শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আইনের শাসনে ১৪০ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২৭তম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

আইনের শাসনে বাংলাদেশের অবস্থান একেবারে তলানীতে নেমে গেছে। ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্টের ২০২২ সালের ‘রুল অব ল ইনডেক্সে’ বিশ্বের ১৪০ দেশের মধ্যে ১২৭তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। ওয়াশিংটনভিত্তিক সংস্থাটির এই সূচককে আইনের শাসনের ওপর প্রকৃত তথ্যের জন্য বিশ্বের সবচেয়ে নির্ভরযোগ্য উৎস হিসেবে বিবেচনা করা হয়। এবারের তালিকায় দেখা গেছে দক্ষিণ এশিয়ার ৬ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এখন চতুর্থ।

ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্টের নিজস্ব ওয়েবসাইটে এই র‌্যাঙ্কিংটি প্রকাশ করা হয়েছে। এতে দেখা গেছে, এ বছর আইনের শাসন প্রতিষ্ঠার তালিকায় সবার আগে আছে ডেনমার্ক। এরপর নরওয়ে দ্বিতীয় এবং ফিনল্যান্ড তৃতীয় অবস্থানে রয়েছে। ইনডেক্সের সবার নিচে রয়েছে লাতিন আমেরিকার দেশ ভেনেজুয়েলা। এছাড়া ভারত রয়েছে ৭৭তম অবস্থানে এবং পাকিস্তান রয়েছে ১২৯তম অবস্থানে। দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে নেপালের অবস্থান ৬৯তম, শ্রীলঙ্কা ৭৪তম এবং আফগানিস্তান ১৩৮তম।

গবেষণা প্রতিবেদন প্রকাশের পর ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্টের প্রধান গবেষণা কর্মকর্তা ড. আলেহান্দ্রো পন্স বলেন, ১৪০টি দেশের ১ লাখ ৫৪ হাজার মানুষ এবং ৩ হাজার ৬০০ বিশেষজ্ঞের দৃষ্টিভঙ্গি ও অভিজ্ঞতার উপর ভিত্তি করে এই ইনডেক্স তৈরি করা হয়েছে। যে ৮ বিষয়ের উপর ভিত্তি করে এই ইনডেক্স তৈরি করা হয়েছে তা হলো- সরকারি ক্ষমতার সীমাবদ্ধতা, দুর্নীতির অনুপস্থিতি, উন্মুক্ত বা স্বচ্ছ সরকার ব্যবস্থা, নাগরিকের মৌলিক অধিকার, শৃংখলা ও নিরাপত্তা, আইন প্রয়োগ, বিচার ব্যবস্থা এবং ফৌজদারি বিচার ব্যবস্থা। এসব তথ্য বিশ্লেষণ করে জানা গেছে, গত বছর সারাবিশ্বের ৬১ শতাংশ দেশেই আইনের শাসন হ্রাস পেয়েছে।

আলেহান্দ্রো পন্স বলেন, এতোগুলো দেশে আইনের শাসন হ্রাস পাওয়া অত্যন্ত উদ্বেগজনক। তবে কিছু দেশে সা¤প্রতিক নির্বাচন ও সরকার পরিবর্তনের পর ‘আইনের শাসন’ এর উন্নতি লক্ষ্য করা গেছে। এতে ধারণা করা হচ্ছে, হয়ত বিশ্বের বিভিন্ন দেশে কর্তৃত্ববাদী প্রবণতা হ্রাস পাচ্ছে। কিন্তু এখনও বিশ্বজুড়ে আইনের শাসন প্রতিষ্ঠায় আরো অনেক কিছু করার আছে। ##

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন