসবুকে বঙ্গবন্ধুকে নিয়ে মন্তব্য, সঠিক ইতিহাস জানতে বই উপহার দিলো ছাত্রলীগ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২২, ৮:১৬ পিএম

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মুক্তিযুদ্ধের ইতিহাস এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে ভুল মন্তব্য করায় এক শিক্ষার্থীকে ইতিহাস নির্ভর দুটি বই উপহার দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কবি জসীম উদ্দীন হল শাখা ছাত্রলীগ। রোববার রাতে হল সংসদ কক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষে অধ্যয়নরত ওই শিক্ষার্থীকে বঙ্গবন্ধুর "অসমাপ্ত আত্মজীবনী" ও "কারাগারের রোজনামচা" বই দুটি উপহার দেয়া হয়।

এ বিষয়ে হল প্রভোস্ট অধ্যাপক ড. আব্দুর রশিদ বলেন, ওই শিক্ষার্থীর সঙ্গে কথা বলে বুঝতে পারলাম। মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ও বঙ্গবন্ধুকে নিয়ে তাঁর ধারণা সঠিক নয়। সেজন্যই ফেসবুকে ভুল মন্তব্য করেছে। তাই ইতিহাস সম্পর্কে তাঁর ধারণা পরিষ্কার করতেই এই বই দুটি পড়তে বলা হয়েছে এবং হল ছাত্রলীগ বই দুটি তাঁকে সরবারহ করতে চেয়েছে।

পরে নিজের ভুলের জন্য দুঃখ করেছেন ওই শিক্ষার্থী। লিখিত বক্তব্যে তিনি বলেন, 'আমি আর কখনও এধরণের ভুল করবো না।'

এ সময় ছিলেন হলের আবাসিক শিক্ষক মো. মুখলেছুর রহমান, সহকারী আবাসিক শিক্ষক ড. মো. রায়হান সরকার, ড. মুহাম্মদ সোয়েব-উর-রহমান, ড. মোহাম্মদ শোয়েব, মেহেদী হাসান, হল ছাত্রলীগ সভাপতি সুমন খলিফা ও সাধারণ সম্পাদক লুৎফর রহমান। ছাত্রলীগ কর্মীদের মধ্যে উপস্থিত ছিলেন হেদায়েতুল ইসলাম, তানজির আরাফাত তুষার, মোঃ শাহরিয়ার শুভ্র, শাহরাজ শহীদ শান্ত, ইব্রাহিম খান, ইরতাজুল হক রিয়ান, রাইদুল খান কৌশিক এবং ইরতেজা রাকিব।

হল ছাত্রলীগ সভাপতি ও সাধারন সম্পাদক বলেন, জসীম উদ্দীন হলকে মুক্তিযুদ্ধ বিরোধী যেকোন প্রকার অপশক্তির হাত থেকে নিরাপদ রাখতে এবং অপতৎপরতা থেকে মুক্ত রাখতে আমরা বদ্ধপরিকর। এ কাজের অংশ হিসেবে মৌলবাদের বীজ যেন শিক্ষার্থীদের মধ্যে প্রবেশ করতে না পারে। তাই বই উপহার দেয়া হলো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন