বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

সারা বাংলার খবর

রহস্যজনক কারণে এয়ারপোর্ট-টঙ্গী রোডে যানজট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২২, ১১:০৮ এএম | আপডেট : ১২:০৯ পিএম, ২ অক্টোবর, ২০২২

সকাল ৬টায় বেসরকারি চাকরিজীবী নাঈম মতিঝিল যাবেন রওনা দিয়ে উত্তরা হাউজবিল্ডিং থেকে সকাল ৯ টায় উত্তরায় জসিম উদ্দিন পৌঁছেছেন। তিনি বলেন, ডাক্তার এপোয়েনমেন্ট থাকায় রওনা দিয়ে রাস্তায় সকলের কষ্ট দেখে ভুলেই গেলাম যে আমিও তাদের একজন। অসংখ্য মানুষ বৃষ্টির মধ্যে হাঁটছে এরমধ্যে একজনকে বলতে শুনলাম দেশের তো মা-বাপ নাই তাই এই অবস্থা।

ঢাকায় বসবাসরত প্রায় সবাই যানজট, যাতায়াত ভাড়া, দ্রব্যমূল্যের উর্ধগতিসহ নানা অসুবিধায় রয়েছে যা দেখার কেউ নেই। এই রহস্যজনক কারণে এয়ারপোর্ট-টঙ্গী রোডে যানজট হচ্ছে বলেও বলছেন অনেকে। ঢাকায় যারা বসবাস করেন প্রতিটি মানুষের মৌলিক চাহিদার বিপরীতে এই নীরব যুদ্ধ যেদিন থেমে যাবে সেদিন রাষ্ট্র এবং অর্থনীতি দুটোই মুখ থুবরে পড়বে। মানুষের মৌলিক চাহিদা সহ সামাজিক সুবিধা নিশ্চিত করা রাষ্টের দায়িত্ব।

জানা যায়, সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার সকাল থেকেই বিমানবন্দর-গাজীপর সড়কে যানবাহনের জটলার কারণে তীব্র যানজট দেকা দেয়। গণপরিবহনের পাশাপাশি ব্যক্তিগত প্রাইভেটকারসহ সব ধরনের যানবাহনের জটলা দেখা দেয়। তবে যানজটের তীব্রতা দেখা দিয়েছে এই সড়কের জসিমউদ্দিন এলাকায়। এখানে গাড়িগুলো একই জায়গায় ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হচ্ছে। বৃষ্টির কারণে রাস্তার বিভিন্ন স্থানে পানি জমে থাকার কারণে গাড়ি স্বাভাবিক গতিতে চলতে পারছেনা। তাই এই অংশে যানজটের তীব্রতা বেড়েছে। তবে স্থানীয় লোকজন ও গাড়ির যাত্রীরা বলছেন, ট্রাফিক পুলিশ সক্রিয় না থাকায় এমন যানজটের সৃষ্টি হচ্ছে। গাড়ির সাধারণ যাত্রীরা গাড়িতে বসে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে গন্তব্যে যেতে না পেড়ে পাযে হেঁটে রওনা হয়েছেন। বৃষ্টি, গর্ত, খানাখন্দ আর বিশৃঙ্খল সড়কব্যবস্থায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে দেখা দিয়েছে ব্যাপক যানজট। সকাল থেকে উত্তরার জসিমউদ্দিন রোড এলাকায় দেখা দিয়েছে যানজট। এতে ব্যাপক ভোগান্তিতে পড়েছে এই পথের যাত্রীরা।

ট্রাফিক পুলিশের সঙ্গে কথা বলে জানা যায়, সড়কের এই ভোগান্তি সকাল থেকেই শুরু হয়েছে। সড়কটির বিমানবন্দর থেকে গাজীপুর পর্যন্ত চলছে বিআরটি প্রকল্পের কাজ। কাজ করতে গিয়ে সড়কের বিভিন্ন অংশে তৈরি হয়েছে ছোট-বড় অসংখ্য গর্ত। এর মধ্যে বৃষ্টি হওয়ায় এসব গর্তে পানি জমে যায়। এতে কোনো যানবাহনই ঠিকমতো চলাচল করতে পারছে না। এর বাইরে বিভিন্ন অংশে লেন সংকোচন, সড়ক বিভাজক না থাকায় উল্টো পথে গাড়ি চলাসহ বিভিন্ন কারণে যানবাহনের স্বাভাবিক গতি ব্যাহত হয়ে সৃষ্টি হয় যানজটের। এতে দিনভরই ভোগান্তি পোহাতে হচ্ছে জনসাধারণকে।

তারা বলছেন, সড়কে যানজটের এ চিত্র নিয়মিত। তবে বৃষ্টি হলে এই সমস্যা প্রকট আকার ধারণ করে। এর মধ্যে গতকাল রাতের বৃষ্টিতে সড়কের গর্ত-খানাখন্দে পানি জমে থাকায় কোনো যানবাহনই ঠিকমতো চলাচল করতে পারছিল না। তাই গাজীপুর অংশে স্বাভাবিক যান চলাচল ব্যাহত হয়ে যানজট দেখা দিলে তা ছড়িয়ে পড়ে রাজধানী ঢাকা ও আশপাশের সড়কে। এ কারণে ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ।

বিমানবন্দর এলাকায় দায়িত্ব পালনকারী ট্রাফিক পুলিশের সার্জেন্ট আরেফিন ইনকিলাবকে বলেন, ঢাকা বিমানবন্দর এলাকার দক্ষিণ পাশের একটি গর্তে বৃষ্টির পানি জমে যাওয়ার কারণে যানবানহন ঠিকমতো চলাচল করতে পারে না তাই যানজট দেখা দিয়েছে। গাড়িগুলোকে এখানে এসে থেমে থাকতে হচ্ছে। এখানকার যানবাহনের জটলা গিয়ে উত্তরা এলাকায় তীব্র যানজট দেখা দিয়েছে। ট্রাফিক পুলিশ যানজট নিয়ন্ত্রণে করে যাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Alamgir Hussein ২ অক্টোবর, ২০২২, ৫:০৩ পিএম says : 0
মা-বাপ দেশে যাহয় তাই হয়েছে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন