শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পতাকা বৈঠকের ২৪ ঘন্টার মধ্যে মিয়ানমার সীমান্তে মটার শেলের আওয়াজে আতঙ্ক

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২২, ৫:১৩ পিএম

বিজিবি-বিজিপি পতাকা বৈঠকের ২৪ ঘন্টার মধ্যে মিয়ানমার সীমান্তে আবারো মটার শেলের আওয়াজে আতঙ্ক ছড়িয়েছে। মিয়ানমার সীমান্তের ৩৪ পিলার দিয়ে ফের পাঁচটি মর্টারশেলের বিকট আওয়াজ প্রকম্পিত হয়েছে ঘুমধুমের তমব্রু বাজারসহ পুরো এলাকা। পতাকা বৈঠকের ২৪ ঘন্টার মধ্যে এ ধরণের ঘটনায় জনমনে নানা প্রশ্নের জন্ম নিয়েছে। সীমান্তের লোকজন বলাবলি করছিলো, মিয়ানমারের রাখাইন রাজ্যের বাংলাদেশ সীমান্তে এখন সে দেশের বিদ্রোহী আরাকান আর্মির আধিপত্য রয়েছে। সোমবারের গোলাগুলির পর মানুষের সে ধারণাই যেন সত্যে প্রমাণিত হল।

ঘুমধুম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ বলেন, পতাকা বৈঠকে শেষ হলো রোববার ৩টায়। তারা দুঃখ প্রকাশ করলো। কিন্তু ২৪ ঘন্টা পার হতে না হতেই সোমবার বেলা ১২টার পর ৫টি মর্টারশেলের গুলির আওয়াজে কাঁপলো তার এলাকা।

গত রোববার দুপুরে পতাকা বৈঠকে বাংলাদেশের অভ্যন্তরে মিয়ানমার নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর গোলা নিক্ষেপ, প্রাণহানি ও অবৈধভাবে দেশটির হেলিকপ্টার উড্ডয়নেরঘটনায় আনুষ্ঠানিকভাবে দুঃখ প্রকাশ করে দেশটির সীমান্তরক্ষী বাহিনী। আর সোমবার গোলাগুলির আওয়াজ ভেসে আসলো বাংলাদেশ সীমান্তের তমব্রুসহ বেশ কয়েকটি গ্রামে। তারা আরো বলেন, রোববার বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি ও মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপি ব্যাটালিয়ন অধিনায়ক পর্যায়ে এ পতাকা বৈঠকে তারা দুঃখ প্রকাশ করেছিলেন এ ধরণের ঘটনার পুনরাবৃত্তি হবেনা।

এর আগে বৈঠকে সম্প্রতি ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার জন্য তীব্র প্রতিবাদ জানিয়েছিলেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। চিঠি পাঠানো হয় কয়েক দফা। কিন্তু উত্তর দেয়নি মিয়ানমার। সর্বশেষ সম্মত হয়ে শনিবার চিঠি পাঠিয়ে রোববার পতাকা বৈঠক করলো তারা। সীমান্তে শান্তিপূর্ণ সহাবস্থান বজায় রাখার শর্তে মিয়ানমারের অভ্যন্তরীণ কোন্দলে চলমান সংঘাতের জেরে ভবিষ্যতে যেন বাংলাদেশের অভ্যন্তরে কোনো গোলাবারুদ না পড়ে, সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখার আহবান জানানো

হয়েছিলো। তারা দুঃখ প্রকাশও করলো সেখানে। এ বৈঠকের পরে সীমান্ত জনপদের মানুষের মাঝে আশার আলো সঞ্চার, হয়েছিল তখন। ভেবেছিলো হয়তো গোলাগুলি এবং মর্টারশেল বিস্ফোরণের বিকট আওয়াজ আর আসবেনা এ দেশে। কিন্তু না হলো উল্টোটা। ২৪ ঘন্টা না পেরুতেই সোমবার দুপুর ১২টা ৩০মিনিটে একটি, ১২টা৫৫ মিনিটে আরেকটি, ১টা ৩০ মিনিটে একটি সহ মোট ৫
টি মর্টারশেল বিকট আওয়াজে আতঙ্কিত হয়ে পড়ে তুমব্রু তুমব্রু বাজারসহ ৫ গ্রাম বলে জানিয়েছেন তুমব্রুস্থ ঘুমধুম ইউনিয়ন পরিষদে আসা ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ আলম। তিনি বলেন, তিনি সহ সবাই ভয় পেয়েছেন এ আওয়াজে। সবাই আত্যাধিক হয়ে পড়ে।

তমব্রু বাজারের ব্যবসায়ী মোঃ সরোয়ার জানান, সীমান্ত পিলার ৩৯ নম্বরের মাঝখানে দিয়ে বিস্ফোরণের বিকট শব্দ এসেছে বলে তার ধারণা। সূত্রগুলো নিশ্চিত করেছেন, সীমান্তে পাহারারত বাংলাদেশ সীমান্তরক্ষীরা টহলে আছেন। তারা সতর্কে আছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন