শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠছে আজ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ১২:০৪ এএম

অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবারের মতো আয়োজিত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠছে আজ। প্রথম রাউন্ড দিয়ে শুরু হবে এই বিশ^কাপ। ২২ অক্টোবর থেকে সুপার টুয়েলভ দিয়ে টুর্নামেন্টের মূল লড়াই মাঠে গড়াবে। এটা বিশ্বকাপের অষ্টম আসর। টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবারের আয়োজক। এখানেই ২০২০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ মাঠে গড়ানোর কথা ছিল। কিন্তু প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে ওই আসরটি পিছিয়ে যায়। বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) আগের সিদ্ধান্ত অনুযায়ী এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ভারতে। কিন্তু ২০২০ সালের আসরটি না হওয়ায় আইসিসির সিদ্ধান্ত ছিল এক বছর আগেই, অর্থাৎ ২০২১ সালে বিশ্বকাপ আয়োজন করবে ভারত। আর ২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে অস্ট্রেলিয়ায়। তবে গেল বছর ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে পারেনি। করোনার প্রকোপ বেড়ে গেলে ভারত থেকে এ টুর্নামেন্ট সরিয়ে মরুর দেশ সংযুক্ত আরব আমিরাতে নেওয়া হয়। সেখানেই অনুষ্ঠিত হয় বিশ্বকাপের খেলা। তবে আসরটির আয়োজক ছিল ভারতই। এক বছরের ব্যবধানে ফের মাঠে টি-টোয়েন্টি বিশ^কাপ।

এবারের আসরে মোট দলের সংখ্যা ১৬টি। ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে জায়গা পাওয়া ১২টি দলই এবার অস্ট্রেলিয়ার বিশ্বকাপে সরাসরি খেলার টিকিট পায়। তবে ওই ১২ দলের মধ্যে আটটি ২০২১ সালের ১৫ নভেম্বর পর্যন্ত র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকার সুবাদে এবারও সরাসরি সুপার টুয়েলভ পর্বে খেলছে। দলগুলো হলো- স্বাগতিক অস্ট্রেলিয়া, বাংলাদেশ, আফগানিস্তান, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, পাকিস্তান ও ভারত। ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নামিবিয়া ও স্কটল্যান্ডকে এবার প্রথম রাউন্ডে খেলতে হচ্ছে। এই দলগুলোর সঙ্গে যোগ হয়েছে বাছাই পর্ব থেকে সেরা দু’টি করে মোট চার দল। এরা হলো- আয়ারল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস। এবারের বিশ^কাপের প্রথম রাউন্ডের ‘এ’ গ্রুপে খেলছে- শ্রীলঙ্কা, নামিবিয়া, সংযুক্ত আরব আমিরাত ও নেদারল্যান্ডস। আর ‘বি’ গ্রুপে খেলবে- ওয়েস্ট ইন্ডিজ, স্কটল্যান্ড, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড। প্রথম রাউন্ডের দুই গ্রুপ থেকে সেরা চার দল সুপার টুয়েলভ পর্বে খেলার সুযোগ পাবে। সুপার টুয়েলভে গ্রুপ-১ এ খেলবে- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, আফগানিস্তান, প্রথম রাউন্ডের গ্রুপ ‘এ’ চ্যাম্পিয়ন এবং গ্রুপ ‘বি’ রানার্সআপ। সুপার টুয়েলভের গ্রুপ-২ এ খেলবে- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, প্রথম রাউন্ডের গ্রুপ ‘এ’ রানার্সআপ ও গ্রুপ ‘বি’ চ্যাম্পিয়ন। সুপার টুয়েলভ পর্বের লড়াই শেষে দুই গ্রুপের সেরা চারটি দল খেলবে সেমিফাইনালে।

টি-টোয়েন্টি বিশ^কাপে এবার সর্বমোট ৪৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এরমধ্যে ৪২টি ম্যাচ হবে প্রথম রাউন্ড ও সুপার টুয়েলভে। বাকী তিনটি ম্যাচের মধ্যে দু’টি সেমিফাইনাল ও ফাইনাল। আজ থেকে প্রথম রাউন্ড দিয়ে বিশ^কাপের লড়াই শুরু হয়ে ২২ অক্টোবর থেকে শুরু হবে সুপার টুয়েলভ পর্ব। ৯ ও ১০ নভেম্বর হবে দু’টি সেমিফাইনাল। আর ১৩ নভেম্বর ফাইনাল দিয়ে পর্দা নামবে অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ^কাপের।

অস্ট্রেলিয়ার এবারের বিশ্বকাপে সাতটি ভেন্যুতে খেলা অনুষ্ঠিত হবে। ভেন্যুগুলো হচ্ছে- মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড, অ্যাডিলেড ওভাল, সিডনি ক্রিকেট গ্রাউন্ড, ব্রিজবেনের গাব্বা, জিলংয়ের কারদিনিয়া পার্ক, হোবার্টের বেলেরিভ ওভাল ও পার্থ স্টেডিয়াম। প্রথম রাউন্ডের ১২টি ম্যাচ হবে জিলংয়ের কারদিনিয়া পার্ক ও হোবার্টের বেলেরিভ ওভালে। সেমিফাইনাল হবে অ্যাডিলেড ওভাল ও সিডনি ক্রিকেট গ্রাউন্ডে। আর ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। আজ বিশ্বকাপের উদ্বোধনী দিনে প্রথম রাউন্ডের দু’টি ম্যাচ মাঠে গড়াবে। ‘এ’ গ্রুপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কা খেলবে নামিবিয়ার বিপক্ষে। খেলা শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টায়। দুপুর ২টায় এই গ্রুপের অন্য ম্যাচে নেদারল্যান্ডস মুখোমুখি হবে সংযুক্ত আরব আমিরাতের। দু’টি ম্যাচই হবে জিলংয়ের কারদিনিয়া পার্কে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে মোট প্রাইজমানি থাকছে ৫ দশমিক ৬ মিলিয়ন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫৬ কোটি টাকা। গত আসরের মতো এবারও টুর্নামেন্টের প্রাইজমানি একই থাকছে। এর মধ্যে চ্যাম্পিয়ন দল দল পাবে ১৬ লাখ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬ কোটি টাকা (১০০ টাকা ডলার হিসেবে)। রানার্সআপ দল পাবে ৮ লাখ ডলার বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮ কোটি টাকা।

আজকের খেলা
নামিবিয়া-শ্রীলঙ্কা, সকাল ১০টা
নেদারল্যান্ডস-ইউএই, দুপুর ২টা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন