শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সমীকরন মিলিয়ে প্লে অফে খুলনা টাইটান্স

| প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

শামীম চৌধুরী : চার প্লে অফের  তিনটি দল নির্ধারিত হয়েছে গত পরশু। সবার আগে শীর্ষস্থান নিশ্চিত করে (১১ খেলায় ১৬ পয়েন্ট) কোয়ালিফাইয়ার নিশ্চিত করে গতকাল ঢাকা ডায়নামাইটস প্রথম পর্বের শেষ ম্যাচে অবতীর্ণ  খুলনা টাইটান্সের বিপক্ষে। অভিষেকে ধ্রুব’র বিস্ময় বোলিংয়ে (৫/২১) রাজশাহী কিংস পেয়েছে শেষ চারের ঠিকানা গত শনিবার। হেরেও সেদিন কোয়ালিফাইয়ারে জায়গা করে নিয়েছে চিটাগাং ভাইকিংস। শেষ চার নির্ধারণে অপেক্ষা ছিল একটি দলের। সেই সমীকরন মিলিয়ে কোয়ালিফাইয়ারে ঠিকানা খুঁজে নিয়েছে খুলনা টাইটান্স।  ঢাকা ডায়নামাইটসের ১৫৭/৭’র চ্যালেঞ্জের জবাব দিয়ে ৬ উইকেটে জিতে কোয়ালিফাইয়ারের ঠিকানা পেলো খুলনা টাইটান্স। যে দলটির কাছে হেরেছে ঢাকা ডায়নামাইটস, সেই খুলনা টাইটান্সকেই আগামীকাল কোয়ালিফাইয়ারে পেলো ঢাকা ডায়নামাইটস। যে ম্যাচে জয়ী দল উঠে যাবে ফাইনালে, হেরে যাওয়া দলটি ৭ ডিসেম্বর দ্বিতীয় কোয়ালিফাইয়ারের বাধা টপকে ফাইনালের সুযোগ পাবে। খুলনা টাইটান্সের এই জয়ে বিদায় ঘন্টা বাজল ম্যাচটির দিকে তাকিয়ে থাকা রংপুর রাইডার্স। সমান ১২ পয়েন্ট নিয়ে নেট রান রেটে তৃতীয় এবং চতুর্থ স্থান নির্ধারণও হয়ে গেছে। আগামীকাল প্রথম খেলায় এলিমিনেটরে পয়েন্ট তালিকায় চতুর্থ রাজশাহী কিংসের প্রতিপক্ষ
তৃতীয়  দল চিটাগাং ভাইকিংস।  
জিতলে সুপার ফোর, হারলে ঢাকা-খুলনা ম্যাচের ফলের দিকে তাকিয়ে থাকতে হবে। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে এমন সমীকরন মেলানোর পরীক্ষায় দিনের প্রথম ম্যাচে সুবিধা করতে পারেনি আফ্রিদির রংপুর রাইডার্স। প্রথম ৫ ম্যাচ হেরে সবার আগে আসর থেকে বিদায় ঘন্টা বেজে ওঠা কুমিল্লা ভিক্টোরিয়ান্সের জন্য ছিল শেষ ম্যাচটি শুধুই আত্মমর্যাদার। সেই লড়াইয়ে  বাঁ হাতি ওপেনিং ব্যাটসম্যান ইমরুল কায়েস (৫২), এবং আফগান লেগ স্পিনার রশিদ খানে (৩/২৩) বোলিংয়ে ৬ষ্ঠ হয়ে আসরটি শেষ করতে পেরেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। চলমান আসরে ইমরুল কায়েসের প্রথম ফিফটি (৩৫ বলে ৭ চার ২ ছক্কায় ৫২),ওপেনিং জুটির ৬২ বলে ৮৮ রানে ১৭০/৬ পুঁজিকে মাশরাফির দল ৮ রানে হারিয়ে উৎকণ্ঠায় ফেলে দিয়েছে রংপুর রাইডার্সকে। শাহাজাদের ঝড়ো শুরুতে (৩১ বলে ৫ চার ২ ছক্কায় ৪৫) পাওয়ার প্লেতে স্বপ্ন দেখা রংপুর রাইডার্সকে ইনিংসের মাঝপথে বড় ধরনের ধাক্কা দিয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্স লেগ স্পিনার রশিদ খান। তার ২টি গুগলি ডেলিভারিতে নাইম (১৪) বোল্ড এবং আফ্রিদি (১৯ বলে ৩ চার ২ ছক্কায় ৩৮) স্ট্যাম্পিংয়ে কাঁটা পড়লে ম্যাচে আর ফিরতে পারেনি রংপুর রাইডার্স। শেষ ৩০ বলে ৪৭ রানের দূরূহ টার্গেটের মুখে দাঁড়িয়ে সøগে জিয়া করেছেন প্রাণান্ত চেষ্টা। ১৮তম ওভারে শরীফের উপর চড়াও হয়ে ১৯ রানে রংপুরের ডাগ আউটে দিয়েছেন উত্তেজনা। তবে ১৯তম ওভারে রশিদকে খেলতে এলোমেলো রংপুর,অনোন্যপায় হয়ে সোহাগ গাজী দিয়ে এসেছেন ক্যাচ। ওই ওভারে ৪ রানের বেশি যোগ করতে না পারায় শেষ ওভারে নাবিল সামাদকে ২টি ছক্কায় সন্তুষ্টি খুঁজে পেয়েছেন জিয়া (২২ বলে ১ চার ৩ ছক্কায় ৩৮ রান)।
প্রথম ৬ ম্যাচে যে দলটি ৫ জয়ে ছিল এককভাবে শীর্ষে, সেই রংপুর রাইডার্স মুদ্রার অপর পিঠটাও দেখলো। শেষ ৬ ম্যাচে ৫ হারে নিজেদের করুণ চিত্রটা প্রকাশ করলো নানা সমস্যায় জড়িয়ে পড়া দলটি। অন্যদিকে প্রথম ৫ ম্যাচ হেরে, শেষ ৭ ম্যাচে ৫ জয়ে আয়নায় নিজেদের আসল চেহারাটা যে দেখতে পেলো মাশরাফির দলটি। ফ্রাঞ্চাইজিকে আশ্বস্ত করে সন্তুষ্টি যে পেলো দলটি।
সবার আগে কোয়ালিফাইয়ার নিশ্চিত করা ঢাকা ডায়নামাইটসের জন্য যতোটা না সিরিয়াস ছিল ম্যাচটি। রাতে ফ্লাড লাইটের আলোয় খুলনা টাইটান্সের জন্য ম্যাচের গুরুত্বটা ছিল অনেক বেশি। তবে সাঙ্গাকারার ফিফটি (৪১ বলে ৫৯) এবং পাওয়ার প্লে’র ৬ ওভারে ৫৫/০ স্কোরে পুঁজিটা যতো বড় করার স্বপ্ন দেখেছে ঢাকা ডায়নামাইটস,সে স্বপ্ন পূরন হয়নি। হাত ভর্তি উইকেট থেকেও শেষ ৩০ বলে ৩৬’র বেশি নিতে না পারায় ১৫৭/৭ স্কোরে থমকে দাঁড়িয়েছে ঢাকার ইনিংস। সøগে খুলনা টাইটান্সের পাকিস্তান পেসার জুনায়েদ করেছেন দারুন বোলিং (৩/২২)।
১২০’র বেশি চেজ করে জয়ের অতীত নেই যে দলটির, সেই খুলনা টাইটান্সই কি না ১৫৮ চেজ করে অসাধ্য সাধন করেছে! ১৩তম ওভারে আলাউদ্দিনকে ২ চার ১ ছক্কায় খুলনা টাইটান্সকে জয়ের দোরগোড়ায় পৌছে দিয়েছেন মাহামুদুল্লাহ। ১৭তম ওভারে ক্যারিবিয়ান রেন্সফোর্ড বিটনের ৩টি ওয়াইড ডেলিভারি, যার মধ্যে একটি মহাওয়াইড থেকে বোনাস বাউন্ডারি খুলনা টাইটান্সের সহজ জয়ের পথ করেছে সুগম। বিপিএলের চলমান আসরে দ্বিতীয় ফিফটি উদযাপন করেছেন মাত্র ২৭ বলে (৫ চার ২ ছক্কা)। ইনজুরি কাটিয়ে বিপিএলের চলমান আসরে প্রথম খেলতে নেমে মাহামুদুল্লাহ’র মূল্যবান উইকেটটি শিকার করেছেন লেগ স্পিনার তানভীর। ১২ বল হাতে রেখে ৬ উইকেটে জিতে পয়েন্ট তালিকায় দ্বিতীয় হয়ে (১২ ম্যাচে ১৪ পয়েন্ট) কোয়ালিফাইয়ারে উঠল খুলনা টাইটান্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Masum ৫ ডিসেম্বর, ২০১৬, ১:২৬ এএম says : 0
Dhaka will be champion of this season
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন